স্টাফ রিপোর্টার : করোনাভাইরাসের সংক্রমণ বাড়ায় সব শিক্ষাপ্রতিষ্ঠান দুই সপ্তাহ বন্ধ ঘোষণা করা হলেও বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) সব লেভেল ও টার্মের ক্লাস অনলাইনে চলবে।

শুক্রবার (২১ জানুয়ারি) বুয়েটের জনসংযোগ দপ্তর থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ‘বুয়েটের সব লেভেল ও টার্মের শিক্ষার্থীদের ক্লাস অনলাইনে চলমান রয়েছে। চলতি ২০২০-২১ শিক্ষাবর্ষে ভর্তি হওয়া নবাগত শিক্ষার্থীদের ক্লাসও অনলাইনে নেওয়া হবে। শনিবার (২২ জানুয়ারি) থেকে নতুন শিক্ষার্থীদের অনলাইন ক্লাস শুরু করা হবে।’

এতে আরও বলা হয়, সাধারণত বুয়েটে সব লেভেল ও টার্মের ক্লাস একই সঙ্গে শুরু হয়। বর্তমানে বিভিন্ন লেভেল ও টার্মের ক্লাস অনলাইনে চলমান আছে, যা শুরু হয়েছে গত বছরের ১৩ নভেম্বর। শেষ হবে চলতি বছরের ১২ এপ্রিল। তবে নতুন শিক্ষার্থীদের ক্লাস দ্রুততম সময়ের মধ্যে চালু করতে কর্তৃপক্ষ আলাদাভাবে লেভেল-১, টার্ম-১-এর অ্যাকাডেমিক ক্যালেন্ডার প্রণয়ন করেছে। এতে করোনার কারণে শিক্ষার্থীদের পিছিয়ে যাওয়ার ক্ষতি কিছুটা লাঘব হবে।

করোনার সংক্রমণ বাড়ায় নতুন করে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হলেও বুয়েটের শিক্ষার্থীদের ওপর এর নেতিবাচক কোনো প্রভাব পড়বে না বলেও বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়।

জানা গেছে, বুয়েটের ভর্তির জন্য প্রাক-নির্বাচনী পরীক্ষা গত ২০ ও ২১ অক্টোবর অনুষ্ঠিত হয়। পরে ৬ নভেম্বর চূড়ান্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়।

এদিকে, করোনার সংক্রমণ বাড়ায় ৬ ফেব্রুয়ারি পর্যন্ত শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখার নির্দেশনা জারি করেছে মন্ত্রিপরিষদ বিভাগ। শুক্রবার (২১ জানুয়ারি) এক প্রজ্ঞাপনে এ তথ্য জানানো হয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, স্কুল কলেজের মতো বিশ্ববিদ্যালয়গুলোও নিজ নিজ ক্ষেত্রে অনুরূপ ব্যবস্থাগ্রহণ করবে। শুক্রবার থেকেই এ নির্দেশনা কার্যকর হবে।

অন্যদিকে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক শুক্রবার দুপুরে এক অনুষ্ঠানে বলেছেন, ‘যেভাবে আক্রান্তের হার বাড়ছে, তা চলতে থাকলে হাসপাতালের বেড খালি থাকবে না। স্কুলেও আক্রান্তের সংখ্যা বেড়েছে। ফলে আগামী দুই সপ্তাহ সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকবে।’

(ওএস/এএস/জানুয়ারি ২১, ২০২২)