নিউজ ডেস্ক : বৈজ্ঞানিক কল্প কাহিনী ভিত্তিক মুভিতে আমরা যেমন আজকাল হরহামেশাই দেখে থাকি যানবাহনের বিভিন্ন কার্যাবলী নিয়ন্ত্রন করা হয় হাতের সাহায্যে আকার ইঙ্গিতে তেমনি আকার ইঙ্গিতের সাহায্যে গাড়ীর বিভিন্ন কার্যাবলী সম্পাদন খুব শীঘ্রই সম্ভব করে তুলতে যাচ্ছে বিজ্ঞান।

গাড়ী প্রস্তুতকারী প্রতিষ্ঠান সমূহ এমন এক ব্যবস্থার উন্নয়নে কাজ করছে যার সাহায্যে চালক বিভিন্ন ধরণের অভ্যন্তরীন কাজ নিয়ন্ত্রন করতে পারবে একটি সেনসর প্যানেলের সামনে হাত নাড়িয়েই। যাকে বলা হচ্ছে ‘গেসচার কন্ট্রোল মটোরিং’ ।

খুব সামান্য হাতের ইশারায় এই ব্যবস্থার মাধ্যমে গাড়ীর লাইট জ্বালানো, ইনডিকেটর চালু করা, দরজা ও গ্লাস খোলা ও বন্ধ করা ইত্যাদি সম্পাদন করা সম্ভব। ধারাবাহিক প্রযুক্তিগত উন্নয়ের একটি অন্যতম দিক হচ্ছে ‘মুভ’ বা নড়ানো এবং এই প্রযুক্তি এখন মোটর গাড়ীতে যুগান্তকারী পরিবর্তন আনতে যাচ্ছে। বিভিন্ন গাড়ী প্রস্তুককারক প্রতিষ্টান ইতিমধ্যে ‘গেসচার কন্ট্রোল’ নিয়ে কাজ শুরু করেছে এবং ল্যান্ড রোভার প্রতিষ্টান নিউওয়ার্ক মোটার শো তে একটি এই ধরণের ‘গেসচার কন্ট্রোল’ গাড়ীর প্রদর্শনও করেছে।

এই প্রযুক্তিতে ক্যামেরা ব্যবহার করে চালকের নড়াচড়া ধারণ করা হবে এবং হাতের নির্দিষ্ট ইশারা ইঙ্গিত সফটওয়্যারের মাধ্যমে নির্ণয় করে গাড়ীর ভেতর যুক্ত কম্পিউটারে সে তথ্য প্রেরণ করা হবে। জাগুয়ার ল্যান্ড রোভার এর গবেষণা ও প্রযুক্তি বিষয়ক পরিচালক ডঃ উলফগ্যাং এপোল সানডে টাইমস ম্যাগাজিনের রিপোর্টারকে জানান, ‘নিরাপত্তার খাতিতে কিছূ কার্যাবলী সুইচের সাথে সংযুক্ত থাকবে কিন্তু আরও অনেক কার্যাবলীই ইশারা ইঙ্গিতে নিয়ন্ত্রন করা হবে।’

তিনি আরও বলেন, ‘ আমরা অনুধাবন করেছি যে ইশারা ইঙ্গিত ব্যবহার করা সুইচ চাপার চেয়ে অনেক বেশি সহজ এবং কাজের।

কিছু গেসচার কন্ট্রোল অবশ্য ইতিমধ্যেই মার্সিডিজ এসএল গাড়ীতে ব্যবহার করা শুরু হয়েছে যেমন গাড়ীর পেছনের বাম্পারের নিচে পা নাড়ালেই গাড়ীর বুট খুলে যায়। আবার ফোর্ডও তাদের এক গাড়ীতে হাতের স্পর্শেই জানালার কাচ নিচে নামানো বা উপরে উঠানোর ব্যবস্থা সংযোজনের পেটেন্টের জন্য আবেদন করেছে।
অন্যদিকে গ্লাসগো বিশ্ববিদ্যালয়ের কম্পিউটিং সায়েন্সের অধ্যাপক রডরিক মুরে স্মিথ ( যিনি পূর্বে মার্সিডিজের জন্য কাজ করেছেন) সতর্ক করে দিয়ে বলেছেন, ‘এর ব্যবহার গাড়ীর জন্য খুব সাবধানতার সাথে যুক্ত করতে হবে।’

আর হাত নাড়িয়ে গাড়ী চালাতে সাবধান তো চালককে অবশ্যই হতে হবে। কারণ যদি রাগে বা অন্য কোনো মানবিক তাড়নায় এমন কোন ভাবে চালক চলমান গাড়ীতে সেনসরের সামনে হাত নাড়িয়ে ফেলে যার ফলে কোনো অনাহুত কার্যাবলী সচল হয়ে যায় তবে তা গাড়ীর দুর্ঘটনা ঘটানোর কারণ হয়ে দাঁড়াতে পারে।
তাই প্রযুক্তি যত সরল হবে এর ব্যবহারে তত বেশি সাবধানও হতে হবে।

(ওএস/এটি/এপ্রিল ২৫, ২০১৪)