গৌরাঙ্গ দেবনাথ অপু, ব্রাহ্মণবাড়িয়া : একুশে পদকপ্রাপ্ত আন্তর্জাতিক খ্যাতি সম্পন্ন সঙ্গীত পরিচালক শেখ সাদী খান বলেছেন, 'সুর ধ্যানের কাজ করে। সুর হলো প্রার্থনা। আর এই সুর দিয়েও মহান প্রভু ঈশ্বরকে লাভ করা যায়। তিনি বলেন, তবে ভালোবাসা, শ্রদ্ধা পাওয়াই একজন শিল্পীর সবচেয়ে বড় প্রাপ্তি। মানুষের ভালোবাসা পাওয়ার চেয়ে বড় মূল্যায়ণ এ জগতে আর কিছু নেই।'

সুরস্রষ্টা শেখ সাদী খানের ৭২তম জন্মবার্ষিকী উপলক্ষে আয়োজিত এক ভার্চ্যুয়াল 'সেলিব্রেটি আড্ডা' অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে সুরের যাদুকর খ্যাত এ উপমহাদশের আলাউদ্দিন ঘরানার উত্তরসুরী এই প্রবীণ সঙ্গীত পরিচালক উপরোক্ত কথাগুলো বলেন।

সুরের রাজধানী খ্যাত ব্রাহ্মণবাড়িয়ার নবীনগর থেকে প্রচারিত নবীনগরের কথা নামের একটি দর্শক নন্দিত নিউজ পোর্টাল তাঁর জন্মবার্ষিকী উপলক্ষে বুধবার রাতে ভার্চুয়াল এ সেলিব্রেটি আড্ডার আয়োজন করে।

অনুষ্ঠানের শুরুতে উপমহাদেশের প্রখ্যাত সঙ্গীতজ্ঞ ফুলঝুঁরি খানের পুত্র, বেতার ও বিটিভির বিশিষ্ট সরোদ শিল্পী ইউসুফ খান অসাধারণ সরোদ বাজিয়ে শেখ সাদী খানকে জন্মদিনের শুভেচ্ছা জানান।

অনুষ্ঠানে শেখ সাদী খানের জীবন ও সঙ্গীত সাধানা নিয়ে আলোচনা করতে অন্যান্যের মধ্যে অংশ নেন ভারতের প্রবাদ প্রতীম সঙ্গীত শিল্পী হৈমন্তী শুক্লা, কলকাতা বেতারের প্রাক্তন বিশিষ্ট উচ্চাঙ্গ সঙ্গীত শিল্পী ওস্তাদ আলী আহমেদ খানের কন্যা মমতাজ বেগম, বাংলাদেশের বিশিষ্ট কণ্ঠশিল্পী সমরজিৎ রায়, বিশিষ্ট লোক শিল্পী লাভলী দেব, এ সময়ের জনপ্রিয় কণ্ঠশিল্পী লাকী সরকার ও তবলা শিল্পী কেশব সরকার। অনুষ্ঠান পরিকল্পনা ও সঞ্চালনায় ছিলেন নবীনগরের কথার সম্পাদক ও দৈনিক বাংলা ৭১ এর বিশেষ প্রতিনিধি গৌরাঙ্গ দেবনাথ অপু।

এ সময় বিশ্বখ্যাত সঙ্গীতজ্ঞ সুরসম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁর ভ্রাতুস্পুত্র ও সুরসাধাক ওস্তাদ আয়েত আলী খাঁর পুত্র 'স্পষ্টবাদী' আলোচক খ্যাত শেখ সাদী খান বাংলাদেশ শিল্পকলা একাডেমীর নানা কর্মকান্ডের কড়া সমালোচনা করে বলেন,'শিল্পকলা একাডেমীর কাজটা কি? শিল্পকলার কাজ কি কেবল টাকার ছড়াছড়ি? না, মূলত এর কাজ ছিল শিল্পী তৈরী করা, যন্ত্রশিল্পী তৈরী করা আর প্রতিভাবান শিল্পীদেরকে পৃষ্টপোষকতা করা। কিন্তু প্রতিষ্ঠানটি কি আদৌ সেসব পারছে?

তিনি বলেন, দেশের প্রত্যেক জেলায় শিল্পকলা একাডেমির শাখা রয়েছে। কিন্তু আমার প্রশ্ন, এ পর্যন্ত সরকারের কোটি কোটি টাকা অপচয় করে প্রতিষ্ঠানটি কজন শিল্পী তৈরী করতে পেরেছে? কজন মিউজিশিয়ান তৈরী করতে পেরেছে?

শেখ সাদী খান তাঁর পৈত্রিক বাড়ি ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের সংস্কৃতি চর্চার বর্তমান হাল হকিকত নিয়েও কঠোর সমালোচনা করেন।

(জিডিএ/এএস/মার্চ ০৩, ২০২২)