কক্সবাজার প্রতিনিধি: কক্সবাজারের সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালায় সাংবাদিকদের বস্তুনিষ্ঠ সাংবাদ পরিবেশনের তাগিদ দিয়েছেন সাংবাদিক নেতৃবৃন্ধ। শনিবার কক্সবাজার জেলা পরিষদ মিলনায়তনে দিন ব্যাপী সাংবাদিক প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করে বাংলাদেশ প্রেস কাউন্সিল। জেলার বিভিন্ন সংবাদ মাধ্যমের ৩০ জন প্রতিনিধি এই কর্মশালায় অংশ নেন।

সকাল ১০টায় কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহেরের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় বক্তব্য রাখেন বাংলাদেশ প্রেস কাউন্সিলের সচিব শ্যামল চন্দ্র কর্মকার, সাংবাদিক আবদুল কুদ্দুস রানা, জিএম আশেক উল্লাহ। কর্মশালার উদ্বোধন করেন জেলার শিক্ষাবীদ প্রফেসর মোস্তাক আহমদ। কর্মশালায় সাংবাদ মাধ্যমের জন্য অনুসরণীয় সাধারণ নীতিমালা এবং প্রেস কাউন্সিল আইন শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন সচিব শ্যামল চন্দ্র কর্মকার। পরে প্রেস কাউন্সিল প্রণীত সাংবাদিকতার গণমাধ্যম ও নীতিমালার অনুসরণ নিয়ে প্রশিক্ষন দিয়েছেন বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া এবং দায়িত্বশীল সাংবাদিকতা, নৈতিকতা ও অনুসরণীয় বিষয়সমুহ নিয়ে প্রশিক্ষণ দেন ও বিষদ আলোচনা করেন বৈশাখী টেলিভিশনের প্রধান সম্পাদক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল।

সমাপনী অনুষ্ঠানে বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের মহাসচিব আবদুল জলিল ভূঁইয়া বলেন, হলুদ সাংবাদিকতা এবং মানবাধিকার লঙ্গন হয় এ রকম কোনো সংবাদ পরিবেশন করা যাবেনা। জাতি এবং ধর্ম নিয়ে লিখা এবং প্রচারের আগে অব্যশই সর্তকতা অবলম্বন করতে হবে।

একই ভাবে বৈশাখী টেলিভিশনের প্রধান সম্পাদক ও বাংলাদেশ ফেডারেল সাংবাদিক ইউনিয়নের সভাপতি মনজুরুল আহসান বুলবুল বলেন, একটা গ্যাস চেম্বারের বিস্ফোরনে কয়েকশ লোক মারা যেতে পারে। কিন্তু একটি পরিকল্পিত মিথ্যা সংবাদ লক্ষ লক্ষ মানুষের মৃত্যুর কারণ হতে পারে। তাই সকলেই সংবাদ পরিবেশনের ক্ষেত্রে বস্তু নিষ্ঠ সংবাদ পরিবেশ করতে হবে। পাশাপাশি দেশ এবং আইন বিরোধী সংবাদ পরিবেশন থেকে সংবাদকর্মীদের বিরত থাকতে হবে।

পরে কর্মশালায় অংশ নেয়া ৩০ জন প্রশিক্ষনার্থীদের মাঝে সনদপত্র বিতরণ করা হয়।

(এএ/এমএইচ/ফেব্রুয়ারি ২২, ২০১৪)