সোহেল সানী, পার্বতীপুর : দিনাজপুরের পার্বতীপুরে ঘন কুয়াশা ও তীব্র শীতের মধ্যে হঠাৎ একটানা বৃষ্টি। মাঘের শেষের বৃষ্টিতে বোরো বীজতলা এবং সদ্য রোপণ করা বোরোর ক্ষেতে জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে। টানা তিনদিনের ভারী বৃষ্টিপাতে সদ্য রোপণ করা ইরি-বোরো ধানের চারা তলিয়ে পচে যাচ্ছে। পার্বতীপুর উপজেলার মন্মথপুর ইউনিয়নের দেউল, কৃঞ্চপুর, কুমারপাড়া, তাজনগর, খোড়াখাই পঞ্চরতনের পাথার এলাকায়। পানি জমে থাকায় ধানের চারা পচে যাওয়ার উপক্রম হয়েছে। ফলে কৃষকেরা পড়েছেন চরম বিপাকে।  

উপজেলা কৃষি অফিস সূত্রে জানা যায়, চলতি বোরো মৌসুমে পার্বতীপুর উপজেলার ১০ ইউনিয়নে ২২ হাজার ৫৭০ হেক্টর জমিতে ইরি-বোরো ধান চাষের লক্ষ্যমাত্রা ধরা হয়েছে। এ বছর লক্ষ্যমাত্রার চেয়ে ৩০০ হেক্টর জমিতে বেশি বোরো ধান চাষ করা হয়েছে। এখন পর্যন্ত কৃষকেরা জমি তৈরি ও চারা রোপণে ব্যস্ত সময় কাটাচ্ছেন।

মন্মথপুর ইউনিয়নের দেউল গ্রামের কৃষক বাছেদ আলী মাষ্টার জানান, টানা বৃষ্টির কারনে তার সাড়ে ১০ বিঘা জমির সদ্য রোপনকৃত চারা গাছ পানিতে তলিয়ে গেছে। কয়েকদিনের জলাবদ্ধতায় চারা গাছে পচন ধরেছে। মাত্র ৮ দিন আগে জমিতে বোরো ধানের চারা রোপণ করেছি। চারা ও শ্রমিক খরচসহ প্রতি বিঘা জমিতে ৪ হাজার টাকা খরচ হয়েছে। কিন্তু কয়েক দিনের টানা বৃষ্টিতে সেই জমি হাঁটু পানিতে ডুবে গেছে।

কৃষ্ণচন্দ্রপুর গ্রামের আরেক কৃষক অনিল চন্দ্র রায় বলেন, বর্গা নিয়ে সাড়ে ৩ বিঘা জমিতে গত সপ্তাহে বোরো ধান লাগিয়েছি। কিন্তু মাঘের এ অতিবৃষ্টির ফলে পানিতে ডুবে ধানের চারা মরে যাচ্ছে। ধানের চারা পানিতে তলিয়ে থাকার কারণে পাতা পচে যাচ্ছে।

মন্মথপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ওয়াদুদ আলী শাহ বলেন, আমার ইউনিয়নে অন্য বছরের তুলনায় এ বছর বেশি জমিতে বোরো চাষ হয়েছে। কিন্তু গত কয়েক দিনের বৃষ্টির কারণে পঞ্চরতনের পাথারের সদ্য রোপনকৃত ধান চারা ডুবে নষ্ট হয়ে যাচ্ছে। আমি কৃষি কর্মকর্তাকে বলেছি। জমি থেকে দ্রুত পানি নিষ্কাশনের ব্যবস্থা করা না গেলে ক্ষেতের ফসল রক্ষা করা সম্ভব হবে না।

মন্মথপুর ইউনিয়নের পঞ্চরতনের পাথারে জলাবদ্ধতা বিষয়ে জানতে চাইলে বরেন্দ্র বহুমুখি উন্নয়ন কর্তৃপক্ষ, পার্বতীপুর জোনের সরকারি প্রকৌশলী বাসুদেব দে বলেন, ওখানে পানি নিষ্কাশনের যে নালা রয়েছে, ওই নালা আমাদের নয়, আমি গত মঙ্গলবার সরেজমিনে এলাকাটি পরিদর্শন করেছি। জলাবদ্বতা দুর করতে পানি নিষ্কাশনের ব্যবস্থা ও নালাটি সংস্কার বা পুনঃর্খনন করা প্রয়োজন।

এ বিষয়ে পার্বতীপুর উপজেলা কৃষি কর্মকর্তা মোঃ রাকিবুজ্জামান বলেন, পঞ্চরতনের পাথারের পানি নিষ্কাশন নালা সংস্কারের অভাবে বন্ধ হয়ে যাওয়ায় এই জলাবদ্ধতা সৃষ্টি হয়েছে।

(এস/এসপি/ফেব্রুয়ারি ০৯, ২০২২)