অমল তালুকদার, পাথরঘাটা (বরগুনা) : বরগুনার পাথরঘাটায় কিছু বিচ্ছিন্ন ঘটনা ছাড়া ১টি ইউপিতে ইলেকট্রনিক ভোটিং মেশিনে(ইভিএম) ও বাকি ৩ টিতে ব্যালটের মাধ্যমে শান্তিপূর্ণ ও উৎসবমুখর পরিবেশে নির্বাচন সম্পন্ন হয়েছে।

রবিবার ভোটগ্রহণ শুরুর আগে থেকেই পুরুষের পাশাপাশি নারী ভোটারদের উপস্থিতিও ছিলো চোখে পড়ার মতো। কুয়াশা ও শীতের কারণে সকালে ভোটার উপস্থিতি কিছুটা কম থাকলেও বেলা বাড়ার সঙ্গে সঙ্গে ভোটার সংখ্যা বাড়তে থাকে। কোথাও কোনো অপ্রীতিকর ঘটনার খবর পাওয়া যায়নি। দীর্ঘ লাইনে দাঁড়িয়ে থাকেও প্রথমবারের মতো ভোট দিতে আসায় উচ্ছ্বাস প্রকাশ করেছেন অনেকে। পাথরঘাটা ৪টি ইউনিয়নের মধ্যে সদর ইউনিয়ন এই প্রথম ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ হয়।

ভোটগ্রহণের দিন কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা ঘটেনি শান্তি ও সহিংসতামুক্ত ভোটগ্রহণ হয়,সুষ্ঠু পরিবেশে ভোট দিতে পেরে ভোটাররা আনন্দিত, ইভিএম পদ্ধতিতে ভোট গ্রহণ করতে কিছুটা বিলম্ব হলেও ভোটাররা এই পদ্ধতিকে সাধুবাদ ও স্বস্তি প্রকাশ করেছে।

চারটি ইউনিয়নের চেয়ারম্যান পদে ৯ জন সংরক্ষিত মহিলা পদে ১৩ জন এবং সাধারণ সদস্য পদে ১৩৯ জন প্রতিদ্বন্দ্বিতা করেন।

তৃতীয় ধাপে অনুষ্ঠিত ইউপি নির্বাচনে পাথরঘাটার চারটি ইউনিয়নে নৌকা প্রার্থীরা বিজয় লাভ করেছেন।,বিজয়ী চেয়ারম্যানরা হলেন রায়হানপুর মোঃ মাইনুল ইসলাম (৭৮৩২) নাচনাপাড়া মোঃ ফরিদ মিয়া (৫৩৪৪) পাথরঘাটার সদর মোঃ আলমগীর হোসেন নির্বাচিত হন, তবে চরদুয়ানী ইউনিয়নে কোনো প্রতিদ্বন্দ্বী প্রার্থী না থাকায় নৌকা প্রার্থী আব্দুর রহমান জুয়েল বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হন।

শান্তিপূর্ণ পরিবেশে এই ভোটগ্রহণ সম্পন্ন করতে যাবতীয় প্রস্তুতি নেয় স্থানীয় প্রশাসন। পর্যাপ্ত নিরাপত্তার রক্ষায় আইনশৃঙ্খলায় ৩ প্লাটুন বিজিবি,৩ প্লাটুন র‍্যাব,১৪ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট ও ৩ জন জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দায়িত্ব পালন করেন। এছাড়াও প্রতিটি কেন্দ্রে ৫ জন পুলিশ ও ১৭ জন আনসার সদস্য দায়িত্ব পালন করেছেন এবং আনসার ব্যাটালিয়ন এর দুটি টিম সার্বক্ষণিক মাঠে দায়িত্ব পালন করেছে।

(এটি/এসপি/নভেম্বর ২৯, ২০২১)