মোঃ শান্ত, নারায়ণগঞ্জ : মায়াদ্বীপ জেলেশিশু পাঠশালার শিক্ষকের বাড়িতে দুর্বৃত্তদের হামলা ও উদ্ভুত পরিস্থিতিতে নারায়ণগঞ্জের ৭১ জন কবি-লেখক-শিল্পী, শিক্ষক, সাংবাদিক এবং সংস্কৃতি ও মানবাধিকার কর্মীর বিবৃতি ১ মার্চ মঙ্গলবার এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানান। 

সোনারগাঁয়ের নুনেরটেকের ‘মায়াদ্বীপ জেলেশিশু পাঠশালা’র প্রধান শিক্ষকের বাড়িতে হামলা ও পরবর্তীতে শিক্ষক পরিবারকে হত্যার হুমকী ও স্কুলের পাঠদান বন্ধ করার পায়তারার প্রতিবাদে আজ নারায়ণগঞ্জের ৭১ জন কবি-লেখক-শিল্পী, শিক্ষক, সাংবাদিক এবং সংস্কৃতি ও মানবাধিকারকর্মী একটি বিবৃতি প্রদান করেছেন। বিবৃতিতে তাঁরা উল্লেখ করেন, “গত ২২ জানুয়ারি সোনারগাঁয়ের নুনেরটেকের ‘মায়াদ্বীপ জেলেশিশু পাঠশালা’র প্রধান শিক্ষকের বাড়িতে নৃশংস হামলার ঘটনায় আমরা ক্ষুব্ধ এবং উদ্বিগ্ন। ঘটনার পরবর্তীতে হামলাকারী দুর্বৃত্তদের কার্যক্রমে জনমনে প্রশাসনের ভূমিকা নিয়ে প্রশ্ন তৈরি হয়েছে। আমরা দ্রুত এই অবস্থার সুষ্ঠু পরিসমাপ্তি দাবি করছি। আমরা শিক্ষক পরিবার, স্কুল ও এলাকায় শিক্ষার পরিবেশের নিরাপত্তা নিশ্চিত করার দাবি জানাচ্ছি এবং সাথে-সাথে উক্ত দুর্বৃত্তদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানাচ্ছি। দেশের প্রতিটি নাগরিকের বিচার পাওয়ার অধিকার আমাদের সংবিধান নিশ্চিত করেছে, আমরা তার ব্যত্যয় দেখতে চাই না।”

বিবৃতিতে স্বাক্ষর করেছেন, রফিউর রাব্বি, রথীন চক্রবর্তী, হালিম আজাদ, মাহবুবুর রহমান মাসুম, শামসুল আলম আজাদ, ভবানী শঙ্কর রায়, জাহিদুল হক দীপু, জিয়াউল ইসলাম কাজল, প্রদীপ ঘোষ বাবু, শহীদ আহমেদ মিঠু, ধীমান সাহা জুয়েল, শাহেদ কায়েস, মাইনুদ্দিন মানিক, রহমান মুজিব, শংকর প্রকাশ, নাফিজ আশরাফ, আরিফ বুলবুল, শাহীন মাহমুদ, শরীফ উদ্দিন সবুজ, মাকসুদ ইবনে রহমান, আফসার বিপুল, রঘু অভিজিৎ রায়, অসিত কুমার, বাদল শাহ্‌ আলম, কাজল কানন, ফাহমিদা আজাদ, অমল আকাশ, দীনা তাজরীন, শাকিল আহমেদ সাজু, কৃতী কণিকা, হাসান জাফরুল বিপুল, জীবন চৌধুরী, অঞ্জন দাস, রইস মুকুল, মনি সুপান্থ, জিয়াবুল ইমন, ইয়াসমিন জাহান নূপুর, মো. নাসির উদ্দীন, সুমনা আক্তার, রহমান সিদ্দিক, লাকী ওসমান, জাকির বিপুল, মাহবুব সাদিক, পিনটু সাহা, সুমিত রায়, পলাশ দে, ইয়াহিয়া আরজু, আলম আলোক, মোয়াজ্জেনুল হক, সাইফুল আলম নান্টু, রোকেয়া আক্তার, রবিউল হুসাইন, এরশাদ হুসাইন অন্য, সুজয় রায় চৌধুরী বিকু, ফারুক মহসিন, আহমেদ বাবলু, রাশীদ রবি, মিজানুর রহমান মামুন, হাসান মাহমুদ রিপন, মোকাররম হোসেন মামুন, মিলন মাহমুদ, আবিদা রুনা, গোলাম রব্বানী শিমুল, অঙ্কন রানা, রাজলক্ষী, অরিন্দম পাল ঝিনুক, মোহাম্মদ শাহ্‌ আলম, দিনার মাহমুদ, জোহার জোয়ার, অভি জাহিদ ও অপার অরণ্য।

(এস/এসপি/মার্চ ০১, ২০২২)