রাজারহাট প্রতিনিধি : কুড়িগ্রামের রাজারহাটে হঠাৎ করে মাঝারি শৈত্যপ্রবাহ শুরু হয়েছে। শুক্রবার (২৮ জানুয়ারি) সকাল ৯টায় দেশের সর্বনিম্ন তাপমাত্রা ৬ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করেছে রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগার।

রাজারহাট কৃষি আবহাওয়া পর্যবেক্ষণাগারের ভারপ্রাপ্ত কর্মকর্তা আনিসুর রহমান বলেন, শুক্রবার সকাল ৯টায় ৬ দশমিক ১ ডিগ্রি সেলসিয়াসে নেমে এসেছে। যা বৃহস্পতিবার (২৭জানুয়ারি) সকাল ৯টায় সর্বনিম্ন তাপমাত্রা ১২ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছিল। গত ২৪ ঘণ্টার ব্যবধানে সেই সর্বনিম্ন তাপমাত্রা প্রায় অর্ধেক কমে আসে।

তিনি আরো বলেন, শুক্রবার ভোরের দিকে একটু হালকা কুয়াশা পড়লেও সকাল হতে না হতেই সূর্য্যরে দেখা মিলে। কিন্তু উত্তরের হিমেল হাওয়ার গতিবেগ বেড়ে যাওয়ায় ঠান্ডা অনুভূত হচ্ছে বেশি। আগামী আরো দু-তিন দিন মাঝারি শৈত্যপ্রবাহ অব্যাহত থাকতে পারে।

অপরদিকে হঠাৎ করে কনকনে হিমেল হাওয়া বইতে থাকলে ঠান্ডা বেশি অনুভূত হওয়ায় শ্রমজীবী ও কৃষিজীবী মানুষ চরম দুর্ভোগে পড়েছে। বিশেষ করে ইরি-বোরো চাষাবাদে কৃষি শ্রমিকরা কষ্ট পাচ্ছেন বেশি।

এ প্রসঙ্গে জেলা প্রশাসক মোহাম্মদ রেজাউল করিম জানান, জেলার শীতার্ত মানুষের সহায়তায় এ পর্যন্ত ৮০ হাজারের মতো শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। যেকোনো পরিস্থিতি মোকাবিলায় উপজেলা, ইউনিয়ন ও ওয়ার্ড পর্যায়ের দূর্যোগ ব্যবস্থাপনা কমিটিগুলো সক্রিয় আছে।

(পিএস/এসপি/জানুয়ারি ২৮, ২০২২)