স্টাফ রিপোর্টার, গাজীপুর : বাংলাদেশ ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি)'তে স্বাস্থ্যবিধি মেনে “আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি” বিষয়ে দুই মাস ব্যাপী প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করা  হয়েছে।

শুক্রবার (২৮ জানুয়ারি) ব্রির মহাপরিচালক ড. মো: শাহজাহান কবীর প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে এ প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন করেন। দুই মাস ব্যাপী এ প্রশিক্ষণ চলবে ২৮ জানুয়ারি থেকে ২৭ মার্চ পর্যন্ত।

গাজীপুরে ব্রি সদর দপ্তরের প্রশিক্ষণ ভবনে স্বাস্থ্যবিধি মেনে প্রশিক্ষণ বিভাগ আয়োজিত এ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন প্রশিক্ষণ বিভাগের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা (চ.দা.) ও প্রধান ড. মো: শাহাদাত হোসেন।

বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন ব্রির পরিচালক (প্রশাসন ও সাধারণ পরিচর্যা) ড. মো: আবু বকর ছিদ্দিক।

অনুষ্ঠানে ব্রির সকল বিভাগীয় প্রধানগণ এবং ব্রি বিজ্ঞানী সমিতির সভাপতি উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে প্রশিক্ষণার্থীদের উদ্দেশ্যে ড. মো: শাহজাহান কবীর বলেন, চতুর্থ শিল্প বিপ্লব কৃষি বিজ্ঞানীদের হাত ধরেই বাস্তবায়ন হবে। আপনাদের হাত ধরেই দেশ উন্নত দেশে পরিণত হবে। সুতরাং এই প্রশিক্ষণটি খুবই গুরুত্বপূর্ণ। এই প্রশিক্ষণের মাধ্যমে আধুনিক ধান উৎপাদন প্রযুক্তি সম্পর্কে নতুন অনেক জ্ঞান অর্জন করার সুযোগ পাবেন।

তিনি আরো বলেন, বর্তমানে আমরা খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছি। এই অর্জন ধরে রাখা আমাদের জন্য সবচেয়ে বড় চ্যালেঞ্জ। প্রশিক্ষণের মাধ্যমে অর্জিত জ্ঞান দিয়ে আমরা এই চ্যালেঞ্জ মোকাবেলা করে আরও সামনে এগিয়ে যেতে চাই।

অনুষ্ঠানে ব্রির মহাপরিচালক দেশ ও জাতির কল্যাণে সকলকে আন্তরিকভাবে কাজ করার আহবান জানান। এ সময় তিনি প্রশিক্ষণে যারা ভাল ফলাফল করবেন তাদের বিদেশে প্রশিক্ষণের ব্যবস্থা এবং ডিজি (মহাপরিচালক) এ্যাওয়ার্ড দেয়ারও ঘোষণা দেন। প্রশিক্ষণে ব্রির নতুন নিয়োগপ্রাপ্ত বিজ্ঞানীসহ মোট ৩৪ জন বিজ্ঞানী অংশ নিয়েছেন।

(এস/এসপি/জানুয়ারি ২৮, ২০২২)