ঈশ্বরগঞ্জ প্রতিনিধি : ঈশ্বরগঞ্জের ছোট বড় প্রতিটি বাজারেই নিষিদ্ধ পলিথিনে সয়লাব। ২০১৯ সালের ১ সেপ্টেম্বরে ময়মনসিংহ বিভাগকে নিষিদ্ধ পলিথিন মুক্ত হিসেবে ঘোষনা করা হয়। এরই ধারাবাহিকতায় ঈশ্বরগঞ্জ উপজেলায়ও ব্যাপক অভিযান পরিচালিত হয়। যার প্রেক্ষিতে ক্ষণিক সময়রের জন্য নিষিদ্ধ পলিথিনের ব্যবহার বাজারে বন্ধ থাকলেও বর্তমানে আবার ব্যাপকভাবে বৃদ্ধি পেয়েছে। মাঝে মাঝে পৌর এলাকায় ভ্রাম্যমান আদালত পরিচালনার ফলে কিছুটা ব্যবহার বন্ধ থাকার পর আবার ফিরে যায় পূর্বের অবস্থায়।

উপজেলার পৌর এলাকা, আঠারবাড়ি, উচাখিলা, মধুপুরসহ বড় বাজারে ঘুরে প্রায় সব দোকানেই দেখা মেলে নিষিদ্ধ পলিথিনের। বিক্রেতারা যেমন তাদের পন্য ক্রেতার হাতে তুলে দিচ্ছে পলিথিন দিয়ে তেমনি ক্রেতারাও কাপড় বা চটের ব্যাগ ছাড়াই চলে আসছে বাজারে। ক্রেতা বিক্রেতারা অনেকেই জানানে না এটি একটি স্বাস্তিযোগ্য অপরাধ।

আঠারবাড়ি বাজারে সবজি কিনতে আসা কামাল মিয়া (৩৮) বলেন, তাড়াহুড়া করে বাজারে চলে এসেছি তাই ব্যাগ আনা হয়নি তবে বাজারে পলিথিন ব্যাগ থাকায় এ ব্যাগ আনার চিন্তা থাকে না। নাম প্রকাশ না করার শর্তে সোহাগী বাজারের এক ব্যবসায়ী বলেন, ক্রেতারা ব্যাগ ছাড়াই বাজারে চলে আসে তাই বিক্রির স্বার্থে ব্যাধ্য হয়েই পলিথিন রাখতে হয় । সু-শাসনের জন্য নাগরিক (সুজন) ঈশ্বরগঞ্জ উপজেলার সভাপতি সাইফুল ইসলাম তালুকদার বলেন, পলিথিনের বিকল্প ব্যবহার যোগ্য ব্যাগ ও পলিথিন উৎপাদনের উৎস স্থান বন্ধ করতে না পারলে পলিথিন ব্যবহার বন্ধ করা যাবে না।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মোসা. হাফিজা জেসমিন বলেন, ইতোমধ্যে ভ্রাম্যমান আদালত পরিচালনা করা হয়েছে। ভ্রাম্যমান আদালতের কার্যক্রম আরো গতিশীল করা হবে।


(এন/এসপি/জানুয়ারি ০৯, ২০২২)