দিনাজপুর প্রতিনিধি : সাংবাদিকতায় বিশেষ অবদানের জন্য “শব্দশর সম্মাননা পেলেন, উত্তরের আলোচিত সাংবাদিক শাহ্ আলম শাহী। চ্যানেল আই এর স্টাফ রিপোর্টার শাহ্ আলম শাহীকে শুক্রবার সন্ধায় আনুষ্ঠানিক ভাবে এই সম্মাননা ক্রেস তুলে দেন, অনুষ্ঠানের প্রধান অতিথি বিশিষ্ট নাট্যাভিনেতা সাংস্কৃতিক বিষয়ক সাবেক মন্ত্রী আসাদুজ্জামান নূর এমপি।

স্বাধীনতার সূরর্ণজয়ন্তী এবং সংগঠনের দ্বিতীয় প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে সাহিত্য সংগঠন শব্দশর আয়োজিত এ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, দিনাজপুর-১ আসনের সংসদ সদস্য মনোরঞ্জনশীল গোপাল, একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন ফটো সাংবাদিক পাভেল রহমান, বিশিষ্ট শিক্ষাবিদ কার্টুনিষ্ট ও চিত্রশিল্পী শিশির ভট্টাচার্য্য।

শব্দশরের সভাপতি করি বাবুল চৌধুরী’র সভাপতিত্বে অনুষ্ঠানে কবি ও ছড়াকার অধ্যাপক জলিল আহমেদ, কবি ও গবেষক বীরগঞ্জ সরকারী কলেজের অধ্যক্ষ ড. মাসুদুল হক, কবি ডাক্তার জোবাইদুর রহমান, শব্দশরের সাধারন সম্পাদক কবি প্রফেসর লাল মিঞা সহ অন্যরা বক্তব্য রাখেন।

এ উপলক্ষে দিনাজপুরের রীরগঞ্জ উপজেলার গোলাপগঞ্জ ডিগ্রি কলেজ মাঠে ছড়াকার-করি-সাহিত্যিক ও গুণিজনদের পদচারণায় মূখরিত হয়ে ওঠে। শব্দশর সাহিত্য সংগঠনের আয়োজনে জাতীয় পতাকা উত্তোলন, জাতীয় সংগীত পরিবেশন, শহীদের স্মরণে মিনারে পুস্পস্তবক অর্পণ, মমবাতি প্রজ্জ্বলের মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করা হয়।

“ শুদ্ধস্বরে- শব্দশর” এই শ্লোগান’তে সামনে রেখে, অনুষ্ঠিত হয় কবি-সাহিত্যিকদের অপূর্ব মিলন মেলা। দেশের খ্যাতনামা ব্যক্তিসহ দূর-দূরান্ত থেকে প্রায় সহস্রাধিক ছড়াকার-কবি-সাহিত্যিক এতে অংশ নেয়। এলাকাটি মূখরিত হয়ে ওঠেবিশিষ্টজনের পদচারণায়।

এই কবি-সাহিত্যিকের মিলন মেলায় গুণিজনেরা বলেন,সাহিত্য ও সংস্কৃতি চর্চ্চার মাধ্যমেই একজন পূর্ণাঙ্গ মানুষ গড়ে ওঠে। সাহিতৗ-সংস্কৃতির স্বাদ পেলে দেশে জঙ্গীবাদ-সন্ত্রাসবাদ মুক্ত থাকে। কবিতা তারাই লিখতে পারেন যারা জীবনের চলার গতিতে জীবনটাকে আবিস্কার করেন।

অনুষ্ঠানে শব্দশর সাহিত্য সংকলনের মোড়ক উন্মোচন করা হয়। আগত করি-সাহিত্যিককে ঈস্খদান করা হয় উত্তরীয়। দেয়া হয় বিভিন্ন বই উপহার। সাংবাদিকতায় বিশেষ অবদান রাখার জন্যে চ্যানেল আই এর স্টাফ রিপোর্টার শাহ্ আলম শাহী, সাহিত্যে অবদানের জন্যে কবি ও গবেষক ড. মাসুদুল হক, কবি আব্দুল জলিল, উপন্যাসিক লায়লা চৌধূরী,ছড়াকার বাসব রায় সহ ৫ জনকে শব্দশর সম্মাননা স্মারক প্রদান করে আয়োজকবৃন্দ।

এ যেনো সাহিত্যপ্রেমি ও গুণিজনদের অপূর্ব মিলন মেলা হয়ে গেলো গোলাপ ফুলের মতো সুন্দর গোলাপগঞ্জ এলাকায়। যা শুধু স্মৃতি নয়, ইতিহাস হয়ে থাকবে, অনেকের হূদয় মনিকোঠায়।

(এস/এসপি/জানুয়ারি ১৫, ২০২২)