মোঃ সিরাজ আল মাসুদ, টাঙ্গাইল : টাঙ্গাইল-৭ (মির্জাপুর) সংসদীয় আসনের উপ-নির্বাচনে প্রতিদ্বন্দ্বী মোট পাঁচ প্রার্থীর মধ্যে তিনজনই তাদের জামানত হারাচ্ছেন। গত সোমবার সিনিয়র জেলা নির্বাচন কর্মকর্তা এএইচএম কামরুল হাসান বিষয়টি নিশ্চিত করেছেন।

তিনি জানান, এ আসনের উপ-নির্বাচনে ইভিএমে ভোটগ্রহন করা হয়েছে। আসনের মোট তিন লাখ ৪০ হাজার ৩৭৯ জন ভোটারের মধ্যে এক লাখ ২৪ হাজার ৭৫১ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেছেন। শতকরা হিসেবে প্রদেয় ভোটের হার ৩৬.৬৩ ভাগ।

এএইচএম কামরুল হাসান জানান, কোন প্রতিদ্বন্দ্বী প্রার্থী প্রদেয়(কাস্টিং) ভোটের সাড়ে ১২ শতাংশের কম ভোট পেলে তিনি জামানত হারান। সে হিসেবে এ আসনের উপ-নির্বাচনে তিনজন প্রার্থী তাদের জামানত হারাচ্ছেন।

তারা হচ্ছেন- বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির গোলাম নওজব পাওয়ার চৌধুরী (হাতুড়ি) এক হাজার ৪৫ ভোট, স্বতন্ত্র প্রার্থী নুরুল ইসলাম নুরু (মোটরগাড়ি-কার) দুই হাজার ৪৩৬ ও বাংলাদেশ কংগ্রেস পার্টির রূপা রায় চৌধুরী (ডাব) ৪৩৮ ভোট।

এদিকে, বেসরকারিভাবে আওয়ামীলীগের প্রার্থী খান আহমেদ শুভ নির্বাচিত হওয়ায় মির্জাপুর উপজেলার আওয়ামী ঘরাণার নেতাকর্মীদের মাঝে একে অপরের মাঝে মিষ্টি বিতরণ করছেন। নির্বাচিত প্রার্থী খান আহমেদ শুভ ও তার বাবা একুশে পদকপ্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা ফজলুর রহমান খানকে ফুলেল শুভেচ্ছা জানাচ্ছেন। অনেকেই সামাজিক যোগাযোগ মাধ্যমেও খান আহমেদ শুভকে শুভেচ্ছা জানাচ্ছেন।

নির্বাচিত হওয়ার প্রতিক্রিয়ায় নৌকার প্রার্থী খান আহমেদ শুভ জানান- জননেত্রী শেখ হাসিনা, মির্জাপুরবাসী এবং দলীয় নেতাকর্মীদের প্রতি তিনি কৃতজ্ঞ। বঙ্গবন্ধুর আদর্শ বুকে ধারণ করে সবাইকে সাথে স্বপ্নের মির্জাপুর গড়ার লক্ষ্যে কাজ করার ইচ্ছা প্রকাশ করেন তিনি।

খান আহমেদ শুভর বাবা একুশে পদকপ্রাপ্ত বীরমুক্তিযোদ্ধা ফজলুর রহমান খান ফারুক টাঙ্গাইল জেলা আওয়ামী লীগের সভাপতি ও জেলা পরিষদের চেয়ারম্যান। তিনি ১৯৭৩ সালে মির্জাপুরের এমপি এবং ১৯৭০ সালে প্রাদেশিক পরিষদের সদস্য ছিলেন। মির্জাপুরে দীর্ঘদিন পর আবার বাবার আসনে ছেলে এমপি নির্বাচিত হলেন।

প্রকাশ, ১৬ জানুয়ারি ইভিএমে টাঙ্গাইল-৭ আসনে উপনির্বাচনের ভোটগ্রহন অনুষ্ঠিত হয়। এক লাখ চার হাজার ৫৯ ভোট পেয়ে আওয়ামী লীগের প্রার্থী খান আহমেদ শুভ বেসরকারিভাবে নির্বাচিত হয়েছেন। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী জাতীয় পার্টির প্রার্থী জহিরুল ইসলাম জহির লাঙল প্রতীকে পেয়েছেন ১৬ হাজার ৭৭৩ ভোট।

(এসএম/এসপি/জানুয়ারি ১৯, ২০২২)