মাজহারুল হক লিপু, মাগুরা : মাগুরার বরেণ্য শিক্ষাবিদ,সামাজিক-সাংস্কৃতিক সংগঠক ভাষা সৈনিক খান জিয়াউল হক স্মরণে নাগরিক শোকসভা অনুষ্ঠিত হয়েছে । মাগুরা প্রথম আবৃত্তি সংগঠন কণ্ঠবীথি শনিবার সকাল ১০ টায় শহীদ সৈয়দ আতর আলী পাবলিক লাইব্রেরী চত্বরে এ নাগরিক স্মরণ সভার আয়োজন করে ।

সভায় প্রফেসর হাবিুবল হাসানের সভাপতিত্বে প্রধান অতিথি ছিলেন মাগুরা-১ আসনের সংসদ সদস্য এ্যাডভোকেট সাইফুজ্জামান শিখর । বরেণ্য শিক্ষাবিদ ও ভাষা সৈনিক খান জিয়াউল হকের নানা সফলতার দিক তুলে ধরে আলোচনায় অংশ নেন প্রকৌশলী আব্দুর রাজ্জাক, মাগুরা আইনজীবী সমিতির সভাপতি এ্যাডভোকেট আবু আইয়ুব, মাগুরা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক শামীম আহমেদ খান, মাগুরা সরকারি মহিলা কলেজের সহযোগী অধ্যাপক শামসুজ্জামান, জেলা জাতীয় পাটির আহবায়ক সেলিনা হাসান, কবি বিকাশ মজুমদার, বাংলাদেশ স্কাউটস মাগুরা শাখার কমিশনার মফিজুর রহমান, মাগুরা এজি একাডেমীর সিনিয়র সহকারি শিক্ষক বিকাশ চন্দ্র বিশ্বাস, শিল্পী হাসিয়ারা খাতুন হাসি, পল্লী প্রকৃতির নির্বাহী পরিচালক শফিকুল ইসলাম পিন্টু, সমাজসেবক আব্দুর রউফ মাখনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের সংগঠকবৃন্দ ।

আলোচকরা বলেন, মাগুরার শিক্ষা ও সাংস্কৃতিক অঙ্গনে খান জিয়াউল হক অনন্য একজন ব্যক্তিত্ব । জেলার শিক্ষা বিস্তারে তিনি অগ্রণী ভূমিকা পালন করেছেন । শিক্ষা ক্ষেত্রের অবদানের পাশাপাশি তিনি সংস্কৃতি, রাজনীতি ও ভাষা আন্দোলনে যুক্ত ছিলেন । জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান প্রতিষ্ঠার জন্য তিনি নিরলসভাবে কাজ করেছেন । তার কাজের সফলতার জন্য তিনি ২০০৫ সালে পেয়েছেন রাষ্ট্রপতি কতৃক প্রদত্ত বাংলাদেশ স্কাউটস এর সর্বোচ্চ রৌপ্য ব্যঘ্র, ২০০২ সালে পেয়েছেন রৌপ্য ইলিশ পদক, ১৯৮৯ সালে পেয়েছেন জাতীয় সমাজসেবা পুরস্কারসহ নানা সম্মাননা পুরস্কার অর্জন করেছেন ।


(এম/এসপি/ফেব্রুয়ারি ১২, ২০২২)