মাগুরা প্রতিনিধি : নকল কুরআন শিক্ষা বই প্রকাশ ও বাজারজাত করার অভিযোগে মাগুরা সিনিয়র জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে কপি রাইট আইনে মামলা দায়ের হয়েছে।

সোমবার দুপরে মামলাটি দায়ের করেন মাগুরা সদর উপজেলার ইটখোলা বাজার কুরআন প্রশিক্ষণ সেন্টারের প্রশিক্ষক সাদ্দাম হুসাইন। মামলায় পাবনা আরিফপুরপাড়ার মুয়াল্লিম প্রশিক্ষণ কেন্দ্রের প্রশিক্ষক মো. ইমামুল হককে আসামি করা হয়।

বাদী মামলায় অভিযোগ করেন, তিনি ইসলামী বিষয়ের উপর গবেষণা করে বিভিন্ন ধর্মীয় বই এবং ক্বারিয়ানা কুরআন শরীফ লেখেন ও প্রকাশসহ ইসলামী গান রচনা এবং সুর করে আসছেন। দীর্ঘদিন গবেষনার পর তিনি ধর্মীয় কোরআন শিক্ষা বই ও ক্বা-রীয়ানা কুরান শরীফ, ক্বারীয়ানা পদ্ধতিতে কুরান শিক্ষা সোসাইটি ও কপি রাইট অফিস থেকে রেজিস্ট্রেশনের মাধ্যমে প্রকাশ করে বাজারজাত করে আসছেন। কিন্তু সম্প্রতি এই বইয়ের সঙ্গে মিল রেখে আসামি ইমামুল হক সহজ ক্বা-রীয়ানা পদ্ধতিতে কুরান শিক্ষা কিতাব নামক একটি বই ও কুরআন প্রকাশ করে বাজারজাত শুরু করেন। যে বইটির সঙ্গে তার লেখা বইয়ের শব্দ, সাংকেতিক চিহৃ কথা ও অক্ষরগুলোর আকৃতি ঘর বর্নণা হুবহু মিল রয়েছে।

বাদীর অভিযোগ কোন রেজিস্ট্রেশন করা কোম্পানীর অনুমোদন ছাড়াই আসামি তার বই স্ক্যান করে কম্পিটারের মাধ্যমে নকল করে জালিয়াতির মাধ্যমে বাজারজাত করে আসছেন। যাতে কপি রাইট আইন ৮২(১) ধারা ভঙ্গ হয়েছে। এর ফলে তার আর্থিক ক্ষতির পাশাপাশি সুনাম ক্ষুন্ন হচ্ছে।

সিনিয়র জুডিশিয়ার ম্যাজিস্ট্রেট সারাহ মামুন মামলাটি আমলে নিয়ে ইসলামী ফাউন্ডেশনের সহকারি পরিচালককে আগামি ২০ সেপ্টেম্বরের মধ্যে তদন্ত করে আদালতে প্রতিবেদন দাখিলের নির্দেশ দিয়েছেন।

(ওএস/এইচআর/সেপ্টেম্বর ২৩, ২০১৪)