স্পোর্টস ডেস্ক, ঢাকা : বৃহস্পতিবার দুপুরে শ্রীলঙ্কার উদ্দেশ্যে যাত্রা করবে শেখ রাসেল ক্রীড়া চক্র এএফসি প্রেসিডেন্টস কাপের চূড়ান্তপর্বে খেলতে। ২০ সেপ্টেম্বর থেকে চূড়ান্তপর্বের খেলা অনুষ্ঠিত হবে। এই টুর্নামেন্টের ফাইনালে খেলার প্রত্যয় ব্যক্ত করেছেন শেখ রাসেলের কোচ জাকারিয়া বাবু ও অধিনায়ক মিঠুন চৌধুরী।

অধিনায়ক মিঠুন চৌধুরী বলেন, ‘সবাই জানে আমরা শেখ রাসেলের হয়ে খেলতে যাচ্ছি। কিন্তু না, মূলত আমরা বাংলাদেশের প্রতিনিধিত্ব করতে যাচ্ছে। সবার আগে দেশ। শ্রীলঙ্কার মাটিতে এই টুর্নামেন্টের প্রথম রাউন্ড খেলেছি। মাঠ ও পরিবেশ বেশ খানিকটা আমাদের কাছে পরিচিত। আমরা যে দল নিয়ে যাচ্ছি আশা করছি সে দল নিয়ে ফাইনাল খেলতে পারব। আমরা একসঙ্গে অনেকদিন অনুশীলন করেছি। দলে ভালো ভালো খেলোয়াড় রয়েছেন। নিজেদের সেরাটা দিতে পারলে ইনশাল্লাহ আমরা ফাইনালে খেলতে পারব।’

শেখ রাসেলের প্রধান কোচ জাকারিয়া বাবু বলেন, ‘আমাদের লক্ষ্য ফাইনাল খেলা। প্রথম রাউন্ডে আমরা ভালো করেছি। দ্বিতীয় রাউন্ডেও ভালো করতে চাই। যেভাবে প্রশিক্ষণ দিয়েছি ছেলেরা সেটা কাজে লাগাতে পারলে ফাইনাল খেলা সম্ভব। আমাদের গ্রুপে দক্ষিণ কোরিয়ার ক্লাবটিই কঠিন প্রতিপক্ষ। মঙ্গোলিয়ার ক্লাবটি আমাদের মানের। তাদের ভিডিও দেখেছি। সে অনুসারে পরিকল্পনা করেছি। আপনাদের মাধ্যমে আমরা সবার কাছে দোয়া প্রার্থনা করছি।’ বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাহউদ্দিন বলেন, ‘এএফসি প্রেসিডেন্টস কাপে প্রথমবারের মতো শেখ রাসেল দ্বিতীয় রাউন্ডে উঠেছে। আশা করছি দ্বিতীয় রাউন্ডেও তারা ভালো ফল করবে। বাফুফে ও আমার পক্ষ থেকে মার্কেন্টাইল ব্যাংককে ধন্যবাদ জানাই শেখ রাসেলকে এএফসি প্রেসিডেন্টস কাপের চূড়ান্ত পর্বে খেলতে যাওয়ার জন্য পৃষ্ঠপোষকতা করায়। মার্কেন্টাইল ব্যাংকের মতো অন্যান্য প্রতিষ্ঠান পৃষ্ঠপোষকতায় এগিয়ে আসলে ভবিষ্যতে ফুটবলে আমরা আরো উন্নতি করতে পারব। আপনারা জানেন দক্ষিণ কোরিয়ায় অনুষ্ঠিত এশিয়ান গেমসে বাংলাদেশ অনূর্ধ্ব-২৩ দল দীর্ঘ ২৮ বছর পর জয় পেয়েছে। পরবর্তী দুটি ম্যাচের যেকোনো একটিতে জয় পেলে এশিয়ান গেমসের ইতিহাসে বাংলাদেশ প্রথমবারের মতো দ্বিতীয় রাউন্ডে খেলবে। বাকি দুটি ম্যাচে জয় পেলে এশিয়ান র‌্যাংকিংয়ে আমরা শীর্ষ ষোলোতে উঠে আসব। আমাদের আরো অনেক পথ পাড়ি দিতে হবে।’ এএফসি প্রেসিডেন্টস কাপের চূড়ান্ত পর্বে শেখ রাসেল ক্রীড়া চক্রের প্রতিপক্ষ দক্ষিণ কোরিয়ার রিমইয়াংসু ও মঙ্গোলিয়ার এরচিম। শ্রীলঙ্কার সুগাদাসা স্টেডিয়ামে ২০ সেপ্টেম্বর এরচিমের ও ২৪ সেপ্টেম্বর রিমইয়াংসুর মুখোমুখি হবে বাংলাদেশকে প্রতিনিধিত্ব করা শেখ রাসেল।

গেল ১ থেকে ১০ মে শ্রীলঙ্কায় অনুষ্ঠিত বাছাইপর্বে ‘এ’ গ্রুপ থেকে চ্যাম্পিয়ন হয়ে চূড়ান্ত পর্বে ওঠে শেখ রাসেল ক্রীড়া চক্র। তিনটি গ্রুপ থেকে চূড়ান্ত পর্বে ওঠা ছয়টি দলকে দুটি গ্রুপে ভাগ করা হয়েছে। রিমইয়াংসু ও এরচিমের সঙ্গে শেখ রাসেল রয়েছে ‘বি’ গ্রুপে। ‘এ’ গ্রুপে রয়েছে শ্রীলঙ্কার এয়ারফোর্স সকার ক্লাব, তুর্কিমিনেস্তানের এফসি এইচটিটিইউ ও নেপালের মানাং মারসিয়াংধি ক্লাব।

এই দুই গ্রুপের চ্যাম্পিয়ন দল ২৬ সেপ্টেম্বর ফাইনালে মুখোমুখি হবে। এ বিষয়ে বিস্তারিত জানাতে বুধবার আয়োজিত সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী মো. সালাহউদ্দিন, শেখ রাসেল ক্রীড়া চক্র লিমিটেডের ডিরেক্টর ইনচার্জ ইসমত জামিল আকন্দ লাভলু, ডিরেক্টর স্পোর্টস আলহাজ্ব সালেহ্ জামান সেলিম, প্রধান কোচ জাকারিয়া বাবু ও অধিনায়ক মিঠুন চৌধুরী। আরোও উপস্থিত ছিলেন পৃষ্ঠপোষক প্রতিষ্ঠান মার্কেন্টাইল ব্যাংক লিমিটেডের ম্যানেজিং ডাইরেক্টর ও সিইও এম এহসানুল হক।


এএফসি প্রেসিডেন্টস কাপে শেখ রাসেলের অংশ নেয়ার সমস্ত খরচ বহন করছে মার্কেন্টাইল ব্যাংক লিমিটেড।

(ওএস/পি/সেপ্টেম্বর ১৭, ২০১৪)