গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : ফ্রি মেডিকেল ক্যাম্প সাজিয়ে ভূয়া ডাক্তার সেজে প্রতারণার মাধ্যমে রোগীদের কাছ থেকে অর্থ হাতিয়ে নেয়ার অভিযোগে নাজমুল আহসান নামের এক ভূয়া চিকিৎসককে জেল জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত। ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর উপজেলায় গতকাল এ আলোচিত ঘটনাটি ঘটে। 

ভ্রাম্যমান আদালতের বিচারক, স্থানীয় সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশারফ হোসাইন ওই ভূয়া চিকিৎসককে নগদ একলাখ টাকা জরিমানা ও অনাদায়ে দুই মাসের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন।

জানা গেছে, হলিস্টিক হেলথকেয়ার নামের একটি টেলিমেডিসিন সংস্থা নবীনগর উপজেলার শ্রীরামপুর গ্রামে গতকাল দিনভর একটি ফ্রি মেডিকেল ক্যাম্পের আয়োজন করে। কিন্তু অভিযোগ পাওয়া যায়, চিকিৎসেবা ফ্রি দেয়া হবে বলে এলাকায় ব্যাপক মাইকিং করা হলেও, বিভিন্ন পরীক্ষার নামে গ্রামের সাধারণ রোগীদের কাছ থেকে নগদ ৩০০ থেকে ১৫০০ টাকা করে নগদ অর্থ হাতিয়ে নিচ্ছিল ওই ক্যাম্পের প্রতারক চক্রটি৷

এলাকাবাসী জানান, ক্যাম্পের প্রতিনিধি হিসেবে নাজমুল আহসান নিজেকে ডাক্তার পরিচয় দিয়ে রোগীদের প্রেসক্রিপশন লিখে দিচ্ছিলেন এবং রাবেয়া আক্তার নামে এক নারী কম্পিউটারের মাধ্যমে একটি পরীক্ষা যন্ত্রের সাহায্যে রোগীদের বিভিন্ন টেস্ট করে দিচ্ছিলেন।

খবর পেয়ে নবীনগরের সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট পুলিশ নিয়ে ঘটনাস্থলে গিয়ে ভ্রাম্যমান আদালতের মাধ্যমে ওই ভূয়া চিকিৎসক নাজমুল আহসানকে উল্লেখিত জেল জরিমানা করেন।

বিষয়টির সত্যতা নিশ্চিত করে নির্বাহী ম্যাজিস্ট্রেট মোশারফ হোসাইন উত্তরাধিকার ৭১ নিউজকে বলেন, 'অভিযান পরিচালনার পর নাজমুল আহসানের ভূয়া চিকিৎসকের বিষয়টি নিশ্চিত হয়েই তাকে জেল জরিমানা করা হয়েছে। তবে হলিস্টিক হেলথকেয়ারের মালিক পক্ষের কাউকে খুঁজে পাইনি। ওদের খোঁজা হচ্ছে। পাওয়া গেলে, ওদেরকে কঠোর সাজা দেয়া হবে।'

এক প্রশ্নের জবাবে তিনি জানান, আটকের এক ঘন্টার মধ্যেই ভূয়া চিকিৎসক নাজমুল আহসান নগদ এক লাখ টাকা জরিমানা দিয়ে মুক্তি পান।

(জিডি/এসপি/ফেব্রুয়ারি ০৯, ২০২২)