সোহেল সাশ্রু, কিশোরগঞ্জ : ভৈরবে ভোট কারচুপির অভিযোগ করে আওয়ামী লীগ মনোনীত নৌকা প্রতীকের প্রার্থী মো. ফরিদ উদ্দিন খাঁন এক সংবাদ সংম্মেলন করেন। গত ৪ জানুয়ারি মঙ্গলবার সন্ধ্যায় ভৈরব রিপোর্টার্স ক্লাব ও ইউনিটি কার্যালয়ে এ সংবাদ সম্মেলন করা হয়।

এ সময় সংবাদ সম্মেলন তিনি তার লিখিত বক্তব্যে বলেন, ভৈরব উপজেলায় চতুর্থ ধাপে ২৬ ডিসেম্বর রোববার ৪নং গজারিয়া ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্ঠিত হয়। নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত নৌকা মার্কা প্রতীকের চেয়ারম্যান পদে প্রার্থী ছিলাম। ২৬ ডিসেম্বর নির্বাচনে চশমা মার্কা প্রতীকে ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে প্রবাসী, মৃত ব্যক্তি, সহকারী প্রিজাইডিং অফিসারের স্বাক্ষরবিহীন ও ক্রমিক নং বিহীন জালভোট দেওয়া হয়। ওইদিন ভোট চলাকালীন সময়ে পূর্বপরিকল্পিতভাবে ২নং ওয়ার্ড মানিকদী সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্রে স্বতন্ত্র প্রার্থী আ. ছালাম শাহারিয়ার চশমা মার্কার সমর্থকগণ ককটেল ফাটিয়ে ত্রাস সৃষ্টি করিলে গ-গোলের কারণে দুপুর ২টা থেকে বিকাল ৪ ঘটিকা পর্যন্ত কেন্দ্রটি বন্ধ থাকে। প্রিজাইডিং অফিসারকে কেন্দ্রটি বন্ধ ঘোষণার জন্য লিখিত অনুরোধ করা স্বত্ত্বেও কেন্দ্রটি বন্ধ করেনি এবং ফলাফল স্থগিত করেনি।

তিনি আরো বলেন, ২নং কেন্দ্রে গ-গোলের কারণে আইন শৃঙ্খলা বাহিনীর সকল সদস্যগণ ওই কেন্দ্রে চলে আসেন। এ সুযোগে আ. ছালাম শাহারিয়ার নিজ গ্রাম বাঁশগাড়িতে ৭, ৮ ও ৯নং ওয়ার্ডে চশমা মার্কার লোকজন নৌকা মার্কার এজেন্টদের বের করে দিয়ে প্রবাসী, মৃত ব্যক্তিদের ভোট কাস্টিং করে। স্বতন্ত্র প্রার্থীর নিজ বাড়ির সামনে ৯নং ওয়ার্ড কেন্দ্র বাঁশগাড়ি ফোরকানিয়া মাদ্রাসার সামনে অবস্থিত বড় বাড়ি জামে মসজিদের ২য় তলায় ১টি ব্যালট বাক্স ও ৩টি বই (৩০০ ভোট) নিয়ে ভোটার ক্রমিক নং বিহীন ব্যালট চশমা মার্কায় ভোট মেরে বাক্স প্রিজাইডিং অফিসারের নিকট পৌঁছায়ে দেয়। আবার ৭, ৮ ও ৯নং ওয়ার্ড কেন্দ্রে চশমা মার্কা বান্ডিলের ভিতর নৌকা মার্কা ব্যালট ডুকিয়ে বান্ডিল করে ফেলেন। তাদের এই সব কর্মকা-ের জন্য ১০৯ ভোটে পরাজিত হই। এসকল কর্মকা- নির্বাচন আচরণ বিধির পরিপন্থী, তদন্তের মাধ্যমে সুষ্ঠু সমাধান অতি জরুরি মনে করি।

তিনি জানান, আমি লিখিত অভিযোগ দিয়েছি প্রধান নির্বাচন কমিশনার কার্যালয় আগারগাঁও, ঢাকা ও ভৈরব উপজেলা নির্বাচন কমিশন অফিসে।

ভৈরব উপজেলা নির্বাচন অফিসার প্রলয় কুমার শাহা বলেন, গত ২৬ ডিসেম্বর আমার নিকট গজারিয়া ইউনিয়নের অভিযোগ এসেছে, প্রিজাইডিং অফিসার নিকট জানতে চাওয়া হলে তিনি কেন্দ্রটি চালানোর মতো পরিবেশ আছে বলে জানান এবং তিনি তাও জানান যে যদি সে মামলা করতে চাই তাহলে তদন্ত সাপেক্ষে বিষয়টি খতিয়ে দেখা হবে। আ. ছালাম শাহারিয়ার বলেন নৌকা মার্কা প্রার্থীর অভিযোগটি মিথ্যা এবং বানোয়াট।

সংবাদ সম্মেলনে উপস্থিত ছিলেন, ভৈরব রিপোর্টার্স ক্লাব ও ইউনিটি সভাপতি সাপ্তাহিক অবলম্বন সম্পাদক তাজুল ইসলাম তাজ ভৈরবী, সাধারণ সম্পাদক দৈনিক পূর্বকণ্ঠ নির্বাহী সম্পাদক মো. আলাল উদ্দিন, সাপ্তাহিক অবলম্বন বার্তা সম্পাদক শামীম আহমেদ, ভৈরব অনলাইন নিউজ ক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল আলম, শাপলা টিভি সম্পাদক মো. হাবিবুর রহমান, এই আমার দেশ ভৈরব প্রতিনিধি মো. নাঈম মিয়া, শাপলা টিভি স্টাফ রিপোর্টার দোলন আক্তার সাধনা প্রমুখ।

(এস/এসপি/জানুয়ারি ০৮, ২০২২)