চট্টগ্রাম প্রতিনিধি : মহানগর আওয়ামীলীগের ১ থেকে ২২নং ওয়ার্ডের নেতাদের সাথে রিভিউ কমিটির সভায় বিতর্কিতদের আওয়ামীলীগে সদস্য করা যাবেনা বলে সাফ জানিয়ে দিয়েছেন রিভিউ কমিটির নেতারা। ওয়ার্ডে ওয়ার্ডে ইতোমধ্যে যাদেরকে সদস্য করা হয়েছে-তাদের মধ্যে যাদের ব্যাপারে সুনির্দিষ্ট অভিযোগ আছে তাদের ব্যাপারে যাচাই-বাছাই করে ব্যবস্থা নেয়ার নির্দেশ দেয়া হয়েছে। 

বুধবার (২৬ জানুয়ারি) রাতে দামপাড়াস্থ মরহুম জহুর আহমেদ চৌধুরীর বাসভবনে ওয়ার্ড নেতাদের সাথে রিভিউ কমিটির সভায় ওয়ার্ডের নেতাদের এই নির্দেশনা দেয়া হয়।

বৈঠকে রিভিউ কমিটির সদস্য ও চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী, শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল, সিটি মেয়র ও নগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক এম. রেজাউল করিম চৌধুরী, নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন, সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দীন চৌধুরী, এম. জহিরুল আলম দোভাষ উপস্থিত ছিলেন।

এই ব্যাপারে নগর আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক ও সিটি মেয়র এম. রেজাউল করিম চৌধুরী জানান, আমরা ওয়ার্ড কমিটিকে শুধুমাত্র মতবিনিময়ের জন্য ডেকেছি। ১ থেকে ২২ নম্বর ওয়ার্ডের নেতাদের সাথে বসেছি। বৃহস্পতিবার অবশিষ্ট ওয়ার্ড গুলোর সাথে ডলফিন ভাইয়ের (নগর আওয়ামীলীগের সহ সভাপতি ও সিডিএ চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ) বাসা বসবো সন্ধ্যায়।

ওয়ার্ড নেতাদের যদি কোন অভিযোগ থাকে-অভিযোগ গুলো দেয়ার জন্য বলা হয়েছে। আমরা থানা কমিটি গঠন করে দিয়েছি, থানা কমিটি তাদের বিষয় গুলো দেখবে। এই বিষয় গুলো তাদেরকে জানিয়ে দেয়ার জন্যই তাদেরকে (ওয়ার্ডের নেতাদের) ডেকেছি।

মিটিংয়ের সিদ্ধান্তের ব্যাপারে রিভিউ কমিটির সদস্য ও নগর আওয়ামীলীগের সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দীন চৌধুরী জানান, ওয়ার্ডের নেতাদেরকে আমরা বলেছি-নগরীর ১৫ থানা ও থানাধীন ওয়ার্ড সমূহকে সুসংগঠিত করা জন্য আমরা যে ১৫ থানায় সাংগঠনিক তদারকি কমিটি গঠন করেছি তাদেরকে সহযোগিতা করা জন্য। ওয়ার্ডের নেতারা যদি সহযোগিতা করেন তাহলে থানা ও ওয়ার্ড সম্মেলন করা সহজ হবে।

আজকের বৈঠকে সকলেই একটি বিষয়ে আলোচনা করেছেন-সেটি হলো অধিক সংখ্যক মানুষকে কিভাবে দলের অন্তর্ভূক্ত করা যায়। এই নগরীতে ২০ লাখ ভোটার রয়েছে। যাচাই-বাছাই করে মুক্তিযুদ্ধের পক্ষের অধিক সংখ্যক লোককে দলের সদস্য করা। ওয়ার্ডের নেতাদেরকে আমরা বলেছি-বাংলাদেশ আওয়ামীলীগের পক্ষ থেকে পর্যাপ্ত ফরম সরবরাহ করা হবে। এই ক্ষেত্রে সকলকে দলীয় স্বার্থকে উর্ধে তুলে ধরতে হবে।

২৩ থেকে ৪৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাথে রিভিউ কমিটির মতবিনিময় বৃহস্পতিবার : ২৭ জানুয়ারি বৃহস্পতিবার চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ২৩ থেকে ৪৩নং ওয়ার্ড আওয়ামী লীগের সাথে রিভিউ কমিটির সদস্যরা মতবিনিময় করবেন। সন্ধ্যা ৬টায় ফিরিঙ্গী বাজারস্থ নগর আওয়ামীলীগের সহ সভাপতি এম. জহিরুল আলম দোভাষের বাসভবনে এই সভা অনুষ্ঠিত হবে।

বৃহস্পতিবারের সভায়ও রিভিউ কমিটির ৬ সদস্য চট্টগ্রাম মহানগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দীন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সাবেক সিটি মেয়র আ.জ.ম. নাছির উদ্দীন, সহ-সভাপতি আলহাজ্ব নঈম উদ্দীন চৌধুরী, এম. জহিরুল আলম দোভাষ, যুগ্ম সাধারণ সম্পাদক এম. রেজাউল করিম চৌধুরী, কার্যনির্বাহী সদস্য শিক্ষা উপমন্ত্রী ব্যারিষ্টার মহিবুল হাসান চৌধুরী নওফেল এম.পি. উপস্থিত থাকবেন।

উক্ত সভায় ওয়ার্ড সমূহের সভাপতি, সাধারণ সম্পাদক, আহ্বায়ক ও যুগ্ম আহ্বায়কদেরকে যথা সময়ে উপস্থিত থাকার জন্য অনুরোধ জানানো হয়েছে।

(জেজে/এএস/জানুয়ারি ২৭, ২০২২)