রাণীশংকৈল (ঠাকুরগাঁও) প্রতিনিধি : ঠাকুরগাঁও রাণীশংকৈল উপজেলার একটি প্রাথমিক বিদ্যালয়ের দ্বি-তলা বিশিষ্ট্ নতুন ওয়াশব্লকের ফাটল ধরায় আতংকে রয়েছে শিক্ষক শিক্ষার্থীরা। সম্প্রতি সরেজমিনে উপজেলার ঘনশ্যাপুর সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে এ চিত্র দেখা মিলে। বিদ্যালয়ের নতুন ভবন দিয়ে ওয়াশব্লকে প্রবেশের মুখেই এ ফাটল দেখা দিয়েছে।

জানা গেছে, গত বছরে বিদ্যালয়ের নব-নির্মিত দ্বি-তলা একাডেমিক ভবনের সাথে সংযুক্ত করে। উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের আওতায় দ্বি-তলা ওয়াশব্লকের কাজও সম্পর্ণ হয়েছে। তবে কাজ শেষের বছর না ঘুরতে ওয়াশ ব্লকে প্রবেশের প্রধান ফটকে ফাটল ধরেছে। তাছাড়াও বছর না ঘুরতেই ওয়াশব্লকের ভবনের রং উঠে ভবনের কালার নষ্ট হয়ে পড়েছে। ঐ বিদ্যালয়ের একাধিক শিক্ষার্থী এ প্রতিবেদককে অভিযোগ করে বলেন, নতুন ওয়াশব্লক হঠাৎ এভাবে ফাটল ধরায় আমরা আতংকে ওয়াশ ব্লকের বাথরুমে যেতে ভয় পাই। অনেকে আর যায় না।

ওই বিদ্যালয়ের সহকারী শিক্ষক খাযুরন নেছা জানান, এ বিদ্যালয়ের ওযাশব্লকের কাজ ভালো হয়নি। বাথরুমে কমোট ও পানির কলগুলো অত্যন্ত নিন্মমানের। যা ব্যবহার অনুপোযগী।

প্রধান শিক্ষক আব্দুল মোতালেব বলেন, কোভিড-১৯ এর কারণে ছুটি শেষে বিদ্যালয় খোলার পর ওয়াশব্লক বুঝে নেওয়ার সময় দেখি এটি ফেটে গেছে। বিষয়টি জনস্বাস্থ্য প্রকৌশলীকে জানালে তিনি এ বিষয়ে কোন ব্যবস্খা নেননি।বর্তমানে আমরা খুব আতংকে রয়েছি। পাশাপাশি কাজ চলাকালীন সময়ে ঠিকাদারকে খুজে পাওয়া যায়নি। প্রধান শিক্ষক আরো বলেন, আমার কাছে মনে হয় এগুলো কাজের মালামাল উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশলী দিয়েছেন। তিনিই সব করতেন।

এদিকে উপজেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের দায়িত্ব প্রাপ্ত উপ-সহকারী প্রকৌশলী তরিকুল ইসলামের অফিসে গত সোমবার থেকে বৃহস্পতিবার পযর্ন্ত ঘুরে তাকে পাওয়া যায়নি। তার দাপ্তরিক কক্ষটি তালাবদ্ধ অবস্থায় পাওয়া যায়। পরে মুঠোফোনে তিনি শুধু জানান, একাডেমিক ভবনের সাথে ওয়াশব্লকের জয়েন্টে ফাটল ধরেছে। এক প্রশ্নের জবাবে বলেন, একাডেমিক ভবনের সাথে ওয়াশব্লকের রড দিয়ে জয়েন্ট করে কাজ করার নিয়ম নেই। তাই করা হয়নি। তবে নাম প্রকাশে অনিচ্ছুক একজন উপ-সহকারী প্রকৌশলী বলেছেন, মূলত ওয়াশব্লকের কলামগুলো মাটিতে একটু ডেবে গেছে,এ কারণে ভবনটি একটু ডাউন হয়েছে। ভবিষ্যৎ এ মাটি ডেবে গেলে ওয়াশব্লকের ভবনটি আরো ডেবে যাবার আশঙ্কা রয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা সোহেল সুলতান জুলকার নাইন কবির মুঠোফোনে বলেন, বিষয়টি গুরত্বসহকারে দেখা হবে।

(কেএস/এসপি/ডিসেম্বর ০৩, ২০২১)