সমরেন্দ্র বিশ্বশর্মা কেন্দুয়া, (নেত্রকোণা) : কেন্দুয়া উপজেলায় আসন্ন ইউনিয়ন পরিষদ নির্বাচনকে সামনে রেখে ১৩ ইউনিয়নের শতাধিক নৌকার মনোনয়ন প্রত্যাশীরা সবাই এখন অবস্থান করছেন ঢাকায়। দলীয় প্রতীক পেতে নিজ নিজ কৌশলে এতদিন মাঠে গণসংযোগ, উঠোন বৈঠক, পথসভা ও দলীয় নেতাকর্মী সহ বিভিন্ন শ্রেণি পেশার মানুষের সঙ্গে শুভেচ্ছা বিনিময় করে আসলেও শেষ পরীক্ষায় কার ভাগ্যে শিকে ছিড়ে তা নিশ্চিত ভাবে এখন কেউই বলতে পারছেন না। সবাই আশা করছেন, নৌকা প্রতীক পাবেন। এ আশায় বুক বেঁধে তারা সৌজন্য সাক্ষাৎ করছেন কেন্দ্রীয় বিভিন্ন নেতাদের সঙ্গে। এতদিন শুভেচ্ছা বিনিময় করছেন কেন্দ্রীয় নেতা ও স্থানীয় এমপি অসীম কুমার উকিল ও বাংলাদেশ যুব মহিলালীগের সাধারন সম্পাদক অধ্যাপক অপু উকিলের সঙ্গে। সম্ভাব্য চেয়ারম্যান প্রার্থীদের প্রত্যেককেই মাঠে কাজ করার কথা বললেও সাফ সাফ জানিয়ে দিয়েছেন, এ মনোনয়ন দেবেন আওয়ামীলীগ সভাপতি বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনা।

অসীম কুমার উকিল বিভিন্ন সভা সমাবেশে বলেছেন, এ মনোনয়নের ক্ষেত্রে কারো কোন হাত নেই। স্থানীয় এম.পির কোন সুপারিশও নেই, কেন্দ্রীয় ভাবে যাকে মনোনয়ন দেবেন তাকেই ঐক্যবদ্ধভাবে নৌকায় ভোট দিয়ে বিজয়ী করতে হবে। মনে রাখবেন, নৌকা মার্কার জয় হলেই মূলত শেখ হাসিনার জয় হয়। আর শেখ হাসিনার জয় হলেই দেশের উন্নয়ন হয়। সুতরাং নৌকার বাইরে কেউ নির্বাচন করলে দল তাকে কোন অবস্থাতেই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন না। আটপাড়া উপজেলার ৭টি ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা মার্কার প্রার্থীদের বিজয়ী করতে কোমড় বেঁধে মাঠে নেমেছিলেন অধ্যাপক অপু উকিল। তিনি দিনকে রাত, রাতকে দিন মনে করে প্রায় ৩ সপ্তাহ ঘরে ঘরে গিয়েছেন ভোটারদের কাছে। করেছেন পথসভা, উঠোন বৈঠক ও মতবিনিময় সভা। এই মতবিনিময় সভায় অংশ নিয়েছেন জেলা ও উপজেলা আওয়ামীলীগের শীর্ষ নেতারা। যে কারণে সাধারন নেতাকর্মী সহ সকল শ্রেনীপেশার মানুষ উজ্জ্বীবিত হয়ে নৌকা মার্কায় ভোট দিয়ে ৭ জনকেই বিজয়ী করেছেন। কেন্দুয়া ১৩ ইউনিয়নের মধ্যে গত ইউনিয়ন পরিষদ নির্বাচনে নৌকা মার্কার ৩ জন প্রার্থী বিজয়ী হয়েছিলেন, এটাকে কেন্দ্রীয় আওয়ামীলীগ খুব ভালো ভাবে দেখেননি। এবার নির্বাচনে এম.পি অসীম কুমার উকিল আগে থেকেই সব নেতাকর্মীদের বলে আসছেন, নৌকা মার্কার পক্ষে সকলকে ঐক্যবদ্ধ হয়ে ১৩টি ইউনিয়নের সবকটিতেই নৌকা মার্কার প্রার্থীকে বিজয়ী করে শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে হবে।

কেন্দুয়ার তৃণমূল নেতাকর্মীরা আশা করছেন আটপাড়া উপজেলায় অধ্যাপক অপু উকিল নির্বাচনী মাঠকে চাঙ্গা করে ভোটারদের উজ্জ্বীবিত করতে যে ভাবে কোমড় বেঁেধ পথ সভা, গণসংযোগ, উঠোন বৈঠক ও গ্রামে গ্রামে গিয়ে শুভেচ্ছা বিনিময় করেছেন, কেন্দুয়ায় এর কোন ব্যাতিক্রম করবেন না। এখানেও তিনি গ্রামে গ্রামে যাবেন, ইউনিয়নে ইউনিয়নে যাবেন, যাবেন বিভিন্ন হাট বাজার ও গুরুত্বপূর্ণ স্থানে। শুভেচ্ছা বিনিময় করবেন সব শ্রেণি পেশার মানুষদের সঙ্গে। যার ফলে ভোটাররা উজ্জ্বীবিত হয়ে নৌকা মার্কায় ভোট দিয়ে ১৩টি উনিয়নের সবকটিতেই নৌকা মার্কার প্রার্থীকে বিজয়ী করবেন। এই নির্বাচনে কার ভাগ্যে শিকে ছিড়বে এবং কে হবেন নৌকার মনোনীত প্রার্থী তা এখনও কেউই বলতে পারছেন না। সবাই আশায় বুক বেধে আছেন।

(এসবিএস/এএস/নভেম্বর ২৯, ২০২১)