নিউজ ডেস্ক : মঙ্গলবার বাংলাদেশের বাজারে উন্মুক্ত হচ্ছে স্যামসাংয়ের নতুন স্মাটফোন গ্যালাক্সি নোট ৪। এদিন আনুষ্ঠানিকভাবেই এ ফোন বাজারের ছাড়ার ঘোষণা দেয়া হবে।

গত ৩ সেপ্টেম্বর জার্মানির বার্লিনে গ্যালাক্সি নোট ৪ প্রথম উন্মুক্ত করে স্যামসাং। অ্যান্ড্রয়েড কিটক্যাট ৪.৪ ভার্সনের এ ফোনে ব্যাটারি থাকছে লিথিয়াম আয়স ৩২২০ মিলি অ্যাম্পায়ার। ধাতব কাঠামোর স্মার্টফোনটির ডিসপ্লে ৫.৭ ইঞ্চি।

১৭৬ গ্রাম ওজনের গ্যালাক্সি নোট ফোরের রয়েছে স্ন্যাপড্রাগনের কোয়াড কোর প্রসেসর, তিন গিগাবাইট র‌্যাম, অ্যাড্রিনো ৪২০ ও মালি- টি৭৬০ জিপিউ, ৩২ গিগাবাইট বিল্ট-ইন মেমোরি, ১৬ মেগাপিক্সেল রিয়ার ক্যামেরা, গরিলা গ্লাস থ্রি ডিসপ্লে এবং ব্লুটুথ ৪.১।

কত দামে নোট ৪ পাওয়া যাবে, সে সম্পর্কে মুখ খোলেনি স্যামসাং। আনুষ্ঠানিকভাবে উদ্বোধন পর দাম জানানো হবে। তবে ধারণা করা হচ্ছে ৫৫,০০০ থেকে ৬৫,০০০ টাকার মধ্যে এ স্মার্টফোন পাওয়া যাবে।

এর এস পেন স্টাইলস ফিচার মোবাইলের স্ক্রিন হাতের লেখা সনাক্ত করে মোবাইল আনলক করতে পারবে। এছাড়া হাতের লেখার মাধ্যমে ফোন কল কমান্ড চিহ্নিত করতে পারবে।

রাজধানীর একটি হোটেলে গ্রামীণফোন এবং স্যামসাং যৌথভাবে এটি উদ্বোধন করবে। স্মার্টফোনটি এমনভাবে নকশা করা হয়েছে যাতে তা গেমারদের আকর্ষণ করে। এর জন্য স্টাইলাস পেনকে আরও উন্নত করা হয়েছে। বড় স্ক্রিনের সুবিধা নিয়ে যাতে মাল্টিটাস্কিং করা যায়, তার জন্য বেশ কিছু ফিচার এসেছে নোট ফোরে।

(ওএস/অ/সেপ্টেম্বর ২২, ২০১৪)