রিপন মারমা, রাঙামাটি : রাঙামাটি দশটি উপজেলাতে বর্ণাঢ্য আয়োজনের মধ্যে দিয়ে মহান বিজয় দিবস পালিত হয়েছে।

বৃহস্পতিবার (১৬ ডিসেম্বর) সূর্যদয়ের সাথে সাথে জেলা প্রশাসনের পক্ষ থেকে ৫০ বার তোপধ্বনির মধ্যে দিয়ে দিবসটির সূচনা করা হয়। ভোর ৬টা ৩৪মিনিটে রাঙামাটি জেলা প্রশাসক মো. মিজানুর রহমান কেন্দ্রীয় শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পন করেন। এর পরে পুলিশ, প্রশাসনের বিভিন্ন স্তরের কর্তৃপক্ষ, ক্ষমতাসীন দল জেলা আওয়ামী লীগ, বিভিন্ন রাজনৈতিক দল এবং আপামর জনসাধারণ শহিদ মিনারে পুষ্পমাল্য অর্পনের মধ্যে দিয়ে শহিদদের প্রতি বিনম্র শ্রদ্ধা নিবেদন করা হয়।

পুষ্পমাল্য অর্পণ শেষে, রাঙামাটি মারী স্টেডিয়ামে আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা উত্তোলন, বেলুন ও পায়রা উড়ানো, আনসার- ভিডিপি, স্কাউট, গার্লস গাইড ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র-ছাত্রীদের অংশগ্রহণে সমাবেশ, বর্ণাঢ্য কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠিত হয় ।

এসময় জেলা প্রশাসক মো. মিজানুর রহমান বলেন, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি গভীর শ্রদ্ধা এবং মহান মুক্তিযুদ্ধে আন্তোৎসর্গকারী যুদ্ধাহত বীর মুক্তিযুদ্ধাদের প্রতি সম্মান জানান।

কুচকাওয়াজ ও ডিসপ্লে অনুষ্ঠান শেষে রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের উদ্যোগে সকাল সাড়ে ১১ টায় জেলার বীর মুক্তিযোদ্ধা এবং শহিদ মুক্তিযোদ্ধা পরিবারের সদস্যদের সংবর্ধনা দেওয়া হয়। সেসময় জেলা পরিষদ চেয়ারম্যান বলেন,
১৯৭১ সালের এই দিনে দীর্ঘ ৯ মাসের রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধে চূড়ান্ত বিজয় অর্জনের মধ্য দিয়ে বিশ্ব- মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন ও সার্বভৌম হানাদার মুক্ত বাংলাদেশ রাষ্ট্রের। ৩০ লাখ শহীদের আত্মদান আর দুই লাখ মা-বোনের ত্যাগ আর তিতিক্ষা এবং কোটি বাংলার মানুষ আত্মনিবেদন ও গৌরবগাঁথা গণবীরত্বে পরাধীনতার অভিশাপ থেকে মুক্তি পায় বাংলার মানুষকে।

এছাড়াও মহান বিজয় দিবস উপলক্ষে দিনব্যাপী সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানগুলো নানান কর্মসূচির আয়োজন করেছেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষ্যে সরকার ঘোষিত বঙ্গবন্ধুর আদর্শের শিখায় আলোকিত এবং মহান মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত করার লক্ষ্যে সারাদেশের ন্যায় রাঙামাটিবাসীও শপথ অনুষ্ঠানে অংশ নেন।

(আরএম/এসপি/ডিসেম্বর ১৬, ২০২১)