মোঃ সিরাজ আল মাসুদ, টাঙ্গাইল : আগামীকাল ১৬ জানুয়ারি টাঙ্গাইল-৭ (মির্জাপুর) আসনের উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে । এই আসনে প্রথমবার ইভিএম’এ ভোট প্রদানে জনমনে উৎসাহ লক্ষ্য করা গেছে। এ আসনে আ.লীগ মনোনীত খান আহমেদ শুভ (নৌকা) ও জাতীয় পার্টি মনোনীত জহিরুল ইসলাম জহির (লাঙ্গল), ওয়ার্কার্স পার্টির গোলাম নওজব চৌধুরী পাওয়ার (হাতুড়ি), কংগ্রেস পার্টির রূপা রায় চৌধুরী (ডাব), স্বতন্ত্র প্রার্থী নুরুল ইসলাম নুরু (মোটরগাড়ি) পাঁচজন প্রার্থী ভোটারদের দ্বারে দ্বারে ভোট প্রার্থনা করেছেন। মোট ভোটার ৩ লাখ ৪০ হাজার ৩৭৯ জন। এরমধ্যে নারী ১ লাখ ৬৯ হাজার ৮৭৭ ও পুরুষ ১ লাখ ৭০ হাজার ৫০১ জন।

সরেজমিনে মির্জাপুর উপজেলার বিভিন্ন এলাকায় গিয়ে দেখা গেছে, তরুণ ভোটারদের মধ্যে ইভিএম পদ্ধতি বেশ সারা ফেলেছে। বেশ উৎসাহ উদ্দীপনা নিয়েই তারা ইভিএম পদ্ধতিতে ভোটাধিকার প্রয়োগের জন্য অপেক্ষা করছেন।
তরুণ ভোটাররা জানান, এই প্রথম ইভিএম পদ্ধতিতে আমরা ভোট দেবো। উন্নত দেশের মত ইভিএম এ ভোটাধিকার প্রয়োগ করতে পারবো এটা ভেবেই আমরা আনন্দিত ।

আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা (মমনসিংহ অঞ্চল) ও রিটার্নিং কর্মকর্তা সাহেদুন্নবী চৌধুরী বলেন, এই প্রথম মির্জাপুরে ইভিএম এ ভোটাগ্রহণ হতে যাচ্ছে। নির্বাচনে দায়িত্ব প্রাপ্ত কর্মকর্তাদের এ বিষয়ে চার দিন ব্যাপি বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে। আশা করছি অবাধ ও সুষ্ঠু নির্বাচন উপহার দিতে পারবো। নির্বাচন সফল ও গ্রহণযোগ্য করতে সকল প্রস্তুতি গ্রহণ করা হয়েছে।

উল্লেখ্য, গত ১৬ নভেম্বর এই আসনের টানা চারবারের এমপি একাব্বর হোসেনের ইন্তেকালের পর উপ-নির্বাচনের তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন ।

(এসএম/এসপি/জানুয়ারি ১৫, ২০২২)