তারেক হাবিব, হবিগঞ্জ : দিনে দিনে আতঙ্ক ও বসবাসের অযোগ্য এক শহরের নাম হয়ে উঠেছে হবিগঞ্জ। দিনে দুপুরে ঘটছে খুন, ছিনতাই, চুরি, লুটপাট ও রাহাজানির ঘটনা। গত দুই বছরে হবিগঞ্জ শহরে একেরপর এক বেড়েই চলছে নানা অপরাধ কর্মকান্ড। একই সাথে বেড়েছে সংঘর্ষ সংশ্লিষ্টদের ধারণা, আইন-শৃঙ্খলা পরিস্থিতির চরম অবণতির কারণেই এ ধরনের অপরাধ বাড়ছে। 

গত ২৮ ডিসেম্বর মঙ্গলবার বিকেল সাড়ে ৩টায় হবিগঞ্জ জেলা সদর আধুনিক হাসপাতালের মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব টেকনোশিয়ান) সাইফুল ইসলামকে শহরের প্রধান সড়কের ব্যস্ততম এলাকায় প্রকাশ্যে কুপিয়ে হত্যা করে একদল দুর্বৃত্ত। পরে ওই দিন বিকেল ৫টার দিকে সিলেট ওসমানী মেডিকেল কলেজে নেওয়ার পথে তিনি মারা যান। নিহত সাইফুল ইসলাম জেলার মাধবপুর উপজেলার মনতলা গ্রামের নজরুল ইসলামের পুত্র।

হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের আবাসিক মেডিকেল কর্মকর্তা (আরএমও) মোঃ মমিন উদ্দিন জানান, সাইফুল ইসলাম হবিগঞ্জ সদর আধুনিক হাসপাতালের মেডিকেল টেকনোলজিস্ট (ল্যাব টেকনোশিয়ান) হিসেবে দায়িত্ব পালন করে আসছে। ২৯ ডিসেম্বর রাতে নুরুল ইসলাম চৌধুরী নামে এক আইনজীবিকে কুপিয়ে ক্ষত-বিক্ষত করা হয়।

অনুসন্ধানে আরও জানা গেছে, গত ১সপ্তাহে বাহুবলে চাচার হাতে ভাতিজা খুন, নবীগঞ্জে ১৭বছরের স্কুল ছাত্রী জুবা আক্তারকে গলা কেটে হত্যাসহ আরও কয়েকটি লোমহর্ষক ঘটনা ঘটেছে। গত ২ বছরে জমি নিয়ে বিরোধ, পরকীয়া, ছিনতাই, খুন, চাঁদাবাজিসহ প্রায় ২’শতাধিক অপরাধ মুলক ঘটনা ঘটেছে হবিগঞ্জ শহরে। শুধু তাই নয়, সমান তালে বেড়েছে চুরি ছিনতাই ও ডাকাতির ঘটনা। এমনকি ছিনতাইকারীর হাতে খুন হচ্ছেন অনেকে।

তথ্য অনুসন্ধানে জানা যায়, ১৭ জুলাই ২০১৯ সালে হবিগঞ্জ শহরের ২নং পুল এলাকায় মাদক দ্রব্য নিয়ন্ত্রণ অফিস থেকে ফিল্মি স্টাইলে পিস্তল টেকিয়ে মোটর সাইকেল ছিনতাই হয়। গত ১১ই এপ্রিল বৃহস্পতিবার রাত ১০টায় তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে স্বপন মিয়া নামে এক ব্যক্তিকে হত্যা করে মাইনুল ও তার সহযোগী কয়েকজন কিশোর। গত ১১ ফেব্রুয়ারী বৃহস্পতিবার দুপুরে স্কুল থেকে বাসায় ফেরার পথে হবিগঞ্জ শহরের ঝিলপাড় এলাকায় জলি হালদার নামে এক শিক্ষিকাকে দিনে-দুপুরে ছুরিকাঘাত করে স্বর্ণালঙ্কার ও মোবাইলসহ টাকা-পয়সা ছিনিয়ে নিয়ে যায় কয়েকজন ছিনতাইকারী। এ সময় তাদের ছুরিকাঘাতে ওই শিক্ষিকা গুরুতর আহত হন। ছিনতাইয়ের শিকার শিক্ষিকা জলি হালদার শহরের পুরানমুন্সেফী কোয়ার্টার এলাকার বিপ্লব রায়ের স্ত্রী ও স্টাফ কোয়ার্টার সরকারি প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষিকা।

