মোঃ আব্দুল কাইয়ুম, মৌলভীবাজার : পঞ্চম ধাপের ইউপি নির্বাচন ঘিরে ভোটের মাঠে নানা শঙ্কা থাকলেও শেষ পর্যন্ত উৎসবমূখর পরিবেশে অনেকটা শান্তিপূর্ণভাবেই শেষ হয়েছে মৌলভীবাজার জেলার সীমান্তবর্তী পর্যটন দুই উপজেলা শ্রীমঙ্গল ও কমলগঞ্জের ১৮টি ইউনিয়নের নির্বাচন। এতে কমলগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে ৪টি ইউনিয়নে ক্ষমতাসীন আওয়ামীলীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী জয়ী হলেও ৫টি ইউনিয়নে বিপুল ভোটে জয়ী হয়েছেন বিদ্রোহী ও স্বতন্ত্র প্রার্থীরা। শ্রীমঙ্গল উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে ৬টিতে নৌকা প্রার্থী হয়েছেন,আর স্বতন্ত্র জয়ী হয়েছেন ৩টি ইউনিয়নে। ফলে ওই উপজেলার অধিকাংশ ইউনিয়নে নৌকার চেয়ারম্যান প্রার্থীরা জয়ী হয়েছেন। 

বুধবার (৫ জানুয়ারি) এ দুই উপজেলার ১৮টি ইউনিয়নে দিনভর উৎসবমূখর পরিবেশে ভোট গ্রহন শেষে শুরু হয় গননা। রাতে স্ব স্ব ইউনিয়নের দ্বায়িত্বপ্রাপ্ত রিটার্নিং কর্মকর্তা স্বাক্ষরিত ফলাফল সিড থেকে চেয়ারম্যান পদে জয়ীদের নাম প্রকাশ করা হয়। ঘোষিত ফলাফলে এ দুই উপজেলায় চেয়ারম্যান পদে নৌকার বিজয়ীদের সংখ্যা স্বতন্ত্র ও বিদ্রোহী থেকে বেশি। অধিকাংশ ইউপিতে নৌকা প্রার্থী জয়ী হওয়ার কারন হলো যোগ্য প্রার্থী ও চা শ্রমিকদের ভোট এসব ইউনিয়নে জয়ী হওয়ার পেছনে বড় একটি ফেক্টর।

শ্রীমঙ্গলের ৯টি ইউনিয়নের মধ্যে স্বতন্ত্র প্রার্থীকে হারিয়ে ৬টি ইউনিয়নে বিজয়ী নৌকার চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন, ২নং ভূনবীর ইউনিয়নে মো. আব্দুর রশীদ, ৫নং কালাপুর ইউনিয়নে বীর মুক্তিযোদ্ধা এম এ মতলিব, ৬নং আশিদ্রোন ইউনিয়নে রনেন্দ্রপ্রসাদ বর্ধন জহর, ৭নং রাজপাট ইউনিয়নে বিজয় বুনার্জী, ৮নং কালীঘাট ইউনিয়নে প্রানেশ গোয়ালা ও ৯নং সাতগাঁও ইউনিয়নে দেবাশীষ দেব রাখুন। আর স্বতন্ত্র (বিএনপি) ৩টি ইউনিয়নে চেয়ারম্যান হিসেবে বিজয়ী হয়েছেন, ১নং মির্জাপুর ইউনিয়নে মিজলু আহমদ চৌধুরী (ঘোড়া) ৩নং শ্রীমঙ্গল ইউনিয়নে মো. দুদু মিয়া (ঘোড়া) ও ৪নং সিন্দুরখান ইউনিয়নে বিজয়ী হয়েছেন সাবেক ছাত্রদল নেতা ইয়াছিন আরাফাত রবিন (ঘোড়া)।

শ্রীমঙ্গল উপজেলার ৯টি ইউনিয়নের মোট ১০০টি ভোট কেন্দ্র রয়েছে। এতে মোট ভোটার সংখ্যা ২ লাখ ১৪ হাজার ৪৩ জন। যার মধ্যে পুরুষ ভোটার ১ লক্ষ ৮ হাজার ১৬৭ জন ও নারী ভোটার ১ লক্ষ ৫ হাজার ৮৭৬ জন৷

এদিকে কমলগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নের মধ্যে নৌকা প্রতীকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন, রহিমপুর ইউনিয়নে চারবারের নির্বাচিত চেয়ারম্যান ইফেতখার আহমদ বদরুল,কমলগঞ্জ সদর ইউনিয়নে আব্দুল হান্নান, মাধবপুর ইউনিয়নে আসিদ আলী ও ইসলামপুর ইউনিয়নে সুলেমান মিয়া। আর অন্য ৫টি ইউনিয়নে নির্বাচিত হয়েছেন, পতনঊষার ইউনিয়নে আনারস প্রতীকে অলি আহমদ খান স্বতন্ত্র (বিএনপি), মুন্সিবাজার ইউনিয়নে আনারস প্রতীকে নাহিদ আহমদ তরফদার স্বতন্ত্র (বিএনপি), শমসেরনগর ইউনিয়নে আনারস প্রতীকে জুয়েল আহমদ (আ:মীলীগ বিদ্রোহী),আলীনগর ইউনিয়নে আনারস প্রতীকে নিয়াজ মোর্শেদ রাজু (আ:মীলীগ বিদ্রোহী ও আদমপুর ইউনিয়নে ঘোড়া প্রতীকের চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন আবদাল হোসেন। কমলগঞ্জ উপজেলার ৯টি ইউনিয়নে ৯৫টি ভোট কেন্দ্র রয়েছে। এতে মোট ভোটার রয়েছেন ১ লক্ষ ৮০ হাজার ৯শত ৩৮ জন।

(একে/এসপি/জানুয়ারি ০৬, ২০২২)