চাটমোহর (পাবনা) প্রতিনিধি : জামায়াতের নায়েবে আমির দেলাওয়ার হোসাইন সাঈদীর আপিল মামলার রায়ের প্রতিবাদে ও হরতালের সমর্থনে পাবনায় বিক্ষোভ মিছিল করেছে জামায়াত-শিবির। মিছিলে পুলিশের সাথে ধাওয়া পাল্টা ধাওয়া ও শর্টগানের গুলিবর্ষণের ঘটনা ঘটেছে। বুধবার দুপুর পৌনে ২টার দিকে শহরের আব্দুল হামিদ সড়কের এ ঘটনা ঘটে। এ ঘটনায় আটক করা হয়েছে দুই শিবিরকর্মীকে। তাৎক্ষনিকভাবে হতাহতের খবর পাওয়া যায়নি।

প্রত্যক্ষদর্শিরা জানান, আপিলে সাঈদীর আমৃত্যু কারাদন্ডের প্রতিবাদে ও হরতালের সমর্থনে আকস্মিক বিক্ষোভ মিছিল বের করে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। মিছিলটি শহরের আব্দুল হামিদ সড়ক দিয়ে যাবার সময় তাদের ধাওয়া করে পুলিশ। তাদের সাথে যোগ দেয় আওয়ামী লীগের অঙ্গ সংগঠনের কর্মীরা। এক পর্যায়ে শর্টগানের গুলি ও রাবার বুলেট ছুঁড়ে বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করে দেয় আইন শৃঙ্খলা বাহিনী। এসময় পুলিশকে লক্ষ্য করে ইট পাটকেল ছোঁড়ে জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। পুলিশের ধাওয়া খেয়ে পিছু হটে পালিয়ে যেতে বাধ্য হয় যায় জামায়াত-শিবিরের নেতাকর্মীরা। এসময় আতংক ছড়িয়ে পড়লে দোকানপাট বন্ধ হয়ে যায়।

পাবনা সদর সার্কেলের এএসপি মো. রোকনুজ্জামান জানান, নাশকতা এড়াতে ও জানমালের নিরাপত্তা রক্ষায় বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে পুলিশ ২৫ রাউন্ড শর্টগানের গুলি ও কয়েক রাউন্ড রাবার বুলেট নিক্ষেপ করা হয়। পরিস্থিতি শান্ত আছে। তবে হতাহতের খবর পাওয়া যায়নি।

এদিকে, পরিস্থিতি শাস্ত হওয়ার পর শহরের দুই বাজার, বুলবুল কলেজ এলাকাসহ কয়েকটি স্থানে গ্রেপ্তার অভিযানে নামে বিজিবিসহ আইন শৃঙ্খলা বাহিনীরা সদস্যরা। শেষ খবর পাওয়া পর্যন্ত দুই শিবিরকর্মীকে আটক করে পুলিশ।

এ বিষয়ে যোগাযোগ করা হলে পাবনা জেলা জামায়াতের ভারপ্রাপ্ত সেক্রেটারী রেজাউল করিম জানান, মাওলানা দেলোয়ার হোসাইন সাঈদীর আমৃত্যু রায়ের প্রতিবাদে শান্তিপূর্ণ মিছিল বের করলে যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা পুলিশের সহায়তায় মিছিলে হামলা ও গুলি চালায়। এসময় তাদের কমপক্ষে ১০ নেতাকর্মী আহত হয়েছেন বলে দাবি করেন তিনি। তবে তিনি তাদের নাম জানাতে পারেননি।

জামায়াত শিবিরের মিছিলের উপর হামলার বিষয়ে পাবনা সদরের আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক শেখ রাসেল আলী মাসুদ জানান, জামায়াত-শিবিরের সশস্ত্র সন্ত্রাসীরা মিছিলের নামে শহরে নাশকতা ও জানমালের ক্ষতি করার পাঁয়তারা করছিল। উপস্থিত যুবলীগ ও ছাত্রলীগের কর্মীরা তা প্রতিহত করেছে মাত্র। কেউ গুলি চালায়নি বলেও দাবি করেন তিনি।

(এসএইচএম/এএস/সেপ্টেম্বর ১৭, ২০১৪)