রঘুনাথ খাঁ, সাতক্ষীরা : আইনকে বুড়ো আঙুল দেখিয়ে প্রশাসন ও সন্ত্রাসী দিয়ে ভূমিহীনদের উচ্ছেদের ষড়যন্ত্রের প্রতিবাদে মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার বিকেল ৫টায় সাতক্ষীরার দেবহাটা উপজেলার পারুলিয়া ইউনিয়নের খলিশাখালি শেখ মুজিবুর রহমান ভূমিহীন আশ্রয়কেন্দ্র থেকে ভূমিহীনদের উচ্ছেদের ষড়যন্ত্রের প্রতিবাদে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

খলিশাখালি ফুটবল মাঠে খলিশাখালি শেখ মুজিবুর রহমান ভূমিহীন আশ্রয়কেন্দ্র প্রকল্পের অন্যতম নেতা বীর মুক্তিযোদ্ধা আবু তালেব বৈদ্যের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন বিশিষ্ঠ রাজনীতিবিদ ও জজ কোর্টের অতিরিক্ত পিপি অ্যাড. ফাহিমুল হক কিসলু, জাতীয় সমাজতান্ত্রিক দল জাসদের সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক অধ্যাপক ইদ্রিস আলী, বাংলাদেশ কমিউনিষ্ট পার্টির সাতক্ষীরা জেলা শাখার সাধারণ সম্পাদক কমরেড আবুল হোসেন, মানবাধিকার কর্মী রঘুনাথ খাঁ, খলিশাখালি শেখ মুজিবুর রহমান ভূমিহীন আশ্রয়কেন্দ্র প্রকল্পের সাধারণ সম্পাদক রবিউল ইসলাম, সদস্য রফিকুল ইসলাম, শরিফুল ইসলাম প্রমুখ। সুনীল চন্দ্র স্বর্ণকার, রফিকুল ইসলাম, হাসানুর রহমান, রবিউল ইসলাম প্রমুখ।

বক্তারা বলেন, সাতক্ষীরা যুগ্ম জজ দ্বিতীয় আদালত থেকে শুরু করে সুপ্রিম কোর্টের আপিল বিভাগে চণ্ডিচরণ ঘোষের ফেলে যাওয়া খলিশাখালির ১৩২০ বিঘা জমি ব্যক্তি মালিকানা নেই। ওই জমি সাতক্ষীরা জেলা প্রশাসককে নিয়ন্ত্রণে নিয়ে দেখভাল ও প্রয়োজণীয় ব্যবস্থা গ্রহণের নির্দেশ দিয়েছে সুপ্রিম কোর্ট। আপিল বিভাগের রায় পক্ষে না যাওয়ায় কাজী গোলাম ওয়ারেশ ও ডা. নজরুলসহ কথিত জমির মালিকরা সিভিল রিভিউ করেছেন। এখন নিজেদের অবস্থান ঠিক রাখতে আদালতের আদেশ উহ্য রেখে আদালতের সরকারি কৌশুলী অ্যাড. শম্ভুনাথ সিংহকে ম্যানেজ করে তাকে দিয়ে জেলা প্রশাসকের কাছে ভূল তথ্য দিয়ে বিভ্রান্ত করা হচ্ছে।

অধিকার রক্ষায় ঐক্যবদ্ধ আন্দোলনের কোন বিকল্প নেই উলে­খ করে বক্তারা বলেন, প্রশাসন ভূমিহীনদের প্রতিপক্ষ নয়। র‌্যাব এর সোর্সদের ব্যবহার করে ভূমিহীন জনপদে অস্ত্র ও গোলাবারুদ রেখে অভিযান পরিচালনা করার পরিকল্পনা ভেস্তে গেছে কথিত জমির মালিকদের। আবারো কিছু সাংবাদিকদের ম্যানেজ করে তাদেরকে আদালতের আদেশের কথা গোপন রেখে মনগড়া প্রতিবেদন প্রকাশ করানো হচ্ছে। বুধবার রাতে নওয়াপাড়া ইউনিয়নের নাংলায় অস্ত্র , গুলি ও ইয়াবাসহ গ্রেফতার হওয়া ব্যক্তি খলিশাখালিতে ভূমিহীন নেতাদের কাছে যাচ্ছিলেন দেবহাটা থানা ভারপ্রাপ্ত কর্মকর্তার বরাত দিয়ে মিথ্যা খবর কয়েকটি অনলাইনে ও পত্রিকায় ছাপা হয়েছে। ভূমিহীনদের বিরুদ্ধে দায়েরকৃত ১৯টি মামলা প্রত্যাহার করতে হবে। আইনের বাইরে যেয়ে ভূমিহীনদের উচ্ছেদ করার যে কোন ষড়যন্ত্র প্রতিহত করা হবে। করোনা পরিস্থিতির পরিবর্তণ হলে সচেতন নাগরিকদের নিয়ে ভূমিদস্যুদের বিরুদ্ধে বৃহত্তর আন্দোলন গদে তোলা হবে।


(আরকে/এএস/জানুয়ারি ২৬, ২০২২)