দেবেশ সান্যাল, উল্লাপাড়া : সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলার এনায়েত গুচ্ছ গ্রামের অধিবাসী বীর মুক্তিযোদ্ধা মো: আব্দুল জলিল। প্রতিদিন পাঁচ ওয়াক্ত স্বস্ত্রীক নামাজ আদায় করেন তিনি। প্রতিদিন নামাজ পড়ে মাননীয় প্রধান মন্ত্রী জাতির পিতা বঙ্গবন্ধু কন্যা জননেত্রী শেখ হাসিনার জন্য দোয়া করেন। বঙ্গবন্ধু কন্যা তার নামে বীর নিবাস বরাদ্দ করেছেন। তাঁর বীর নিবাস তৈরির কাজ চলমান। কাজ শেষ হলে তিনি তাঁর নামে বরাদ্দকৃত বীর নিবাস টি মাননীয় প্রধান মন্ত্রী অথবা তাঁর প্রতিনিধি হিসেবে মাননীয় স্থানীয় সংসদ সদস্য জনাব তানভীর ইমাম স্যার কে দিয়ে উদ্বোধন করাতে চান। 

আওয়ামীলীগ সরকার এ বছর বীর মুক্তিযোদ্ধাদের ৩০ হাজার বীর নিবাস করে দিচ্ছেন। ইহার মধ্যে ২৬ টি বীর নিবাস বরাদ্দ হয়েছে উল্লাপাড়া উপজেলায়। ইহার মধ্যে একটি বরাদ্দ হয়েছে বীর মুক্তিযোদ্ধা গাজী মো: আব্দুল জলিল এবং নামে গৃহহীন সহায় সম্বলহীন বীর মুক্তিযোদ্ধা আব্দুল জলিল সর্বকালের র্সব শ্রেষ্ঠ বাঙালি বাঙালিদের অবিসংবাদিত নেতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমান আহবানে সারা দিয়ে জীবন পন মহান মুক্তিযুদ্ধে অংশ গ্রহণ করে ছিলেন।

তিনি পাকিস্তানি সৈন্যদের বিরুদ্দে ভয়াবহ “নওগাঁ যুদ্ধ” সহ বিভিন্ন সম্মুখ ও গেরিলা যুদ্ধে অংশ গ্রহণ করেছেণ। তিনি ভ্যান চালিয়ে উপার্জন করে স্ত্রী তিন মেয়ে ও ১ ছেলে নিয়ে খেয়ে না খেয়ে জীবন চালাতেন। ১৯৯৬ সালে আওয়ামী লীগ সরকার অসচ্ছল মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা চালু করেন। সেই থেকে তিনি মুক্তিযোদ্ধা সম্মানী ভাতা পান। তিনি বর্তমানে বয়োবৃদ্ধ। বর্র্তমানে কোন উপাজর্ন করতে পারেন না।

মাননীয় প্রধান মন্ত্রী বঙ্গবন্ধু কন্যা জন নেত্রী শেখ হাসিনা ২০২১ সালের জুলাই মাস থেকে মুক্তিযোদ্ধা রাষ্ট্রীয় সম্মানী ভাতা মাসিক ২০,০০০/- টাকায় উন্নীত করেছেন। তিনি বর্তমানে প্রতিমাসে ২০,০০০/- টাকা রাষ্ট্রীয় সম্মানী ভাতা পান। উপজেলা প্রশাসন ইতি পূর্বে তাঁকে গুচ্ছ গ্রামে ৬ শতক বাড়ি নিয়েছেন। অনুদান হিসেবে একটি রিকসাভ্যান ক্রয় করে দিয়ে ছিলেন।

বর্তমান পূণিমাগাতী উপজেলা হাসপাতাল তাঁকে সরকারি খরচে চিকিৎসা সেবা দিয়ে থাকেন। গত মহান বিজয় দিবসে উপজেলা প্রশাসন তাঁকে এবং অন্যান্য সকল বীর মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় সম্মাননা দিয়েছেন। স্থানীয় মাননীয় সাংসদ জনাব তানভীর ইমাম সাহেব তাঁকে সহ সকল বীর মুক্তিযোদ্ধাকে শীতবস্ত্র প্রদান করেছেন। ১৯৯৬-২০০১ শাসন আমনে বাংলাদেশ আওয়ামী লীগ সরকার সকল দিবস গুলিতে বীর মুক্তিযোদ্ধাদের সংবর্ধনা দানের রীতি চালু করেছেন।

(ডিএস/এসপি/জানুয়ারি ০৫, ২০২২)