গত ১১ মার্চ বৃহস্পতিবার রাত সোয়া ১০টায় শহরের শ্যামলী বাগানবাড়ি এলাকা থেকে নিজাম উদ্দিন নামে এক ব্যক্তির মরদেহ উদ্ধার করে পুলিশ। এর কিছুদিনপর শহরের রাজনগর বৃন্দাবন কলেজ রোডে মিঃ বার্গার নামে ফাস্ট ফুডের দোকানে একদল কিশোর গ্যাং ভেতরে প্রবেশ করে এক কিশোরকে কুপিয়ে ক্ষত-বিক্ষত করে। পরে হামলার চিত্র সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হলে আসামীদের ধরতে অভিযান চালায় পুলিশ, তবে অদ্য কেউ গ্রেফতার হয়নি।

গত ২৮ মার্চ চিরাকান্দি বাগানবাড়ি দৈনিক আমার হবিগঞ্জ পত্রিকা অফিসের সামন থেকে যথেষ্ট নিরাপত্তা ব্যবস্থা থাকা সত্ত্বেও ২ লাখ টাকা মুল্যের একটি মোটরসাইকেল চুরি করে নিয়ে যায় কয়েকজন ছিনতাইকারী। হবিগঞ্জ শহরে দিনে-দুপুরে শাওলিন আক্তার নামে এক কলেজছাত্রীকে ছুরিকাঘাত করে স্বর্ণের চেইন ছিনতাই করে নিয়ে যায় আরও কয়েকজন ছিনকারী। গুরুতর আহত অবস্থায় তাকে উদ্ধার করে হবিগঞ্জ সদর হাসপাতালে চিকিৎসা দেয়া হয়। গত ১৯ এপ্রিল সোমবার হবিগঞ্জ শহরের চিড়াকান্দি এলাকায় হবিগঞ্জ সদর থানা পুলিশের উপস্থিতিতে মঞ্জুুুরী ভবনসহ একই ভবনে থাকা অন্যান্য ফ্লাটে হামলা-ভাঙচুর ও লুটপাটের ঘটনা ঘটে। তবে এ ঘটনায় মামলা দায়ের করা হলেও গ্রেফতার হয়নি কেউ।

গত ২৭ মে টমটম অটোরিকশা চালক সাবাজ মিয়া (২৫) কে শহরের আনোয়ারপুর এলাকা থেকে শায়েস্তাগঞ্জ যাওয়ার জন্য ভাড়া করেন একদল ছিনতাইকারী। ধুলিয়াখাল বাইপাস এলাকায় পৌঁছালে ছিনতাইকারীরা চালক সাবাজ মিয়াকে শ্বাসরোধ করে হত্যা করে রাস্তার পাশে ফেলে দেয়। পরে ছিনতাইকারীরা টমটম নিয়ে পালিয়ে যাওয়ার চেষ্টা করে। যদিও এ সময় পুলিশ তিন ছিনতাইকারীকে আটক করে।

গত ১১ জুন সদর হাসপাতালের সামন থেকে সাংবাদিক ফরহাদ হোসেনের মোটরসাইকেল, ১০ জুন জেলা প্রশাসক কার্যালয়ের সামনে থেকে হবিগঞ্জ সদর উপজেলা ভাইস চেয়ারম্যান মাহবুবুর রহমান আউয়ালের মোটরসাইকেল চুরি হয়।

এ ব্যাপারে বিস্তারিত জানতে হবিগঞ্জ সদর থানান ওসি মোঃ মাসুক আলীর নাম্বারে কল দিলে মোবাইলটি সুইচ অফ পাওয়া যায়।

পরে সাংবাদিক পরিচয়ে ক্ষুদে বার্তা পাঠানো হয়। হবিগঞ্জ জেলা আইনজীবি সমিতির সভাপতি মঞ্জুর উদ্দিন আহমেদ শাহিন জানান, হবিগঞ্জ শহরে আইন-শৃঙ্খলার অবনতি হয়েছে। আজকের ঘটনা হবিগঞ্জর ইতিহাসে বিরল। এ হত্যাকান্ডের সাথে জড়িতদের দ্রুত খোজেঁ বের না করলে পুলিশের উপর থেকে সাধারণ মানুষ আস্থা হারিয়ে ফেলবে।

(টিএইচ/এসপি/ডিসেম্বর ৩০, ২০২১)