মাজহারুল হক লিপু, মাগুরা : মাতৃগর্ভে গুলিবিদ্ধ সেই শিশু সুরাইয়া স্কুলে ভর্তি হয়েছে। রবিবার সকালে  মাগুরা পুলিশ লাইনস সরকারি প্রাথমিক বিদ্যালয়ে তার ভর্তিও সংবাদটি প্রধান শিক্ষক রোকসানা আক্তার নিশ্চিত করেছেন।

২০১৫ সালের ২৩ জুলাই মাগুরায় দুদল সন্ত্রাসীর মধ্যে সংঘর্ষ চলাকোলে এলোপাথারি গুলিতে টিউবঅয়েলের পাড়ে কাজ করা অবস্থায় নাজমা বেগম এবং তার গর্ভে থাকা শিশু সুরাইয়া গুলবিদ্ধ হয়। মাগুরা সদর হাসপাতালের সার্জন শফিউর রহমান জটিল অস্ত্রপাচারের মাধ্যমে সুরাইয়াকে পৃথিবীর আলো দেখান। তবে সুরাইয়ার মধ্যে শারীরিক বিভিন্ন সমস্যা রয়েছে বলে তার পরিবার জানায়।

সুরাইয়ার বর্তমান অবস্থা ব্যাখ্যা করতে গিয়েতার মা নাজমা বেগম জানালেন, তার ডান চোখটি একেবারেই নষ্ট হয়ে গেছে। বা চোখটির অবস্থাও ভালোনা। চিকিৎসক বলেছেন, ডান চোখে আর দেখতে পাবেনা সে। ডান চোখ তুলে না ফেললে বাম চোখও নষ্ট হয়ে যেতে পারে। তার সমবয়সীরা এখন দৌঁড়ে বেড়ালেও সুরাইয়া এখনো দাঁড়াতেও পারেনা। কেউ দুহাতে ধরে দাড় করিয়ে দিলেও ছেড়ে দিলেই সে পড়ে যায়। ইতিমধ্যে তার গলায় একটি টিউমারও ধরা পড়েছে। সুরাইয়ার ডান পাশটিতে জোর কমে যাচ্ছে। ডান হাতে সে কাজ করতে পারেনা। চিকিৎসকেরা বলেছেন সুরাইয়া উন্নত চিকিৎসা পেলেই ভালো হয়ে যাবে কিন্তু আমাদের সেই অর্থনৈতিক ক্ষমতা নেই যে তাকে উন্নত চিকিৎসা দেব। তারপরও আমরা তকে স্কুলে ভর্তি করেছি কারণ ওকে নিয়ে অনেক স্বপ্ন দেখি।

(এমএইচএল/এএস/জানুয়ারি ০২, ২০২২)