শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধি : বুধবার সিরাজগঞ্জের শাহজাদপুর উপজেলার চরকৈজুরীতে পূর্ব শত্রুতা ও একটি সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী পদে নিয়োগকে কেন্দ্র করে দুই পক্ষের মধ্যে সংঘর্ষ হয়েছে। এ সময় একটি বাড়ি ভাংচুর ও লুটপাটের ঘটনা ঘটেছে। এদিন শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে চরকৈজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয় ও চরকৈজুরী মাধ্যমিক বিদ্যালয় শিক্ষা প্রতিষ্ঠান দুইটি বন্ধ রাখা হয়।

পুলিশ ও স্থানীয় সূত্রে জানাগেছে, চরকৈজুরী গ্রামে আয়নাল ও আব্দুর রশিদ পূর্ব শত্রুতা ও চরকৈজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরী নিয়োগ নিয়ে বিবাদে জড়িয়ে পড়ে। জানাগেছে, চরকৈজুরী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে দপ্তরি পদের জন্য চরকৈজুরী গ্রামের রাজু ও জয়সহ একাধিক প্রার্থী আবেদন করে। আওয়ামীলীগ নেতা রশিদের ভাই জয়ের দপ্তরী পদে চাকরি হওয়ার পর এ নিয়ে রাজু আদালতে মামলা করায় উভয় পক্ষের মধ্যে বিবাদ আরো বেড়ে যায়।

আয়নাল অভিযোগ করেন, বর্তমানে তিনি ওই বিদ্যালয়ের সভাপতির দায়িত্ব পালন করলেও বিএনপির রাজনীতির সাথে জড়িত থাকায় বিদ্যালয়ে দপ্তরী পদে তার নিকট আত্মীয় রাজুকে চাকারি দেওয়া হয়নি । তিনি দাবি করেন, যোগ্য প্রাথী হওয়া সত্ত্বেও তার নিকট আত্মীয় রাজুকে চাকরি দেওয়া হয়নি। এ ব্যাপারে আব্দুর রশিদ পাল্টা অভিযোগ এনে বলেন, প্রভাব খাটিয়ে আয়নাল তার নিকট আত্মীয় রাজুকে চাকরি দিতে ব্যর্থ হয়েছেন। তাই আয়নাল ও তার লোকজন গায়ের জোরে প্রভাব বিস্তার করতে চায়। তিনি আরো জানান, আমি আওয়ামীলীগ করি এ জন্য আমার ভাইয়ের চাকরি হয়নি। আমার ভাই জয়ের চাকারি হয়েছে তার যোগ্যতা বলে।

এদিকে চরকৈজুরী গ্রামে সরজমিন ঘুরে একাধিক সূত্রে জানাগেছে, দীর্ঘদিন ধরে আয়নাল ও রশিদের মধ্যে এলাকায় আধিপত্য বিস্তারকে কেন্দ্র করে একাধিকবার এ দুই গ্রুপ সংঘর্ষে জড়িয়ে পড়ে।

এলাকাবাসি জানায়, এরই জের ধরে গত দুই দিন আগে জয়কে একা পেয়ে রাজু ও তার লোকজন জয়কে মারপিট করলে জয়ের লোকজন এর প্রতিশোধ নিতে রাজুকে মারপিট করে। এরই জের ধরে গতকাল বুধবার সকালে উভয় গ্রুপ দেশি অস্ত্রসস্ত্র নিয়ে একে ওপরের উপর হামলা চালায়। এদিন সায়েমের লোকজন আয়নাল গ্রুপের হাসেম প্রামাণিকের বাড়ি ভাংচুর ও লুটপাট করে। খবর পেয়ে শাহজাদপুর থানা পুলিশ দুপুরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। শাহজাদপুর থানার এসআই আব্দুর সালাম জানান, দুই পক্ষ মারামারির প্রস্তুতি নিলেও পুলিশের উপস্থিতির কারণে উভয় পক্ষের লোকজন যার যার মত গা ঢাকা দেয়।

এদিকে নাম প্রকাশে অনিচ্ছুক চরকৈজুরী মাধ্যমিক বিদ্যালয়ের জনৈক শিক্ষক জানান, এলাকায় আধিপত্য বিস্তার নিয়ে চরকৈজুরীতে দীর্ঘদিন যাবৎ আয়নাল ও রশিদ গ্রুপের মধ্যে সহিংসতা চলে আসছে। তাই গতকাল বুধবার উভয় পক্ষের মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি ও বাড়িঘড়ে হামলা ও লুটপাটের ঘটনা ঘটে। তিনি জানান, শিক্ষার্থীদের নিরাপত্তার কথা ভেবে চরকৈজুরী গ্রামের দুইটি শিক্ষা প্রতিষ্ঠান এদিন বন্ধ করে শিক্ষার্থীদের বাড়িতে পাঠিয়ে দেওয়া হয়।

এদিকে শাহজাদপুর থানার ওসি হাসান শামিম ইকবাল জানান, পরবর্তীতে চরকৈজুরীতে কোন সহিংস ঘটনা না ঘটে এ জন্য উভয় পক্ষের প্রধানদের থানায় তলব করা হয়েছে। কেউ যদি এর মধ্যে উত্তেজনাকর পরিস্থিতি তৈরি করে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

(এআরপি/এএস/সেপ্টেম্বর ১৭, ২০১৪)