রাজারহাট প্রতিনিধি : কুড়িগ্রামে ঘোড়ার দৌড় প্রতিযোগিতায় ফুলবাড়ি উপজেলার শাকিল (১০) বিজয়ী হয়েছে। বৃহস্পতিবার (২৩ ডিসেম্বর) বিকেলে কুড়িগ্রাম জেলার হলোখানা ইউনিয়নের মাস্টারের হাট এলাকায় মহান বিজয় দিবস উপলক্ষে অনুষ্ঠিত ঘোড়া দৌড় প্রতিযোগিতায় কদম দৌড় এবং দাপট দৌড় এই দুই ধাপের ১ম, ২য় ও ৩য় স্থান অর্জনকারী  মোট ৬ জনকে পুরস্কৃত করা হয়েছে।

এই দিন প্রথম ধাপে অনুষ্ঠিত কদম দৌড় প্রতিযোগিতায় ১ম, ২য় ও ৩য় স্থান অধিকার করেন যথাক্রমে জেলহক জেদ্দার, বাদশা ও বাবলু। তাদের যথাক্রমে এলইডি টিভি, খাসি এবং মোবাইলফোন পুরষ্কার দেয়া হয়। এছাড়াও কুড়িগ্রাম জেলা পুলিশের পক্ষ থেকে আলাদাভাবে অর্থমূল্য পুরষ্কার হিসেবে দেয়া হয়।

২য় ধাপের মূল আকর্ষণ দাপট দৌড় প্রতিযোগিতায় প্রথম, ২য় ও ৩য় স্থান অধিকার করে যথাক্রমে শাকিল(১০), জসিম(৯), ও রশিদুল(১১)। তাদের যথাক্রমে গরু, বাই সাইকেল এবং মোবাইলফোন পুরষ্কার হিসেবে দেয়া হয়। তাদেরকেও জেলা পুলিশের পক্ষ থেকে আলাদাভাবে অর্থমূল্য পুরষ্কার হিসেবে দেয়া হয়।

দাপট দৌড় প্রতিযোগিতায় ১ম স্থান অধিকার করা শাকিলের বাড়ি কুড়িগ্রামের ফুলবাড়ি উপজেলার খোঁচাবাড়ি গ্রামে। সে ওই গ্রামের আজিজুল হকের ২য় পুত্র। ৫বছর বয়স থেকেই সে ঘোড় দৌড় প্রতিযোগিতার সাথে যুক্ত বলে জানায় তার সাথে আসা পরিবার। দারিদ্রতার কারনে একটি মাদ্রাসায় ১ম শ্রেণির পর আর পড়াশোনা করা হয়নি বলে জানায় শাকিল।

আয়োজক কমিটির সদস্য সাজু আহমেদ বলেন, গত বছরের ধারাবাহিকতায় এই বছরও মোট তিন দিন ধরে চলছে ঘোড় দৌড় প্রতিযোগিতা। প্রতিদিন প্রায় ১০ হাজার নারী-পুরষের উপস্থিতিতে এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। এছাড়াও দেশের আলোচিত ঘোড়সওয়ারী তাসমিনার প্রতিযোগিতার অংশগ্রহণ দর্শকদের মধ্যে বাড়তি উৎসাহ যোগিয়েছে।

ফাইনাল অনুষ্ঠানে কুড়িগ্রাম- ২ আসনের সাংসদ আলহাজ্ব পনির উদ্দিন আহমেদ এর সভাপতিত্বে মঞ্চে উপস্থিত ছিলেন জেলা পুলিশ সুপার সৈয়দা জান্নাত আরা, জেলা পরিষদ সদস্য মাহবুবা বেগম লাভলী, পেনডেল হ্যাম এন্ড বেকন গ্রুপ এর জেনারেল ম্যানেজার আবুল শামসুদ্দোহা এবং কুড়িগ্রাম সদর থানার ওসি খান মো. শাহরিয়ার। সার্বিক তত্ত্বাবধানে ছিলেন স্থানীয় ইউপি সদস্য আলহাজ্ব আঃ রাজ্জাক প্রমূখ।

(পিএস/এসপি/ডিসেম্বর ২৪, ২০২১)