হবিগঞ্জ প্রতিনিধি : হবিগঞ্জে গত দু’দিনের ভারী বর্ষণে শাক সবজির ব্যাপক ক্ষতি হয়েছে। বৃষ্টির কারণে কৃষক জমি থেকে উত্তোলন করে বাজারে আনতে না পারায় খুচরা বাজারে সবজির দাম কেজিপ্রতি ৫ থেকে ১০ টাকা বৃদ্ধি পেয়েছে। বিভিন্ন সবজি বাজার ঘুরে দেখা যায়, পণ্য কম থাকায় কোন কোন পাইকার ব্যবসা গুটিয়ে রেখেছেন।

আর যারা সবজি মজুদ রেখেছিলেন তারা চড়া দামে বিক্রি করে অধিক মুনাফা করছেন। হবিগঞ্জ চৌধুরী বাজার ও সায়েস্তানগর বাজারে কাকরুল প্রতি কেজি ৩০ টাকা থেকে বেড়ে ৪০ টাকা, বেগুন ২০ টাকা থেকে ৩০/৩৫ টাকা, পুইশাক ১৫ টাকা থেকে ২৫ টাকা, বরবটি ২০ টাকা থেকে বেড়ে ৩৫ টাকা, করলা ২০ টাকা থেকে ৩০ টাকা, পেঁপে ১০ টাকা থেকে বেড়ে ১৫ টাকায় বিক্রি হচ্ছে। সবজি ব্যবসায়ী জালাল মিয়া জানান, বাজারের সবজি কম আসায় দাম বেড়েছে। আমদানি কম হলে সবজির দাম আরও বাড়তে পারে।

এদিকে দু’দিনের বৃষ্টিতে কৃষকের জমিতে লাগানো আগাম জাতের সবজি নষ্ট হয়ে গেছে। এ সবজি ১০/১২ দিন পর বাজরে বিক্রি করার উপযোগী হতো। তেঘরিয়া গ্রামে আব্দুল নূর মিয়া জানান, ১০ দিন আগে আধা বিঘা জমিতে লাল শাক ও ডাটা শাক বপন করেছিলেন। আর ১০ দিন পরেই তিনি নতুন শাক বাজারে বিক্রি করতে পারতেন। কিন্তু দু’দিনের প্রবল বর্ষণে জমির সবটুকু ফসল নষ্ট হয়ে গেছে।


(পিডিএস/এএস/সেপ্টেম্বর ২১, ২০১৪)