ফুলবাড়ী প্রতিনিধি : স্বল্প খরচে অধিক লাভ হওয়ায় দিনাজপুরের ফুলবাড়ী উপজেলার কৃষকদের দিন দিন ভুট্টা চাষে আগ্রহ বাড়ছে। এ ব্যাপারে কৃষকদের মাঝে সার ও বীজ প্রণোদনা প্রদানসহ সার্বিকভাবে পরামর্শ ও সহযোগিতা দিচ্ছে উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তর।

উপজেলা কৃষি সম্প্রসারণ দপ্তর সূত্রে জানা যায়, চলতি বছর ফুলবাড়ী উপজেলার পৌর এলাকাসহ সাত ইউনিয়নে তিন হাজার ১২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। তবে চাষিরা কৃষি বিভাগের লক্ষ্যমাত্রাকে ছাড়িয়ে আবাদ করেছেন তিন হাজার ২৬৫ হাজার হেক্টর জমিতে। ২০২০-২০২১ অর্থ বছরে তিন হাজার ১২৫ হেক্টর জমিতে ভুট্টা চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়ছিল। এতে উৎপাদন হয়েছিল ৩০ হাজার ২১৮ মেট্রিক টন ভুট্টা।
কৃষি বিভাগ বলছে, ভুট্টা চাষে উৎপাদন খরচ কম হলেও ফলন ও দাম দুই-ই আশানুরুপ পাওয়ায় চাষিরা ভুট্টা চাষের দিকে আগ্রহী হয়ে উঠছেন।

জানা যায়, মানুষের খাদ্যের পাশাপাশি মাছ, হাঁস-মুরগিরসহ গরু ও ছাগলের খাদ্য হিসেবে ভুট্টার ব্যবহার দিন দিন বৃদ্ধি পাওয়ায় এর চাহিদাও বেড়ে গেছে অনেকগুণ বেশি। এসব ক্ষেত্রে ভুট্টার চাহিদা বেড়ে যাওয়ায় দামও বেড়ে গেছে। এছাড়াও ভুট্টা গাছের পাতাও গো-খাদ্য এবং গাছের কা- জ্বালানি হিসেবে ব্যবহৃত হচ্ছে।

সরেজমিনে উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা যায়, উপজেলার পৌর এলাকাসহ আলাদিপুর, এলুয়ারি, বেতদীঘি, শিবনগর, খয়েরবাড়ী, দৌলপুর, কাজিহাল ইউনিয়নের বিভিন্ন এলাকার ক্ষুদ্র ও প্রান্তিক চাষিরা আধুনিক বিজ্ঞান ভিত্তিতে উচ্চ ফলনশীল জাতের এনএইচ ৭৭২০, পালওয়ান ৭৭২০, পালওয়ান ৯১২০, পেসিফিক ৯৯৯, মুকুট জাতসহ বিভিন্ন প্রকার হাইব্রিড জাতের ভুট্টা চাষাবাদ করছেন।

শিবনগর ইউনিয়নের গোপালপুর গ্রামের ভুট্টা চাষি যোতিশ চন্দ্র রায় বলেন, এক বিঘা জমিতে ভুট্টা চাষে উৎপাদন হয় সর্বোচ্চ ১২ মেটিন টন। এতে খরচ পড়ে ১৫ থেকে ১৮ হাজার টাকা। আবার উৎপাদিত ভুট্টা বিক্রি হয় ২৮ থেকে ৩০ হাজার টাকা।

উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ রুম্মান আক্তার বলেন, চাষিদের ভুট্টা চাষে আগ্রহী করতে কৃষি বিভাগের পক্ষ থেকে ৯৮০ জন চাষির মাঝে সার ও উন্নত জাতের ভুট্টা বীজ প্রণোদনা হিসেবে দেওয়া হয়েছে। এছাড়াও ভুট্টা চাষে রোগবালাই কম হওয়ার পাশাপাশি সেচও কম দিতে হয়। এতে উৎপাদন খরচ অন্য ফসলের চেয়ে অনেক কম হয়।

একই সাথে ভুট্টা ক্ষেতকে রোগবালাই মুক্ত রাখাসহ উৎপাদন বাড়াতে সার্বিকভাবে পরামর্শ ও সার্বিক সহযোগিত কৃষি বিভাগ দিচ্ছে।

(এম/এসপি/জানুয়ারি ১৮, ২০২২)