স্পোর্টস ডেস্ক : ইএসপিএন ক্রিকইনফো অন্যান্য সেক্টরের মত বর্ষসেরা ব্যাটিং পারফরম্যান্সের জন্যও পুরস্কার প্রদান করে থাকে। বর্ষসেরা ক্রিকেটার, বর্ষসেরা টেস্ট, ওয়ানডে এবং টি-টোয়েন্টি ক্রিকেটারের পুরস্কারের পাশাপাশি তিন ফরম্যাটেই সেরা ব্যাটিং এবং সেরা বোলিংয়ের জন্যও পুরস্কার দিয়ে থাকে তারা।

সে হিসেবে সেরা বোলিং পারফরম্যান্সের পুরস্কারের জন্য যেমন মনোনয়ন পেয়েছেন সাকিব-মিরাজ, তেমনি সেরা ব্যাটিং পারফরম্যান্সের পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন মুশফিকুর রহীমও।

যে ইনিংসের জন্য মনোনীত মুশফিক

গত বছর মে মাসে ঢাকায় তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলতে আসে শ্রীলঙ্কা। সিরিজের দ্বিতীয় ম্যাচেই লঙ্কানদের বিপক্ষে ১২৫ রানের বিধ্বংসী একটি ইনিংস খেলেন মুশফিক। প্রথমে ব্যাট করতে নেমে অন্যান্য ব্যাটাররা যখন একের পর এক ব্যর্থতার পরিচয় দেন, তখন এক পাশ আগলে রেখে ১২৫ রানের দুর্দান্ত এক ইনিংস খেলেন মুশফিক।

তার এই ইনিংসের ওপর ভর করে বাংলাদেশ সংগ্রহ করে ২৪৬ রানের লড়াকু সংগ্রহ। যদিও বৃষ্টির কারণে লঙ্কানদের সামনে লক্ষ্য দাঁড়ায় ৪০ ওভারে ২৪৫ রান। জবাবে লঙ্কানরা ৯ উইকেট হারিয়ে সংগ্রহ করে ১৪১ রান। বাংলাদেশ জয়লাভ করে ১০৩ রানের ব্যবধানে। মুশফিক হলেন ম্যাচ সেরা।

যে পরিস্থিতিতে তিনি ১২৫ রানের ইনিংস খেললেন, সেটাকেই বর্ষসেরা পারফরম্যান্সের জন্য বিবেচনায় নিয়ে আসে ক্রিকইনফো।

মুশফিকছাড়াও বর্ষসেরা ব্যাটিং পারফরম্যান্সের জন্য মনোনীত হলেন যারা

মুশফিক ছাড়াও ওয়ানডে ব্যাটিং পারফরম্যান্সের জন্য আরও যারা মনোনীত হয়েছেন, তারা হলেন নিউজিল্যান্ডের টম ল্যাথাম, বাংলাদেশের বিপক্ষে ক্রাইস্টচার্চে দ্বিতীয় ওয়ানডেতে ১১০ রান করার জন্য। বেন স্টোকস, পুনেতে ভারতের বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ৯৯ রান করার জন্য।

স্যাম কুরান, পুনেতে ভারতের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ৯৯ রান করার জন্য। বাবর আজম, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম ওয়ানডেতে ১০৩ রান করার জন্য। ফাখর জামান, জোহানেসবার্গে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১৯৫ রান করার জন্য। অ্যান্ডি বালবির্নি, দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় ওয়ানডেতে ১০২ রান করার জন্য। জেমস ভিন্স, বার্মিংহ্যামে পাকিস্তানের বিপক্ষে তৃতীয় ওয়ানডেতে ১০২ রান করার জন্য।

দিপক চাহার, শ্রীলঙ্কার বিপক্ষে কলম্বোয় অপরাজিত ৬৯ রান করার জন্য। ওই ম্যাচে ৮ নম্বরে নামা চাহারের এই ইনিংসেই জয়লাভ করে ভারত এবং জানেমান মালান, কলম্বোয় শ্রীলঙ্কার বিপক্ষে ১২১ রান করার জন্য।

(ওএস/এসপি/জানুয়ারি ১৯, ২০২২)