আঞ্চলিক প্রতিনিধি, বরিশাল : করোনার তৃতীয় ঢেউ মোকাবেলায় সরকার নির্দেশিত স্বাস্থ্য বিধি প্রতিপালনের জন্য প্রশাসনের পক্ষ থেকে জনসচেতনতা মুলক কোন কার্যক্রম পরিচালিত হয়নি বরিশালের আগৈলঝাড়ায়। স্বাস্থ্যবিধি মানার বালাই নেই কোথাও। করোনার তৃতীয় ঢেউ ঠেকাতে সরকারের ১১ দফা নির্দেশনা কার্যকর করতে বৃহস্পতিবার থেকে রবিবার পর্যন্ত গত দিন দিনে প্রশাসনের কোন অভিযান পরিচালনা না হওয়ায় করোনা সংক্রমন ছড়িয়ে পরার আশংকায় সচেতন মহল ক্ষোভ প্রকাশ করেছে। আগের মতোই স্বাস্থ্যবিধি না মেনে উপজেলা সদরসহ গ্রামের হাটবাজার ও দোকানপাটে চলছে কেনা বেচা ও হাট বাজারে জনসমাগম।

বৃহস্পতিবার থেকে হাট বাজারের দোকানপাট, হোটেল রেষ্টুরেন্ট ও শনিবার থেকে বাসে বিধিনিষেধ বলবৎ করার কথা থাকলেও আগৈলঝাড়ার কোথাও স্বাস্থ্যবিধি প্রতিপালনের জন্য প্রশাসনের নেয়া কোন পদক্ষেপ চোখে পরেনি। কোথাও প্রচার প্রচারনাও করেনি প্রশাসন। ফলে সুরক্ষা মাস্ক ছাড়াই জনগন হাট বাজারসহ জনসমাগমস্থলে জরো হচ্ছে।
এদিকে শিক্ষ প্রতিষ্ঠান খুললেও ১২ থেকে ১৮ বছর বয়সী শিক্ষার্থীরা সবাই এখনও কোভিড-১৯ পায় নি।

এদিকে শিক্ষার্থীদের করোনা ভ্যাকসিন দিতে উপজেলা শিক্ষা অফিসার মো. নজরুল ইসলামের বিরুদ্ধে ৫০ টাকা করে অবৈধভাবে আদায় করার অভিযোগ করেছেন শিক্ষার্থী ও তাদের অভিভাবকেরা।

৮ জানুয়ারি বুষ্টার ডোজ টিকার প্রদান কার্যক্রমের উদ্বোধন করলেও তা সীমিত আকারে হাতে গোনা কয়েকজনকে তা প্রদান করা হয়েছে। তবে ইতোমধ্যেই বুস্টার ডোজ প্রদানে প্রস্তুতি নেয়া হয়েছে বলে জানিয়েছেন উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. বখতিয়ার আল মামুন।

উপজেলা পরিষদ চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আব্দুর রইচ সেরনিয়াবাত এলাকায় লোকজনের স্বাস্থ্যবিধি না মানার ঘটনার সত্যতা স্বীকার করে বলেন, ইউএনও সরকারী কাজে ঢাকা ছিলেন। সোমবার উপজেলা প্রশাসন বৈঠক করে স্বাস্থ্যবিধি প্রতিপালনে করনীয় বিষয়ে সিদ্ধান্ত নিয়ে কার্যক্রম পরিচালনা করবে। তবে অবশ্যই প্রচার প্রচারনার উপর বেশী গুরুত্ব দেয়ার কথা বলেন তিনি।

(টিবি/এসপি/জানুয়ারি ১৬, ২০২২)