জাহেদ সরওয়ার, কক্সবাজার : গভীর বঙ্গোপসাগরে ইঞ্জিন বিকল হয়ে ৮ দিন ধরে ভাসমান একটি মাছ ধরার ট্রলার থেকে ১৪ জেলেকে জীবিত উদ্ধার করেছে বাংলাদেশ নৌবাহিনী, কক্সবাজার উপকূল থেকে ১৪০ কিলোমিটার দূরে ভাসমান অবস্থায় তাদের উদ্ধার করা হয়। বাংলাদেশ নৌবাহিনী শুক্রবার (২৬ নভেম্বর) নৌবাহিনীর জাহাজ অনুসন্ধান ভাসমান অবস্থায় ‘এফবি মরিয়ম’ নামক ফিশিং বোটটি ১৪ জন জেলেসহ উদ্ধার করে। রবিবার (২৮ নভেম্বর) বিকেলে নৌবাহিনীর জাহাজ ‘বানৌজা দুর্জয়’ উদ্ধার জেলেদের চট্টগ্রামে বোটের মালিকের ছেলের নিকট হস্তান্তর করে।

নৌবাহিনী এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, সাগরে ইঞ্জিন বিকল হয়ে মাছ ধরার একটি ফিশিং বোটটি ১৪ জন জেলে নিয়ে আট দিন ধরে সাগরে ভাসছিল।

উদ্ধার জেলেরা হলেন- মনির আহমেদ (মাঝি), নবাব মিয়া (নৌকার মালিকের ছেলে), সাইফুদ্দিন, সালামুতুল্লাহ, কাসেম, শাহাদৎ হোসেন, সালাউদ্দিন, আব্দুর রহিম, করিম, রবি আলম, রাসেল, আনসার, সেলিম এবং জব্বার। তারা সবাই মহেশখালী উপজেলার বাসিন্দা।

নৌ-বাহিনী জানায়, গত ১৬ নভেম্বর ১৪ জন জেলেসহ ফিশিং বোটটি মাছ ধরার উদ্দেশ্যে সাগরে যায়। পথিমধ্যে বোটটির ইঞ্জিন বিকল হয়ে পড়ে। এবং ভাসমান অবস্থায় আট দিন সমুদ্রে অবস্থান করে।
পরবর্তীতে সাগরে টহলে নিয়োজিত থাকা নৌবাহিনী জাহাজ অনুসন্ধান শুরু করে। এরপর গত শুক্রবার নৌবাহিনী জাহাজ অনুসন্ধান ‘এফ ভি মরিয়ম’ নামের ফিশিং বোটটিকে জেলেসহ উদ্ধার করে।
নৌ সদস্যরা উদ্ধারকৃত জেলেদের জরুরি ভিত্তিতে প্রাথমিক চিকিৎসা এবং প্রয়োজনীয় খাদ্য ও পানি সরবরাহ করে। পরে রবিবার বিকেলে বানৌজা দুর্জয় তাদেরকে চট্টগ্রামে বোটের মালিকের ছেলের নিকট হস্তান্তর করে।

(জেএস/এএস/নভেম্বর ২৯, ২০২১)