আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : বরিশালের আগৈলঝাড়া উপজেলার গৈলা ইউনিয়নের দাসপট্রি গ্রামে রোপিত জমির ধান বিনষ্ট করে প্রতিপক্ষরা ভাড়াটিয়া সন্ত্রাসী দিয়ে জোরপুর্বক রাস্তা নির্মাণ করার অভিযোগ পাওয়া গেছে। রাস্তা নির্মাণে বাধা দিলে জমির মালিক ফয়জুল হক বাবু ও তার পরিবারকে জীবন নাশের হুমকি প্রদান করা হয়। এ ঘটনায় স্থানীয় প্রশাসনের কাছে লিখিত অভিযোগ দেয়া সত্বেও প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছেননা।

গৈলা ভুমি অফিস সুত্রে জানা গেছে, জেএল ১২৪ দাসপট্রি মৌজার ০৫ ও ১৯৮ এসএ খতিয়ানের ৭৩ নং দাগের ৮৯ শতক সম্পত্তির এসএ রেকডিও মালিক পাশ্ববর্তী গৌরনদী উপজেলার বিল্ল গ্রামের নির্মল চন্দ্র দে গং। ওই সম্পত্তির মধ্যে ২৯.৫ শতক জমি আগৈলঝাড়া উপজেলার মুড়িহার গ্রামের ইউসুব আলী মিয়া গত ১৯৮৫ সালে সাবকবলা মূলে দলিল করে ভোগ করে আসছেন।

মৃত ইউসুব আলী মিয়ার পুত্র ফয়জুল হক বাবু জানান, প্রতিবেশী আনিসুর রহমান সরদার সম্প্রতি ওই জমির মালিকানা দাবি করেন। এ নিয়ে আগৈলঝাড়া উপজেলা সেটেলমেন্ট অফিসে (ভুমি জরিপ অফিসে) আনিসুর রহমান সরদার বাদি আপিল মামলা দায়ের করেন। ওই মামলা আদালতে বিচারাধীন রয়েছে। আদালতে বিষয়টি নিষ্পত্তি হবার পূর্বেই বুধবার ও গতকাল বৃহস্পতিবার আনিসুর রহমান ৩০ থেকে ৪০ ভাড়াটিয়া সন্ত্রাসী নিয়ে ফয়জুলের রোপিত ধান ক্ষেত দখল করে রাস্তা নির্মাণ শুরু করে। এ সময় ফয়জুল ও তার পরিবারের লোকজন বাধা দিলে তাদের অকথ্য ভাষায় গালমন্দ করে জীবন নাশের হুমকি দেয়।

পরবর্তীতে ফয়জুল আগৈলঝাড়া উপজেলা নির্বাহী অফিসার, থানার ভারপ্রাপ্ত কর্মকর্তাকে বিষয়টি লিখিত ভাবে অভিযোগ দাখিল করেন। লিখিত অভিযোগ দেয়ার পরও প্রশাসন কোন ব্যবস্থা নিচ্ছেন না। আগৈলঝাড়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো. সাজ্জাদ হোসেন এ প্রসঙ্গে বলেন, ‘মৌখিক ভাবে বিষয়টি শুনেছি’। লিখিত অভিযোগ পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেয়া হবে। অভিযোগের ব্যাপারে আনিসুর রহমান বলেন, ‘এলাকার লোকজন যাতায়াতের জন্য রান্তা নির্মাণ করছি।

(টিবি/এএস/সেপ্টেম্বর ১৮, ২০১৪)