উত্তরাধিকার ৭১ নিউজ ডেস্ক : মওলানা আবদুল হামিদ খান ভাসানী রাজশাহীতে স্থানীয় ময়দানে এক জনসভায় ভাষণদানকালে রাজনৈতিক ও অর্থনৈতিক শোসণের অবসান ঘটানোর জন্য জনসাধারণকে ঐক্যবদ্ধভাবে সংগ্রাম শুরু করার আহ্বান জানান। তিনি লাহোর প্রস্তাবের আশু বাস্তবায়নের দাবি জানান।

পূর্ব পাকিস্তানের জনগণ এ দাবি সমর্থন করে কিনা তা নির্ণয়ের উদ্দেশে গণভোট অনুষ্ঠানের জন্য তিনি প্রেসিডেন্ট ইয়াহিয়ার প্রতি আহ্বান জানান। ভাসানী বলেন, তিনি জনগণের অন্তরের কথাই ধ্বনিত করছেন। তথাকথিত সংহতির সস্তা শ্লোগান ও ‘ইসলাম বিপন্ন’ এ ধুয়ায় জনগণকে আর বিভ্রান্ত করা যাবে না ।

তিনি বলেন, বিগত ২৩ বছর জনগণ পশ্চিম পাকিস্তানের শিল্পপতিদের হাতে শোষিত হয়েছে। মওলানা ভাসানী অভিযোগ করে বলেন, শোষকের গুলিতে প্রাণ বিসর্জন দিতে তিনি প্রস্ত্তত, কিন্তু জনগণের অধিকারের প্রশ্নে আপোষ করবেন না । এই সভায় জনাব মশিউর রহমানও বক্তৃতা করেন।

প্রেসিডেন্ট ইয়াহিয়া খান আজ করাচিতে মোহাম্মদ আলী জিন্নাহর স্মৃতিসৌধ নির্মাণ সমাপ্তি উপলক্ষে তা পরিদর্শনকালে বলেন, যে মহান ব্যাক্তির বিচক্ষণতা, আন্তরিক ও নিঃস্বার্থ আত্মত্যাগে পাকিস্তান অর্জিত হয়েছে কায়েদে আজমের স্মৃতি সৌধ তার স্মৃতিচিহ্ন হয়ে থাকবে। প্রেসিডেন্ট মাজারে ফাতেহা পাঠ করেন।

পাকিস্তান পিপলস পার্টির চেয়ারম্যান জেড. এ. ভুট্টো বলেন, জনগণের আশা আকাঙ্খার প্রতিফলন এবং পাকিস্তানের অখন্ডতা ও সংহতির গ্যারান্টি সম্বলিত শাসনতন্ত্র প্রণয়নে তার দল সব রকম সহযোগিতা প্রদান করবে। ভুট্টো সুস্পষ্টভাবে ঘোষণা করেন, প্রেসিডেন্ট বা প্রধানমন্ত্রী বা এরূপ কোনো পদ লাভের অভিলাষ তাঁর নেই। তিনি বলেন, তাঁর দল জনগণের কাছে একটি কর্মসূচি ও ঘোষণাপত্র প্রদান করেছে। সব রকমের শোষণের অবসান ঘটানোর জন্য এই কর্মসূচি নেওয়া হয়েছে। এই কর্মসূচি রদবদল বা তা হতে সরে যাওয়া যায় না।

‘দৈনিক পাকিস্তান অবজারভার’-এর সংবাদদাতা বিচারাধীন আসামী সৈয়দ নজিউল্লাহকে চিকিৎসার জন্য বিশেষ সামরিক আদালতের নির্দেশে আজ সকালে সেন্ট্রাল গভর্নমেন্ট হাসপাতালে পাঠানো হয়। কিন্তু হাসপাতাল কতৃপক্ষ তাঁকে ভর্তি করতে অস্বীকৃতি জ্ঞাপন করে। পরে সন্ধ্রায় তাঁকে স্থানীয় কম্বাইড মিলিটারী হাসপাতালে ভর্তি করা হয়। তিনি উচ্চ রক্তচাপে ভুগছেন।

তথ্যসূত্র : মুক্তিযুদ্ধ জাদুঘর

(ওএস/এএস/জানুয়ারি ১৫, ২০২২)