মেষ: (২১ মার্চ – ২০ এপ্রিল)

নতুন গবেষণার কাজে যুক্ত হলে স্বচ্ছন্দ্যে এগিয়ে যেতে পারেন। বিশ্বাস করতে পারেন অনুগত লোকজনকে। পুরনো কর্মী বাদ দিয়ে দায়িত্ব দিতে পারেন কোনো নতুন কর্মীকে। মতামত জানাবার ক্ষেত্রে একটু অপেক্ষা করুন। সহজে কাজ সমাধান হবে বলে মনে হচ্ছে না।

বৃষ: (২১ এপ্রিল – ২১ মে)
মনে অস্থিরতা থাকবে। যতক্ষণ না মনের মতো কাজ হবে ততক্ষণ সন্তুষ্ট হতে পারবেন না। বিশেষ কোনো বিষয় নিয়ে মতানৈক্য বজায় থাকবে। এমন ক্ষেত্র থেকে অর্থ পাবেন যাকে আপনি শত্রু বলে মনে করেন। কোন গোপনীয় ঘটনা প্রকাশ্যে এসে পড়তে পারে। স্পষ্ট কথা বলার ফলে পরিবেশ তিক্ত হতে পারে। যোগাযোগ কমতে পারে। কর্ম সংক্রান্ত সুখবরের যেন অতিপ্রকাশ না হয় সেদিকে নজর রাখতে হবে।


মিথুন: (২২মে – ২১ জুন)
একাই করে নেব-এ ধরনের ধারণা আপনার এগোবার পথে বাধা হয়ে দাঁড়াবে। জোরের সঙ্গে কাউকে নিয়মের মধ্যে নিয়ে আসতে পারবেন। সাবলীলভাবে যে কাজ হতো সেটা অর্থকরী সমস্যার ফলে দেরি হতে পারে। সন্ধ্যের পর আশা করেন নি এমন ক্ষেত্র থেকে খবর আসতে পারে। কোনো বিশেষ অবস্থার পরিপ্রেক্ষিতে ঋণ নিতে হতে পারে।


কর্কট: (২২ জুন – ২২ জুলাই)
দৃঢ়তার জোরেই পারিপার্শ্বিক পরিবেশকে আয়ত্তে এনে চলবেন। সম্মিলিত কাজে বেশ সুনাম অর্জন করবেন। আপনার সমর্থনে কর্মক্ষেত্রে লোকজনেরা এগিয়ে আসবে। নীতিগত দিক নিয়ে কর্মক্ষেত্রে পদস্থ ব্যক্তির সঙ্গে আলোচনা করা যেতে পারে। পরিবারে কোনো বিষয় নিয়ে মতানৈক্য দেখা দেখা দিতে পারে।


সিংহ: (২৩ জুলাই - ২৩ আগস্ট)
নিজের ভাবাদর্শ অবিচল থেকে শত্রুকে দিয়ে কাজ করিয়ে নেবেন। পরিবারের সঙ্গে ভুল বোঝাবুঝি হতে পারে। আইনের সঙ্গে যুক্ত কাজগুলি সহজে হয়ে যাবে। অর্থকরী বাধা না থাকলেও পুরনো রোগ নিয়ে কিছু অর্থ খরচ হতে পারে।


কন্যা: (২৪ আগস্ট – ২৩ সেপ্টেম্বর)
মন খারাপের ফলে কাজের গতি কিছুটা কম থাকতে পারে। কিছু ব্যক্তির ব্যবহার আপনার কাজের গতিকে ব্যাহত করবে। সমস্যা এলেও আপনাকে নিজের সিদ্ধান্তে অনড় থেকে কর্তব্য পালন করতে হবে। আপনার সুন্দর ব্যবহার আপনাকে উন্নতির দিকে যেতে সাহায্য করবে। ছোট কিছু মতবিরোধ হলেও তার ফলে বিশেষ ক্ষতির সম্ভাবনা নেই।


