রাজশাহী প্রতিনিধি : রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শাহ মখদুম হলে গভীর রাতে তল্লাশি চালিয়েছে পুলিশ। মঙ্গলবার দিবাগত রাত ৩টার দিকে মতিহার থানা পুলিশের একটি দল হলে ঘণ্টাব্যাপী এ তল্লাশি করলেও কাউকে আটক বা অন্য কিছু উদ্ধার করতে পারেনি।

হল সূত্র মতে, রাত আড়াইটার দিকে হলের দ্বিতীয় তলার উত্তর-পশ্চিম ব্লক থেকে একটি বিকট শব্দ শুনতে পাওয়া যায়। হলে অবস্থানরত পুলিশ একে গুলির শব্দ ভেবে ঊর্ধ্বতন কর্মকর্তাদের জানান।

খবর পেয়ে রাত ৩টার দিকে রাজশাহী মহানগর পুলিশের সহকারী কমিশনার ইফতেখায়ের আলম ও মতিহার থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা আলমগীর হোসেনের নেতেৃত্বে হলের একাধিক কক্ষে তল্লাশি চালানো হয়। হল কর্তৃপক্ষের সহায়তায় পুলিশ রাত ৩-৪টা পর্যন্ত তল্লাশি চালালেও সন্দেহভাজন কাউকে আটক বা অন্য কিছু উদ্ধার করতে পারেনি।

ছাত্রলীগ ও হলের আবাসিক শিক্ষার্থীরা জানান, দ্বিতীয় তলার উত্তর-পশ্চিম ব্লকে ২০০ থেকে ২০৯ নম্বর কক্ষ রয়েছে। গত কয়েক দিন থেকে এই ব্লকের একটি কক্ষে থাকছেন রাবি ছাত্রদল থেকে ছাত্রলীগে আসা কর্মী আবু খায়ের মোস্তফা ওরফে রিনেট।

দুই ছাত্রীকে উত্ত্যক্ত ও এক শিক্ষার্থীকে মারধর করার অভিযোগে রিনেট ও হিরোক নামের অপর এক ছাত্রলীগ নেতাকে ক্যাম্পাস থেকে গত ১৪ সেপ্টেম্বর একটি বিদেশি পিস্তলসহ আটক করেছিল মতিহার থানা পুলিশ।

এ ঘটনায় রিনেট অনেক দিন কারাগারেও ছিলেন। রিনেটের ছাত্রদলের পরিচয় বিভিন্ন পত্র-পিত্রকায় প্রকাশ পাওয়ার পরেও কারাগার থেকে মুক্তি পেয়ে তিনি ছাত্রলীগের হয়ে কাজ করছেন।

আবাসিক শিক্ষার্থীরা আরো জানান, এসব কক্ষের একটিতে ছাত্রলীগের শাহ মখদুম হলের স্ব-ঘোষিত সভাপতিপ্রার্থী রেজওয়ানুল হক হৃদয় ও অপর একটি কক্ষে স্ব-ঘোষিত সাধারণ সম্পাদক প্রার্থী আরিফ বিন জহির থাকেন। এছাড়াও ছাত্রলীগের একাধিক কর্মী দ্বিতীয় তলায় অবস্থান করেন।

শিক্ষার্থীরা অভিযোগ করেন, হলের দ্বিতীয় তলার উত্তর ব্লক পুরোটাই ‘পলিটিক্যাল ব্লক’। এই ব্লকে সাধারণ শিক্ষার্থীরা খুব একটা থাকতে পারেন না। যে দল ক্ষমতায় আসে তাদের ছাত্র সংগঠনের নেতাকর্মীরাই এসব কক্ষ দখল করে রাখেন বলেও জানান হলের আবাসিক শিক্ষার্থীরা।

হলে তল্লাশি চালানোর বিষয়ে মহানগর পুলিশের সহকারী কমিশনার ইফতেখায়ের আলম বলেন, শাহ মখদুম হলে গভীর রাতে একটি বিকট শব্দ শোনার পর প্রাধ্যক্ষ ইমতিয়াজ আহমেদের সহায়তায় তল্লাশি চালানো হয়েছে। তবে এতে সন্দেহভাজন কাউকে আটক বা কোনো কিছু উদ্ধার করা যায়নি।

(ওএস/এনডি/সেপ্টেম্বর ২৪, ২০১৪)