শেখ এনামূল হক বিদ্যুৎ, সোনারগাঁ : জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে ‘অবজ্ঞা’ করে বক্তব্য রেখেছেন নারায়ণগঞ্জের বন্দর উপজেলার কলাগাছিয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও জাতীয় পার্টির নেতা দেলোয়ার হোসেন প্রধান। এই ধরনের একটি ভিডিও ফুটেজ উত্তরাধিকার ৭১ নিউজের প্রতিনিধির হাতে এসেছে।

তিনি বলেছেন, ‘আমি ওসমান পরিবারের কর্মী। আমি কোনো পার্টি বুঝি না। আমি শেখ হাসিনা বুঝি না,আমি তারেক জিয়া বুঝি না, আমি খালেদা জিয়া বুঝি না,আমি শেখ মুজিবুর বুঝি না। আমি বুঝি কেবল ওসমান পরিবার। আমি আওয়ামী লীগ বা জাতীয় পার্টির দল করি না কেন, আমি শুধুই ওসমান পরিবারের সৈনিক।’

গত ১৪ ফেব্রুয়ারি বন্দরে ঘুড়ি উৎসবে দেওয়া এই বক্তব্য সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে ভাইরাল হলে এ নিয়ে ক্ষোভের সঞ্চার হয়েছে আওয়ামী লীগের নেতা-কর্মীদের মধ্যে। দেলোয়ার প্রধানের এমন বক্তব্য ‘ঔদ্ধত্যপূর্ণ’ বলেও মন্তব্য করেছেন তারা। তিনি তার বক্তব্য জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে অবজ্ঞা করেছেন। ওইদিন অনুষ্ঠানে যুবলীগ নেতা খান মাসুদও উপস্থিত ছিলেন। তবে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও আওয়ামী লীগের সভানেত্রী,প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে জড়িয়ে এমন বক্তব্যের প্রতিবাদ করেননি তিনি।

ওই অনুষ্ঠানে দেলোয়ার হোসেন আরও বলেন, ‘ওসমান পরিবারের যেভাবে নির্দেশনা দিয়ে যাচ্ছেন,আমার জীবন ডাস্টবিন থেকে রাজপ্রসাদে এনেছেন। আমি সেভাবেই আছি, সেভাবেই থাকতে চাই মৃত্যুর আগ পর্যন্ত। যে যতই হুঙ্কার দিক না কেন,যে যতই ধমক দিক না কেন, আমি দেলোয়ার!দেলোয়ার বলতে যে শব্দটা বন্দর থানায় আছে সেই রূপে দেলোয়ার বড় হয় নাই। দেলোয়ারের আরেকটা শব্দ আছে,আরেকটা রূপ আছে নারায়ণগঞ্জে, তা সবাই আমরা জানি।’
বঙ্গবন্ধু ও শেখ হাসিনাকে জড়িয়ে এই বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন আওয়ামী লীগের নেতা-কর্মীরা। তারা বলছেন, দেলোয়ার প্রধান আওয়ামী লীগের নেতৃত্বাধীন মহাজোটের শরিক দল জাতীয় পার্টি করেন। নারায়ণগঞ্জের ওসমান পরিবারের অতি ঘনিষ্ঠ বলে পরিচিত দেলোয়ার জাতীয় পার্টির মনোনয়নে চেয়ারম্যান হয়েছেন। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালি জাতির পিতা। তিনি মহান স্বাধীনতা সংগ্রামের ডাক দিয়েছিলেন। তিনি স্বাধীন বাংলাদেশের স্থপতি। তার কন্যা শেখ হাসিনা বাংলাদেশের প্রধানমন্ত্রী। বঙ্গবন্ধু ও প্রধানমন্ত্রীকে নিয়ে দেলোয়ার প্রধানের এই ধরনের ঔদ্ধত্যপূর্ণ বক্তব্য ক্ষমার অযোগ্য।

নারায়ণগঞ্জ জেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাইও এই বক্তব্যের প্রতিবাদ জানিয়েছেন। তিনি বলেন, দেলোয়ার প্রধান জাতীয় পার্টি করেন, তার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার সাংগঠনিক অধিকার আমাদের নেই। কিন্তু তার এই বক্তব্যের নিন্দা ও প্রতিবাদ জানাই।

(এবি/এসপি/ফেব্রুয়ারি ১৮, ২০২২)