তুলা: (২৪ সেপ্টেম্বর – ২৩ অক্টোবর)
কোনো কাজ দূর থেকে জটিল মনে হলেও কার্যত তা নাও হতে পারে। পরিবেশ কিছুটা বিপক্ষে থাকা কাজগুলি শেষ নাও হতে পারে। তবে কর্মের ব্যাপ্তি আপনার ব্যক্তিগত অবসাদ ভুলিয়ে দেবে। কাজ করতে গিয়ে অন্যের বিদ্বেষ আপনাকে মানিয়ে চলতে হবে। দিনের শেষের দিকে ধীরে ধীরে শুভ পরিবর্তন হবে।


বৃশ্চিক: (২৪ অক্টোবর – ২২ নভেম্বর)
যোগাযোগ আসবে, কিন্তু সময়ের অভাবে তা সঠিকভাবে কাজ লাগানো যাবে না। যথাযথ প্রচেষ্টায় কাজ উদ্ধারের যোগ রয়েছে। কিছু আবেগ কিছু ভালবাসা নিয়ে নতুনভাবে জীবন শুরু করার সুযোগ আসতে পারে। দাম্পত্য জীবন সুখকর থাকবে। কৃতজ্ঞ থাকবেন কোনো বিশেষ বন্ধুর প্রতি। তবে নতুন কোনো ব্যবসায়িক চুক্তিতে না যাওয়াই ভালো।


ধনু: (২৩ নভেম্বর – ২১ ডিসেম্বর)
পারিবারিক সমস্যার সমাধান আসবে বাইরে থেকে। কর্মক্ষেত্রে উদ্যম ও সাহস আপনাকে অন্যদের থেকে এগিয়ে দেবে। মনে ভীতি নিয়ে এগোলে ফল পাবেন না। সহকর্মীরা আপনার সুখ বৃদ্ধির কারণ হবে। গুরুজনদের সহযোগিতা লাভ করবেন।


মকর: (২২ ডিসেম্বর – ২০ জানুয়ারি)
শক্তভাবে কোনো কাজ এগিয়ে নিয়ে যেতে হবে। সতর্কতার অভাবে কাছের সম্পর্কের অবসান। সন্তানের কোনো শুভ খবর আসতে পারে। সঞ্চয়ের যোগ দৃশ্যমান। কথাবার্তায় সংযত ও প্রতিশ্রুতি দেওয়ায় সতর্ক থাকা দরকার। কর্মযোগ শুভ।


কুম্ভ: (২১ জানুয়ারি – ১৮ ফেব্রুয়ারি)
সম্পত্তি নিয়ে টালবাহানা চলবে। ন্যায্য পাওনা এখনই পাবেন না। স্নেহভাজন কারো খবরে নিশ্চিন্ত হবেন। অতি খচের অভ্যাস আপনাকে সমস্যায় ফেলতে পারে। পারিবারিক পরিস্থিতি তেমন উন্নতি হবে না। কর্মে বাধা দেখা যাচ্ছে। বিকেলের পর থকে পরিবেশ কিছুটা ভালো হতে থাকবে।


মীন: (১৯ ফেব্রুয়ারি – ২০ মার্চ)
অর্থ পাবেন, কাজও চলবে তবে মানসিক অস্বস্তি থেকে মুক্তি পাবেন না। দিনের মধ্যে ঘটনা বহুলতার সম্ভাবনা রয়েছে। কিছু অপ্রতিহত বাধা, কিছু লাঞ্ছনা মেনে নিতে হতে পারে। মনের চঞ্চলতায় কাজ এগোবে, কিন্তু সুন্দর হবে না।

(এইচআর/এপ্রিল ২৬, ২০১৪)

(এইচআর/এপ্রিল ২৫, ২০১৪)
(এইচআর/এপ্রিল ২৫, ২০১৪)



(এইচআর/এপ্রিল ২৫, ২০১৪)