রাজারহাট প্রতিনিধি : কুড়িগ্রামের রাজারহাটে বৃহস্পতিবার(৩০ডিসেম্বর) সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪ দশমিক ৮ডিগ্রি সেলসিয়াস। গত ৪৮ঘন্টায় শীতের মাত্রা কম থাকলেও আকাশ মেঘাচ্ছন্ন থাকায় সূর্য্যরে মুখ দেখা যায়নি। বুধবার রাত থেকে বৃহস্পতিবার দুপুর পর্যন্ত গুড়ি গুড়ি বৃষ্টি ও হিমেল হাওয়ায় এ অঞ্চলের মানুষের দুর্ভোগ বেড়ে যায়।   

সকালে ঘন কুয়াশায় ব্যাহত হয়ে পড়েছে স্বাভাবিক জীবন যাত্রা। বৃহস্পতিবার(৩০ডিসেম্বর) সকাল ৯টায় রাজারহাট কৃষি আবহাওয়া অিধিদপ্তরের ইনচার্জ সুবল কুমার সরকার জানায়, কুড়িগ্রাম অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড করা হয়েছে ১৪দশমিক ৮ডিগ্রী সেলসিয়াস। আগামী ২৪ ঘন্টা পর্যন্ত এ অবস্থা অপরিবর্তিত থাকবে। তবে আগামী জানুয়ামি মাসের প্রথম সপ্তাহে শৈত্য প্রবাহ হওয়ার সম্ভাবনা রয়েছে।

হাঁড়কাপানো শীতে সবচেয়ে বিপাকে পড়েছেন কৃষি শ্রমিকরা। এ অবস্থায় আমন ধান কাটা মাড়াই চলমান থাকায় কনকনে ঠান্ডায় শ্রমিকরা ঠিকমত মাঠে কাজ করতে পারছেন না। প্রচন্ড ঠান্ডায় জেলেরা নদীতে মাছ ধরতে পারছে না। এ অঞ্চলে শীত ঝেঁকে বসায় কয়েকদিন ধরে শিশু ও বৃদ্ধরা ঠান্ডা জনিত রোগে আক্রান্ত হচ্ছে।

বৃহস্পতিবার দুপুরে রাজারহাট উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্্েরর স্বাস্থ্য ও পঃ পঃ কর্মকর্তা ডাঃ আসাদুজ্জামান জুয়েল বলেন, এখন পর্যন্ত ঠান্ডা জনিত রোগী খুব বেশী হাসপাতালে ভর্তি নেই। তবে আউটডোরে সর্দ্দি জ্বরে আক্রান্ত অনেকে চিকিৎসা নিয়েছে। ইউনিয়ন কমিউনিটি ক্লিনিকগুলোতে ঠান্ডাজনিত শিশু ও বৃদ্ধরা সর্দ্দি জ্বর, ডায়রিয়ায় ও নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে চিকিৎসা নিচ্ছে বলে কমিউনিটি হেলথ কেয়ার প্রোভাইডাররা জানান।

(পিএস/এসপি/ডিসেম্বর ৩০, ২০২১)