স্টাফ রিপোর্টার : সরকারি-বেসরকারি কলেজ-মাদারাসায় একাদশ ও সমমান শ্রেণিতে ভর্তির প্রথম ধাপের অনলাইন আবেদনের সময়সীমা শেষ হচ্ছে আজ। শনিবার (১৫ জানুয়ারি) রাত ১২টা পর্যন্ত শিক্ষার্থীরা আবেদন করার সুযোগ পাবে।

আন্তঃশিক্ষা বোর্ড সূত্রে জানা গেছে, একাদশ শ্রেণিতে ভর্তির জন্য এখন পর্যন্ত সাড়ে ১৪ লাখ শিক্ষার্থী আবেদন করেছে। তাদের মধ্যে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত টাকা জমা দিয়ে আবেদন নিশ্চিত করেছে প্রায় ১৪ লাখ। আবেদনকৃত শিক্ষার্থীরা সাড়ে ৭৬ লাখ পছন্দ দিয়েছেন।

বোর্ড সূত্রে জানা গেছে, চলতি বছর কেবলমাত্র অনলাইনের মাধ্যমে একাদশে ভর্তি আবেদন করা যাচ্ছে। আবেদন ফি ১৫০ টাকা নির্ধারণ করা হয়েছে। এই টাকা দিয়ে ৫ থেকে ১০টি কলেজে আবেদন করা যাবে। আর শিক্ষার্থীদের ভর্তি নিশ্চয়ন ফি নির্ধারণ করা হয়েছে ২২৮ টাকা।

গত ৮ জানুয়ারি থেকে একাদশে ভর্তির আবেদন শুরু হয়েছে। এসএসসি ও সমমান পরীক্ষার ফল পুনঃনিরীক্ষার আবেদন করা শিক্ষার্থীদেরও নির্ধারিত সময়ের মধ্যে আবেদন করতে বলা হয়েছে।
পুনঃনিরীক্ষণের ফল পরিবর্তিত শিক্ষার্থীদের আবেদন নেওয়া হবে ২২ ও ২৩ জানুয়ারি। ২৪ জানুয়ারি পছন্দক্রম পরিবর্তনের সুযোগ দেওয়া হবে। আর ২৯ জানুয়ারি প্রথম দফায় নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে।

প্রসঙ্গত, গত ৩০ ডিসেম্বর এসএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হয়। নয়টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা ও কারিগরি শিক্ষাবোর্ড মিলে এবার পাসের হার ৯৩.৫৮, যা দেশে এ যাবৎকালে সর্বোচ্চ। গত বছর থেকে এবার সার্বিক পাসের হার বেড়েছে ১০.৭১ শতাংশ। ২০২০ শিক্ষাবর্ষে এসএসসি ও সমমান পরীক্ষায় পাসের হার ছিল ৮২.৮৭ শতাংশ।

(ওএস/এএস/জানুয়ারি ১৫, ২০২২)