রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : বাংলাদেশ সুপ্রিম কোর্টের আদেশকে বুড়ো আঙুল দেখিয়ে ও সংবাদ মাধ্যমে মিথা তথ্য পরিবেশন করিয়ে সাতক্ষীরার দেবহাটা উপজেলার পারুলিয়া ইউনিয়নের খলিশাখালি শেখ মুজিবুর রহমান ভূমিহীন আশ্রয়কেন্দ্র থেকে ভূমিহীনদের উচ্ছেদের ষড়যন্ত্রের প্রতিবাদে বিক্ষোভ মিছিল ও মানববন্ধন কর্মসুচি পালিত হয়েছে।

খলিশাখালি এলাকার একটি মসজিদের সামনে খলিশাখালি শেখ মুজিবুর রহমান ভূমিহীন আশ্রয়কেন্দ্র প্রকল্পের সভাপতি আনোয়ারুল ইসলামের সভাপতিত্বে মানববন্ধন কর্মসুচি চলাকালে বক্তব্য দেন মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ, সুনীল চন্দ্র স্বর্ণকার, রফিকুল ইসলাম, হাসানুর রহমান, রবিউল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, সাতক্ষীরা যুগ্ম জজ দ্বিতীয় আদালত থেকে শুরু করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে চণ্ডিচরণ ঘোষের ফেলে যাওয়া খলিশাখালির ১৩২০ বিঘা জমি ব্যক্তি মালিকানা নেই। ওই জমি সাতক্ষীরা জেলা প্রশাসককে নিয়ন্ত্রণে নিয়ে দেখভাল ও প্রয়োজণীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আপিল বিভাগের রায় পক্ষে না যাওয়ায় কাজী গোলাম ওয়ারেশ ও ডাঃ নজরুলসহ কথিত জমির মালিকরা সিভিল রিভিউ করেছেন। এখন নিজেদের অবস্থান ঠিক রাখতে আদালতের আদেশ উহ্য রেখে আদালতের সরকারি কৌশুলী অ্যাড. শম্ভুনাথ সিংহকে ম্যানেজ করে তাকে দিয়ে জেলা প্রশাসকের কাছে ভূল তথ্য দিয়ে বিভ্রান্ত করা হচ্ছে। এ চালাকি জনগনের বুঝতে বাকি নেই। প্রশাসন ভূমিহীনদের প্রতিপক্ষ নয় একথা উলে­খ করে বক্তারা বলেন, র‌্যাব এর সোস দের ব্যবহার করে ভূমিহীন জনপদে অস্ত্র ও গোলাবারুদ রেখে অভিযান পরিচালনা করার পরিকল্পনা ভেস্তে গেছে কথিত জমির মালিকদের। আবারো কিছু সাংবাদিকদের ম্যানেজ করে তাদেরকে সুপ্রিম কোর্টের আদেশের কথা গোপন রেখে মনগড়া প্রতিবেদন প্রকাশ করানো হচ্ছে।

বুধবার রাতে নওয়াপাড়া ইউনিয়নের নাংলায় অস্ত্র , গুলি ও ইয়াবাসহ গ্রেপ্তার হওয়া ব্যক্তি খলিশাখালিতে ভূমিহীন নেতাদের কাছে যাচ্ছিলেন দেবহাটা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার বরাত দিয়ে মিথ্যা খবর কয়েকটি অন লাইনে আপ করা হয়েছে। যা সচেতন জনসাধারণ ও আইনপ্রয়োগকারি সংস্থার কর্মকর্তারা মেনে নেবেন না। আইনের বাইরে যেয়ে ভূমিহীনদের উচ্ছেদ করার যে কোন ষড়যন্ত্র প্রতিহত করা হবে। ভূমিহীন নেতাদের বিরুদ্ধে দায়েরকৃত ২০টি মামলা অবিলম্বে প্রত্যাহার করা না হলে করোনাকালিন স্বাস্থ্যবিধি মেনে বৃহত্তর আন্দোলন গদে তোলা হবে। এজন্য সকলকে ঐক্যবদ্ধ থেকে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাওয়ার আহবান জানানো হয়।

মানববন্ধন শেষে একটি বিক্ষোভ মিছিল খলিশাশালি ভূমিহীন জনপদের বিভিন্ন রাস্তা প্রদক্ষিণ করে।

(আরকে/এএস/জানুয়ারি ২০, ২০২২)