রাবি প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয় ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ (আইবিএস)-এর উদ্যোগে ‘বরেন্দ্র অঞ্চলের উন্নয়নে বরেন্দ্র বহুমুখী উন্নয়ন প্রকল্পের ভূমিকা’ শীর্ষক সেমিনার অনুষ্ঠিত হয়েছে। শনিবার ইনস্টিটিউট অব বাংলাদেশ স্টাডিজ- এ সেমিনার কক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।

ইনস্টিটিউটের পরিচালক প্রফেসর এম শহীদুল্লাহ সভাপতিত্বে সেমিনারে প্রধান অতিথি ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর মুহম্মদ মিজানউদ্দিন। প্রধান বক্তা হিসেবে বক্তব্য রাখেন বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক আহসান জাকির।

প্রধান বক্তার বক্তব্যে আহসান জাকির বলেন, রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ ও নওগাঁ জেলার অধিকাংশ এলাকা এবং নাটোরসহ বৃহত্তর রংপুর, দিনাজপুর, বগুড়া ও পাবনা জেলার কিয়দংশ এলাকা জুড়ে বরেন্দ্র অঞ্চল অবস্থিত। এসব এলাকার জলবায়ু অত্যন্ত রুক্ষ। দেশের অন্যান্য অঞ্চলের তুলনায় এ অঞ্চলে বৃষ্টিপাতের পরিমাণ অনেক কম। যথাসময়ে বৃষ্টিপাত না হলে ফসল উৎপাদন ব্যাহত হতো। ফলে এসব এলাকার জনসাধারণ অত্যন্ত দরিদ্র ছিল।

তাই ১৯৮৫ সালে বরেন্দ্র এলাকায় সার্বিক উন্নয়নের জন্য রাজশাহী, চাঁপাই নবাবগঞ্জ ও নওগাঁ জেলার ১৫টি উপজেলাকে সম্পৃক্ত করে বিএডিসি-’র অধীনে বরেন্দ্র সমন্বিত এলাকা উন্নয়ন প্রকল্প (বিআইএডিপি) নামে একটি প্রকল্প গ্রহণ করা হয়।


তিনি আরো বলেন, পর্যায়ক্রমে বরেন্দ্র অঞ্চলের উন্নয়নে উন্নয়ন কর্তৃপক্ষ গভীর নলকূপ স্থাপন, সংযোগ সড়ক নির্মাণ, খাস খাল ও পুকুর পুন:খনন, সেচযন্ত্র স্থাপন করে নদীর পানি খাল ও পুকুরে স্থানান্তর ও সেচকাজে ব্যবহার, সেচের গভীর নলকূপ থেকে খাবার পানি সরবরাহের স্থাপনা নির্মাণ, বনায়ন এবং প্রি-প্রেইড মিটারের মাধ্যমে গভীর নলকূপ পরিচালনা ও বিদ্যুৎ সঞ্চালন লাইন স্থাপন। এছাড়া আগামী দিনের জন্য বরেন্দ্র অঞ্চলের উন্নয়নে কর্তৃপক্ষ বিভিন্ন প্রকল্প গ্রহণ করেছে।

সেমিনারে বিশেষ অতিথি ছিলেন উপ-উপাচার্য প্রফেসর চৌধুরী সারওয়ার জাহান। অন্যান্যদের মধ্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ওসমান গণি তালুকদার, বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার প্রফেসর মুহাম্মদ এন্তাজুল হক, প্রক্টর প্রফেসর মো. তারিকুল হাসান, বিভিন্ন বিভাগের সভাপতি, ইনস্টিটিউট পরিচালক, বরেন্দ্র বহুমুখী উন্নয়ন কর্তৃপক্ষের কর্মকর্তা প্রমুখ উপস্থিত ছিলেন। এছাড়াও ইনস্টিটিউটের ফেলোগণ সেমিনারে উপস্থিত ছিলেন। সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন প্রফেসর স্বরোচিষ সরকার।

বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশনের মাধ্যমে বাস্তবায়নাধীন উচ্চশিক্ষার মানোন্নয়ন প্রকল্প অর্থায়নে পরিচালত আইবিএস-এর গবেষকদের দক্ষতাবৃদ্ধি প্রকল্পের কর্মসূচির অংশ হিসেবে এই বক্তৃতা অনুষ্ঠিত হয়।

(আইএইচএস/এএস/সেপ্টেম্বর ২০, ২০১৪ )