নিজস্ব প্রতিবেদক, কুমিল্লা : কুমিল্লা মহানগরীর পুলিশলাইন মোড়ে রবিবার দুপুরে তিন টাকার ইক্ষু নিয়ে কথা কাটাকাটির জের ধরে অজ্ঞাত এক ইক্ষু ব্যবসায়ী(৪৫)কে তারই ব্যবহারকৃত দা দিয়ে কুপিয়ে হত্যা করেছে মনির হোসেন (৩৫) এক ক্রেতা।

হত্যাকান্ডের পর ৪০ মিনিট অভিযান চালিয়ে কুমিল্লার টমছনব্রীজস্থ বাংলাদেশ সার্ভে ইন্সটিটিউটের পুকুর থেকে রাবার বুলেট বিদ্ধ অবস্থায় ঘাতক মনির হোসেনকে গ্রেফতার করতে সক্ষম হয় পুলিশ। এদিকে ঘাতক মনির হোসেনকে ধরার জন্য সহযোগিতা করতে গিয়ে বাংলাদেশ সার্ভে ইন্সটিটিউটের ২য় বর্ষের ৪র্থ পর্বের ছাত্র আসাদুজ্জামানও রাবার বুলেট বিদ্ধ হন।

গুলিবিদ্ধ ঘাতক মনির হোসেন ও ছাত্র আসাদুজ্জামান দুজনই কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে জিকিৎসার জন্য নিয়ে যাওয়া হয়।

জানা যায়, রবিবার দুপুর পৌনে ২ টায় কুমিল্লার পুলিশলাইন মোড়ে ভ্রাম্যমান ভ্যানগাড়ি করে অজ্ঞাত এক ব্যবসায়ী ইক্ষু বিক্রি করছিলেন। ঘাতক মনির হোসেনের সাথে তিন টাকার ইক্ষু নিয়ে বিক্রেতা ইক্ষু ব্যবসায়ীর কথা কাটাকাটি চলছিল।

কথাকাটাকাটির এক পর্যায়ে মনির হোসেন ক্ষুব্ধ হয়ে অজ্ঞাত ইক্ষু ব্যবসায়ীকে তার ব্যবহৃত দা দিয়ে ঘাড়ে ও মাথায় কোপানোর এক পর্যায়ে ইক্ষু ব্যবসায়ী মাটিতে লুটিয়ে পড়ে। এতে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। এদিকে ইক্ষু ব্যবসায়ীকে কুপিয়ে ঘাতক মনির হোনেন দ্রুত সেখান থেকে রক্ত মাখা শরীরে দা নিয়ে ঘটনাস্থল থেকে পালিয়ে যায়। এদিকে ইক্ষু ব্যবসায়ীর লাশ দেখার জন্য সাধারণ মানুষ ভিড় জমাতে থাকে।

খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে পৌছানোর পর ঘাতক মনির হোসেন রক্ত মাখা হাতে দা নিয়ে পুলিশলাইন মোড় থেকে কান্দিরপাড় হয়ে টমছনব্রীজ এলাকা অতিক্রম করছে খবর পেয়ে পুলিশ তাকে ধাওয়া করে। এসময় ঘাতক মনির টমছনব্রীজস্থ বাংলাদেশ সার্ভে ইন্সটিটিউট এর পুকুরে নেমে যায়। এসময় সার্ভে ইন্সটিটিউটে অবস্থানরত ছাত্রদেরকে সহযোগীতা করার জন্য পুলিশ আহবান করলে ছাত্ররা ঘাতককে ধরার জন্য পুকুরের চারদিক ঘিরে ফেলে।

এসময় সার্ভে ইন্সটিটিউটের ২য় বর্ষের ৪র্থ পর্বের ছাত্র আসাদুজ্জামান পুকুরে নেমে মনির হোসেনের কাছাকাছি পৌঁছালে পুলিশ ৩-৪ রাউন্ড রাবার বুলেট ছোড়ে। এতে ঘাতক মনির হোসেন ঘাড়ে ও সার্ভে ইন্সটিটিউটের ছাত্র আসাদুজ্জামান মুখমন্ডলে রাবার বুলেটবিদ্ধ হন। পরে ১০-১৫ মিনিট চেষ্টার পর পুকুর থেকে ঘাতক মনির হোসেনকে গ্রেফতার করে পুলিশ। ঘাতক মনির হোসেনের বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার কসবা থানার মেহেরিগ্রামে।

প্রত্যক্ষদর্শী বাহাদুর খান আশিক জানান, দুপুর পৌনে ২টায় আমি পুলিশলাইনের একটি ব্যাংকের সামনে দাড়িয়ে ছিলাম। তিন টাকা নিয়ে দুজনের মাঝে কথা হচ্ছিল বলে শুনেছি। ইক্ষু ব্যবসায়ী মনির হোসেনের কাছে তিন টাকা চাইলে সে টাকা দিতে অস্বীকৃতি জানায়। এক পর্যায়ে হঠাৎ করে ঘাতক অজ্ঞাত ইক্ষু ব্যবসায়ীকে ধাক্কা মেরে মাটিতে ফেলে দেয়। এর পরেই ইক্ষু কাটার দা দিয়ে তার মাথায় ও ঘাড়ে কোপানোর এক পর্যায়ে তিনি মারা যান।

কোতয়ালী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মো: খোরশেদ আলম জানান, প্রাথমিক অবস্থায় জানলাম একজন ইক্ষু ব্যবসায়ীকে দা দিয়ে কুপিয়ে হত্যা করেছে আসামী মনির হোসেন। হত্যা করে পালানোর সময় পাবলিকের জন্য আসামীকে গুলি করতে পারিনি। পরে তাকে ধাওয়া করতে করতে বাংলাদেশ সার্ভে ইন্সটিটিউটের পুকুর থেকে তাকে গ্রেফতার করতে সক্ষম হয়েছি। পুলিশকে সহযোগিতা করতে গিয়ে আসাদুজ্জামান নামে একজন ছাত্র রাবার বুলেটে আঘাতপ্রাপ্ত হয়েছেন।

তাকেও এখন আমরা চিকিৎসা দেওয়ার জন্য কুমিল্লা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে এসেছি। মামলার প্রস্তুতি চলছে। তবে কি কারণে মেরেছে এখনও জানতে পারিনি। বিস্তারিত আসামীর কাছ থেকে পরে জানতে পারবো।

(এইচকেজে/এএস/সেপ্টেম্বর ২১, ২০১৪)