রিপন মারমা, রাঙামাটি : রাঙামাটি কাপ্তাইয়ে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) বেগম রোকেয়া দিবস-২০২১ উপলক্ষে র‌্যালি, আলোচনা সভা ও জয়িতা সম্মাননা ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়েছে আন্তর্জাতিক নারী নির্যাতন প্রতিরোধ পক্ষ ও বেগম রোকেয়া দিবস উপলক্ষে কাপ্তাই উপজেলা প্রশাসন ও উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তার কার্যালয়ের উদ্যোগে বর্ণাঢ়্য র‍্যালী, আলোচনা সভা এবং জয়িতা নারীদের সম্মাননা প্রদান অনুষ্ঠিত হয়।

দিবসটি উপলক্ষে প্রথমে উপজেলা কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর হতে শত শত নারীর প্রানবন্ত উপস্থিতিতে একটি র‍্যালী কাপ্তাই সড়ক ও বড়ইছড়ি বাজার প্রদক্ষিন করে কাপ্তাই উপজেলা পরিষদ মিলনায়তনে এসে আলোচনা সভায় মিলিত হন। র‍্যালীতে নারীদের কন্ঠে ধ্বনিত হয় " নারী নির্যাতন বন্ধ করি, কমলা রঙের বিশ্ব গড়ি"।

মহিলা বিষয়ক অধিদপ্তরের কিশোর কিশোরী ক্লাবের আবৃত্তি শিক্ষক শুদ্ধশ্রী রায় বর্ণ ও মহিলা বিষয়ক অধিদপ্তরের অফিস সুপার সালেহ আহমেদ সেলিম এর সঞ্চালনায়। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা রিনি চাকমা।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মুনতাসির জাহান। বক্তব্যে তিনি বলেন, নারী শিক্ষার ক্ষেত্রে বেগম রোকেয়া ছিলেন নারী জাগরণের অগ্রদূত। নারী শিক্ষার জন্য বেগম রোকেয়া তার জীবদ্দশায় আন্দোলন সংগ্রাম করে গেছেন। নারীদের ঘরের বন্দী জীবনদশা থেকে মুক্তির চেষ্টা ও নারীর অধিকার আদায়ে বেগম রোকেয়া স্মরনীয় হয়ে আছে।

পরে জয়িতা নারী হিসাবে শিক্ষা ও চাকুরী ক্ষেত্রে বি এম সরকার প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক রওশন শরীফ তানি, অর্থনৈতিকভাবে সফলতার জন্য আয়েশা বেগম এবং সফল জননী নারী হিসাবে অংক্রানু মারমাকে জয়িতা সম্মাননা নারীর সম্মাননা প্রদান করা হয়।

এইসময় অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, উপজেলা মুক্তিযোদ্ধা কমান্ডার শাহাদাত হোসেন চৌধুরী, সহকারী কমিশনার (ভুমি) মোঃ মঈনুল হোসেন চৌধুরী, উপজেলা পরিষদের মহিলা ভাইস চেয়ারম্যান উমেচিং মারমা, বিশিষ্ট প্রাবন্ধিক আমিনুর রশীদ কাদেরী, চন্দ্রঘোনা খ্রীস্টিয়ান হাসপাতালের পরিচালক প্রবীর খিয়াং, কাপ্তাই থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা ( ওসি) মোঃ নাসির উদ্দীন, সাংবাদিক কবির হোসেন প্রমূখ।

(আরএম/এসপি/ডিসেম্বর ০৯, ২০২১)