জুয়েল রাজ, লন্ডন : আগামী ১২ ডিসেম্বর লন্ডনে অনুষ্ঠিত হতে যাচ্ছে সাম্প্রদায়িকতা বিরোধী সম্প্রীতি কনসার্ট। বিভিন্ন সময়ে বাংলাদেশে ঘটে যাওয়া ধর্মীয় সংখ্যালঘু সম্প্রদায়ের উপর সাম্প্রদায়িক নৃশংসতা ও বৈচিত্র্যময় ধর্মীয় ও জাতিগত সম্প্রীতি বিনষ্টের ধারাবাহিক অপচেষ্টার বিরুদ্ধে  অবস্থান ও একাত্মতা জানাতে,  বিলেতে বসবাসরত,  সঙ্গীতশিল্পী, আবৃত্তিশিল্পী, নাট্যশিল্পী, যন্ত্রশিল্পী, নৃত্যশিল্পী, গীতিকার, সুরকার, চলচ্চিত্র নির্মাতা, টিভি নির্মাতা, সাংবাদিক, লেখক-সহ সকল সাংস্কৃতিক, নান্দনিক ও সৃজনশীল শিল্পী ও সাংস্কৃতিক কর্মীদের এক যৌথ সাংস্কৃতিক আন্দোলনের উদ্যোগ এই সম্প্রিতী কনসার্ট ইউকে।  

১২ ডিসেম্ভরের এই সম্প্রীতি কনসার্টে যুক্তরাজ্যের বার্মিংহাম ম্যানচেস্টার, লীডস, ওল্ডহ্যাম সহ বিভিন্ন শহর থেকে শিল্পী, সংস্কৃতি কর্মীরা এসে অনুষ্ঠানে অংশগ্রহণ করবেন বলে জানিয়েছেন উদ্যেক্তাগণ। এবং একাত্মতা প্রকাশের জন্য শিল্পী কলাকুশলীগণ সবাই একই ধরণের কাপড় পরিধান করবেন। অনুষ্ঠানকে সফল করতে, গান, আবৃত্তি, নাটক, নাচ এর জন্য বিভিন্ন উপকমিটি করে দায়িত্ব বন্টন করা হয়েছে।

সম্প্রতি কনসার্ট ইউকের আয়োজকেদের পক্ষ থেকে জানানো হয়েছে ১২ ডিসেম্ভর লন্ডনের মেফেয়ার ভ্যানুতে অনুষ্ঠিত এই কনসার্টে কোন ধরণের পারিশ্রমিক ছাড়া, সবাই স্বপ্রণোদিত হয়ে যোগ দিয়েছেন শিল্পী কলা কুশলী সবাই। উদ্যেক্তাদের সমন্বয়ক উর্মি মাজহার বলেন, আমরা শুধু উদ্যেগটা নিয়েছি, বাকীটা সবাই মিলে খুব সুন্দর ভাবে আয়োজন করেছেন। যে উদ্দেশ্য নিয়ে আমরা উদ্যেগটি নিয়েছি সেখানে আমরা শতভাগ সফল হবো বলে আশাবাদী। প্রবাসে তো আমাদের পক্ষে রাজপথে নামা সম্ভব না। শিল্পী, সংস্কৃতির মানুষের জায়গাটা ও ভীন্ন। যে দেশের মানুষ অসাম্প্রদায়িক চেতনার জায়গা থেকে মুক্তিযুদ্ধ করে একটি স্বাধীন দেশ অর্জন করেছে, সেই দেশ কখনো সাম্প্রদায়িক হতে পারে না। সেই বার্তাটা আমরা দিতে চাই। হাজার বছরের অসাম্প্রদায়িক চেতনা অটুট রাখতে আমরা হাতে হাত ধরে নানা পেশার, নানা ধর্মের,নানা মতের মানু্ষ, এক সাথে সেই আওয়াজ টা তুলতে চাই, বাংলাদেশ সাম্প্রদায়িক সম্প্রীতর দেশ। আগামী ১২ ডিসেম্ভর স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীতে বিলেতের বাঙালিদের সবাইকে সম্প্রীতি কনসার্টে যোগ দেয়ার ও আহবান জানান তিনি।

(জেআর/এসপি/নভেম্বর ২৯, ২০২১)