শাহ্ আলম শাহী, দিনাজপুর : দিনাজপুরের ফুলবাড়ীতে ঢোলের তালে আর তন্ত্র মন্ত্রের মধ্য দিয়ে অনুষ্ঠিত হয়েছে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী পাতা খেলা। গ্রাম বাংলার এই খেলা দেখতে মাঠের চারপাশে উপচে পড়া ভিড় ছিলো দর্শকদের। হারিয়ে যাওয়া এ খেলা নিয়মিত আয়োজনের অনুরোধ করেছেন দর্শকরা। আয়োজকরা আশ্বাস দিয়েছেন ধারাবাহিকতা ধরে রাখার।

ফুলবাড়ী উপজেলার পৌর এলকার সুজাপুর সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় মাঠে স্থানীয়দের উদ্যোগে এবং সুজাপুর গ্রামবাসীর আয়োজনে গতকাল শনিবার (৮ জানুয়ারি) দুপুর ২টা থেকে বিকেল ৫টা পর্যন্ত অনুষ্ঠিত হয় এই ঐতিহ্যবাহী পাতা খেলা।

এসময় পুরো এলাকা জুড়ে উৎসবের আমেজ তৈরি হয় সেখানে। বিভিন্ন এলাকা থেকে আসা ১০টি তান্ত্রিক দল তন্ত্রমন্ত্র দিয়ে পাতা রূপী তিন জন মানুষকে মাঠের মাঝখান থেকে চারদিকে মন্ত্রদিয়ে টানার প্রতিযোগিতা করে। প্রতিযোগিতায় যে তান্ত্রিক দল ২টি পাতাকে তার আয়ত্তে নিতে পারেন সেই দলকে বিজয়ী এবং যে তান্ত্রিক দল একটি পাতাকে নিজেদের আয়েত্তে নিতে পারে তাকে রানার্স আপ ঘোষনা করা হয়।

খেলায় খবিরুল ইসলামের নেতৃত্বে তান্ত্রিক দল এক ও দুই নং পাতাকে মন্ত্র বলে নিজেদের আয়েত্তে নিয়ে বিজয়ী হন। একই ভাবে উপজেলার ২নং আলাদিপুর ইউনিয়ন পরিষদের নব নির্বাচিত চেয়ারম্যান নাজমুস সাকিব বাবুলের তান্ত্রিক দল ৩নং পাতাটিকে মন্ত্র বলে নিজেদের আয়েত্তে নিয়ে রানার্স আপ হোন। এ খেলা দেখে বিমোহিত ও খুশি দর্শকরা। সবার দাবি, প্রতিবছর আয়োজন হোক এমন খেলার।

এদিকে, আয়োজকরা জানান, মানুষকে আনন্দ দিতেই এমন খেলার আয়োজন করেছেন তারা। তান্ত্রিকদের মতে, প্রাচীনকাল থেকে গুনীকরা খেলত এই পাতা খেলা। আর এজন্য যে মন্ত্র প্রয়োজন তা অতি কঠিন। আরবী, ফারসি, সাঁওতালদের ভাষায় প্রয়োগ করতে হয় এই মন্ত্র। তাই মন্ত্রের এই খেলা এখনও বাঁচিয়ে রাখতে আয়োজকদের ধন্যবাদ জানান তারা।

তারা বলেন, এই খেলাতে কোনো ভারি অস্ত্র, তাবিজ-কবচ বা ওষুধ ব্যবহার করা যায় না পাতাকে। এটা একটা বান খেলা।

খেলা শেষে বিজয়ী দলের হাতে একটি খাসি ও রানার্স আপ দলের হাতে একজোড়া রাজহাস পুরস্কার হিসেবে তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ফুলবাড়ী উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মুশফিকুর রহমান বাবুল ও বিশেষ অতিথি ফুলবাড়ী উপজেলা নির্বাহী কর্মাকর্তা (ইউএনও) মো. রিয়াজ উদ্দিন।

(এস/এসপি/জানুয়ারি ০৮, ২০২২)