এম এ হীরা, গোয়ালন্দ : প্রায় ৩৩ বছর আগে গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ঘাট থেকে নিখোঁজ হন মান্নান সরদার। অনেক খোঁজা খোঁজির পরও তার কোন সন্ধান পাননি তার পরিবার ও স্বজনেরা তারা ধরে নেন মান্নান হয়তো বেঁচে নেই। বহু ঘটনার পর আজ পাবনা থেকে বড় ভাই মানিকের সাহায্য তার নিজ বাড়ীতে ফিরলেন মান্নান।

সোমবার (৩ জানুয়ারি) বেলা দুইটা দিকে বড় মানিকের সাথে নিজ বাড়ীতে ফিরলেন হারিয়ে যাওয়া মান্নান। সে গোয়ালন্দ উপজেলার দেবগ্রাম ইউনিয়নে মধু সরদার পাড়ার মৃত্যু হোসেন সরদারের ছেলে আ. মান্নান সরদার (৪১) তার একটি কন্যা সন্তান ও স্ত্রী সঙ্গে নিয়ে আসে।

মান্নান বলেন, আমাদের সংসারে খুব অভাব ছিলো। কাজের সন্ধানে আমি আর আমার বড় ভাই দৌলতদিয়া ঘাটে আসি কাজের খোঁজে কাজ না পেয়ে ঘুরতে থাকি এ সময় আর বড় ভাইকে খুজে পাচ্ছি না। আমি এরি মধ্যে রেল স্টেশন এসে বসে থাকি ট্রেন আসার পর আমি ট্রেনে উঠে পরি তার পর আর কিছুই বলতে পারবো না। তার পর থেকে আমি মা বাবা ভাই বোনকে খোঁজ করে চলিছি তাদের কোন সন্ধান আমি পায়নি।

বড় মানিক বলেন, কাজের সন্ধানে দৌলতদিয়া এসে ভাইকে হারিয়ে ফেলেছিলাম। তার পর দেশের বিভিন্ন জায়গায় ভাইকে খোঁজাখোঁজি করে কোন সন্ধান না পেয়ে তার আশা ছেড়ে দিয়েছিলাম। হঠাৎ করে ইউটিউব চ্যানেলে তার সন্ধান পেয়ে আমি তাদের চ্যানের অফিসে গিয়ে তার ঠিকানা নিয়ে পাবনা জেলা এনায়েতপুর বামণবাড়িয়া থেকে ছোট ভাইকে নিয়ে বাড়ীতে আসি।

(এইচ/এসপি/জানুয়ারি ০৩, ২০২২)